২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০২:২১:০৯ পূর্বাহ্ন


দেশকে শরীফ নুরুল আম্বিয়া
ওবায়দুল কাদেরের কথায় মনে হয়েছে মধ্যবর্তী নির্বাচন নিয়ে আলাপ হয়েছে
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ২০-০৩-২০২৪
ওবায়দুল কাদেরের কথায় মনে হয়েছে মধ্যবর্তী নির্বাচন নিয়ে আলাপ হয়েছে শরীফ নুরুল আম্বিয়া


বাংলাদেশ জাসদ সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেছেন, মধ্যবর্তী নির্বাচনের বিষয়ে অর্থবহ কোন কথা শুনিনি। তবে ওবায়দুল কাদের সাহেবের কথায় মনে হয়েছে মধ্যবর্তী নির্বাচনের বিষয়টি নিয়ে কোথাও হয়তো আলাপ হয়েছে। হতে পারে সরকার পক্ষ কোন কারণে এই বিষয় আলোচনায় রাখতে চাচ্ছে।

রাজনৈতিক অঙ্গনে এবার মধ্যবর্তী নির্বাচনের দাবি উঠেছে। চলছে নানান ধরনের গুঞ্জন-কানাঘুষা। শোনা যাচ্ছে বিভিন্ন ধরনের বৈঠকের কথা। সেখানে বলা হচ্ছে দেশে একটি মধ্যবর্তী নির্বাচন দেয়ার চাপ বাড়ছে। আর এনিয়ে দেশ পত্রিকার বিশেষ প্রতিনিধি সৈয়দ মাহবুব মোর্শেদ এবিষয়য়ে জানতে চাইলে শরীফ নুরুল আম্বিয়া এসব কথা বলেন। 

দেশ: গত ৭ জানুয়ারি এ-ই সরকারের অধীনেই আরেকটি একটি নির্বাচন হয়ে গেলো। বলা হচ্ছে বিরোধী দলের দুর্বলতার কারণে এমন নির্বাচন সরকার করে ফেলেছে। কি বলেন আপনি?

শরীফ নুরুল আম্বিয়া : যে নির্বাচনের কথা বলছেন, তা ছিল একটি ডামি নির্বাচন, আওয়ামী শিবিরের একটি নির্বাচনী অনুষ্ঠান মাত্র। খুব অল্প সংখ্যক ভোটার এই নির্বাচনে অংশ নিয়েছে। বিরোধী রাজনৈতিক দলসমূহ নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অর্জনের লক্ষ্য অর্জন করতে না পারলেও জনগণকে শান্তিপূর্ণভাবেই এই নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত রাখতে সক্ষম হয়েছে। আমরা এটা বিরোধী দলসমূহের উল্লেখযোগ্য সাফল্য মনে করি। অনুষ্ঠিত ডামি নির্বাচন আন্তর্জাতিক সব মহলের গ্রহণযোগ্যতা পায়নি। সকলের অংশগ্রহণে নির্বাচন হয়নি বলে জনগণ হতাশ হয়েছে। সকলের নিকট গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের যে দায়িত্ব সরকারের ছিল তা সরকার পালন করেনি, এজন্য সরকার পক্ষ ভবিষ্যতেও নিন্দিত হতে থাকবে। 

দেশ: দেশে একটি মধ্যবর্তী নির্বাচনের দাবিকে কিভাবে দেখেন?

শরীফ নুরুল আম্বিয়া: মধ্যবর্তী নির্বাচনের বিষয়ে অর্থবহ কোন কথা শুনিনি। তবে ওবায়দুল কাদের সাহেবের কথায় মনে হয়েছে এবিষয়ে কোথাও হয়তো আলাপ হয়েছে। হতে পারে সরকারপক্ষ কোন কারণে এই বিষয় আলোচনায় রাখতে চাচ্ছে। তবে দেশে বিরাজমান রাজনৈতিক সংকট এবং উদ্বেগজনক অর্থনৈতিক অচলাবস্থা থেকে বের হয়ে আসতে সকলের নিকট গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন যত তাড়াতাড়ি হয় ততই মঙ্গলজনক। সকলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠান হবে সমস্যা জর্জরিত পরিস্থিতিতে সমস্যা সমাধানের পথে প্রধান রাজনৈতিক পদক্ষেপ। 

দেশ: আপনি কি মনে করেন সরকার দাবি মেনে নিবে?

শরীফ নুরুল আম্বিয়া : বিরোধী পক্ষে অনেক দল আছে। সকল দল নিশ্চই একরকম চিন্তা করে না। বৈশ্বিক মতামতের গুরুত্ব আছে, তবে জনগণের শক্তিই প্রধান শক্তি বলে মনে করি। বিএনপির চিন্তাভাবনা এখনো বিস্তারিতভাবে জানা যায়নি।

দেশ: বিরোধী দলের অতি বিদেশি নির্ভরতাই কি এমন পরাজয়? কি অভিমত আপনার?

শরীফ নুরুল আম্বিয়া : আমরা মনে করি পরিস্থিতি ভালো করে বিচার-বিশ্লেষণ করেই সংগ্রামের পরবর্তী পদক্ষেপ নিতে হবে।

শেয়ার করুন