০৪ জুলাই ২০১২, বৃহস্পতিবার, ০১:৫৯:২৬ পূর্বাহ্ন


মুসলিম ছাত্রীকে হুমকির অভিযোগে অধ্যাপক বরখাস্ত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২৪
মুসলিম ছাত্রীকে হুমকির অভিযোগে অধ্যাপক বরখাস্ত মুসলিম ছাত্রীকে গালাগালি ও হুমকির দিচ্ছেন অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক জোনাথন ইউডেলম্যান


মুসলিম ছাত্রীকে গালাগালি, আক্রমণাত্মকভাবে হুমকি দেওয়ার অভিযোগে অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির একজন অধ্যাপককে বরখাস্ত করা হয়েছে। পোস্ট-ডক্টরাল রিসার্চ স্কলার অধ্যাপক জোনাথন ইউডেলম্যান বরখাস্ত করা হয়। ক্যাম্পাসে গত ২৫ এপ্রিল বৃহস্পতিবার বিক্ষোভে হেডস্কার্ফ পরা একজন ছাত্রীকে চিৎকার করতে করতে বিক্ষোভকারীর মুখোমুখি হতে দেখা গেছে। এ সময় ছাত্রীটি বলেছিল যে, ইউডেলম্যান তার ধর্মীয় সীমানাকে অসম্মান করছেন, তখন তিনি উত্তর দিয়েছিলেন: ‘আপনি হেডস্কার্ফ পরে এখানে আমার মানবতার অনুভূতিকে অসম্মান করছেন! 

ইউনিভার্সিটি ইউডেলম্যানকে বরখাস্ত করার আহ্বান জানিয়ে বিভিন্ন প্যালেস্টাইনপন্থী কর্মীরা সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি শেয়ার করেছেন।

অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি একটি বিবৃতিতে বলেছে: ‘অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি জোনাথন ইউডেলম্যানের বিরুদ্ধে অভিযোগ সম্পর্কে অবগত এবং সেগুলি তদন্ত করছে।’ ড. ইউডেলম্যানকে বরখাস্ত করা হয়েছে তিনি ছুটিতে আছেন এবং তদন্তের ফলাফলের জন্য অপেক্ষা করবেন। ইউডেলম্যান গত বছর এএসইউতে দুটি কোর্স শিখিয়েছিলেন: আমেরিকান রাজনীতিতে গ্রেট কন্ট্রোভার্সিস এবং গ্রেট আইডিয়াস ইন পলিটিক্স অ্যান্ড এথিক্স।

ইউডেলম্যান এর আগে, স্থানীয় ১২ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন যে, তিনি সারা দেশে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের বার্তা মোকাবিলায় ইসরায়েলপন্থী সমাবেশে যোগ দেবেন। তিনি বলেন, আমি একজন শিক্ষক। আমি দেখছি সারা দেশে কী ঘটছে... ক্যাম্পাসগুলো সন্ত্রাসের সমর্থকরা দখল করে নিচ্ছে এবং ইহুদি ছাত্রদের ভয় দেখানো হচ্ছে।

দ্য কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস শুধু ইউডেলম্যানকে বরখাস্ত করার জন্যই নয়, তাকে গ্রেপ্তারেরও আহ্বান জানিয়েছে। কেয়ার অ্যারিজোনার নির্বাহী পরিচালক আজ্জা আবুসেফ বলেন, প্রফেসর জোনাথন ইউডেলম্যানের একজন আমেরিকান মুসলিম মহিলাকে হয়রানির অভিযোগের তীব্র নিন্দা করে। আমরা অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির প্রতি আহ্বান জানাই যদি এই অভিযোগগুলো যাচাই করা হয়, তাহলে তার চাকরি বাতিল করতে এবং আমরা আইনপ্রয়োগকারী সংস্থাকে তদন্ত করার জন্য এবং উপযুক্ত ফৌজদারি অভিযোগ দায়ের করার আহ্বান জানাই।

শেয়ার করুন