০৬ জুলাই ২০১২, শনিবার, ০৩:২০:১২ অপরাহ্ন


নিউইয়র্কসহ পাঁচটি জনবহুল স্টেট
আশ্রয় প্রার্থীদের মামলা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি ও বহিষ্কার
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২৪
আশ্রয় প্রার্থীদের মামলা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি ও বহিষ্কার মেক্সিকো থেকে রিও গ্র্যান্ড অতিক্রমকারী অভিবাসন প্রত্যাশীরা যুক্তরাষ্ট্রে প্রক্রিয়াকরণের জন্য লাইনে দাঁড়িয়েছে


বাইডেন প্রশাসন অভিবাসন আদালতে নতুন আসা অভিবাসীদের ভাগ্য নির্ধারণের সময় কমিয়ে ছয় মাসে নামিয়ে আনার লক্ষ্যে নতুন একটি প্রক্রিয়া তৈরি করছে। এটি এমন এক সময় করা হচ্ছে, যখন ভোটারদের মধ্যে অভিবাসন ইস্যুতে উদ্বেগ ক্রমাগতভাবে বাড়ছে। গত ১৬ মে বৃহস্পতিবার ঘোষিত এই উদ্যোগের অধীনে, অবিবাহিত প্রাপ্তবয়স্ক অভিবাসী, যারা সবেমাত্র যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন এবং পাঁচটি নির্দিষ্ট শহরে যাচ্ছেন, তাদের মামলাগুলো ১৮০ দিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার লক্ষ্যে বিচারকদের একটি নির্বাচিত গ্রুপ দ্বারা তদারকি করা হবে।

এর ফলে যুক্তরাষ্ট্রের অতিরিক্ত চাপযুক্ত অভিবাসন ব্যবস্থার বেশির ভাগ ক্ষেত্রে তুলনার চেয়ে অনেক দ্রুত ঘুরে দাঁড়াবে। অভিবাসন প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত গড়ে চার বছর সময় লাগতে পারে। মামলাগুলোতে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে কর্তৃপক্ষ থাকার অনুমতিহীন মানুষদের আরো দ্রুত ডিপোর্ট করা হবে।

তবে কত জন অভিবাসী এই নতুন ডকেটের মধ্য দিয়ে যাবেন তা স্পষ্ট নয়। এটি কতটা কার্যকর হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। ১৬ মে বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ বিষয়ে বিস্তারিত জানান। প্রশাসনের বেঁধে দেওয়া গাইডলাইন মেনে নাম প্রকাশ না করার শর্তে তারা এসব কথা বলেন।

নতুন ডকেটটি হবে আটলান্টা, বোস্টন, শিকাগো, লস অ্যাঞ্জেলেস এবং নিউইয়র্কে। কর্মকর্তারা বলেন, এই শহরগুলো বেছে নেওয়ার কারণ সেখানকার বিচারকদের মামলার শুনানির জন্য কিছুটা সময় আছে এবং এই শহরগুলো অভিবাসীদের জন্য বড় গন্তব্য।

দেশটির অভিবাসন আদালতে এখন রেকর্ড পরিমাণ ৩০ লাখ মামলা আটকে আছে। এখানে প্রায় ৬০০ জন বিচারক রয়েছেন। ১৬ মে বৃহস্পতিবার ঘোষিত পরিকল্পনায় আরো বিচারক নেওয়ার জন্য অর্থ অন্তর্ভুক্ত করা হবে না।

চলতি বছরের শুরুর দিকে প্রেসিডেন্ট জো বাইডেন অনুমোদিত একটি দ্বিপক্ষীয় সীমান্ত চুক্তিতে ১০০ জন নতুন অভিবাসন বিচারক ও সহযোগীর জন্য অর্থায়নের প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার সহকর্মী রিপাবলিকানদের এই চুক্তি বাতিল করার আহ্বান জানান এবং এটি দ্রুত বাতিল হয়ে যায়।

হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো এন মেয়রকাস বলেন, আমরা বিচার বিভাগের সঙ্গে আশ্রয়ের প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য এটি চালু করছি। যাতে যারা সুরক্ষা পাওয়ার যোগ্য নন তাদের দ্রুত ডিপোর্ট করা হবে এবং যারা যোগ্য তারা দ্রুত সুরক্ষা পাবেন। তিনি আরো বলেন, এই পদক্ষেপটি আগামীতে দ্বিদলীয় সিনেট যে বিল উঠবে তার বিকল্প নয়। এর ফলে অবৈধ অভিবাসীরা এই দেশে আসতে নিরুৎসাহিত হবে।

অ্যাটর্নি জেনারেল মেরিক বি গারল্যান্ড বলেন, যুক্তরাষ্ট্র বিচার বিভাগ অভিবাসন আদালত অভিবাসন আইনের ন্যায্য এবং দক্ষ প্রয়োগের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এই পদক্ষেপগুলো অভিবাসন মামলাগুলো অবিলম্বে এবং ন্যায্যভাবে বিচার করা হয় তা নিশ্চিত করতে সহায়তা করবে। তিনি আরো বলেন, আমাদের বর্তমান অভিবাসন ব্যবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম সীমান্তে আগত অনাগরিকরা প্রায়শই অভিবাসন আদালতে চূড়ান্ত সিদ্ধান্ত পাওয়ার আগে বছরের পর বছর অপেক্ষা করে। অপর্যাপ্ত ইমিগ্রেশন বিচারক এবং অ্যাটর্নিসহ অপর্যাপ্ত সম্পদের কারণে মামলাগুলো নিষ্পত্তিতে বাধা সৃষ্টি করেছে।

এদিকে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি এবং ডিপার্টমেন্ট অব জাস্টিস কংগ্রেসকে সিনেটে দ্বিদলীয় সীমান্ত সুরক্ষা আইন গ্রহণ এবং পাস করার জন্য আহ্বান জানিয়েছে। সীমান্ত সুরক্ষা আইন পাস হলে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি এবং ডিপার্টমেন্ট অব জাস্টিসকে অতিরিক্ত ক্ষমতা এবং প্রয়োজনীয় সংস্থান সরবরাহ করবে। এই সংস্থানগুলোর মধ্যে রয়েছে আরো অভিবাসন বিচারক, অতিরিক্ত আশ্রয়দাতা অফিসার এবং সহায়তা কর্মী।

শেয়ার করুন