১৮ জুন ২০১২, মঙ্গলবার, ০৮:০৫:০৭ অপরাহ্ন


অক্টোবরে নিউইয়র্কে দ্বিতীয় লালন উৎসব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১২-০৬-২০২৪
অক্টোবরে নিউইয়র্কে দ্বিতীয় লালন উৎসব সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ


নিউইয়র্কে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক লালন ও লোক উৎসব। আগামী ১৯ ও ২০ অক্টোবর নিউইয়র্কের কুইন্সে জ্যামাইকা পারফর্মিং আর্ট সেন্টারে এ উৎসবের আয়োজন করা হবে।

এবারের আন্তর্জাতিক লালন ও লোক উৎসবের আয়োজক যুক্তরাষ্ট্রের লালন পরিষদ। গত ৮ জুন শনিবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ উৎসবের খুঁটিনাটি তুলে ধরেন আয়োজকরা। এর আগে ২০২২ সালে নিউইয়র্কের একই স্থানে প্রথম লালন উৎসবের আয়োজন করা হয়েছিল।

সংবাদ সম্মেলনে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, লালন উৎসব ছাড়া তারা আরো তিনটি উৎসবের আয়োজন করেছেন। সেগুলো হলো রবীন্দ্র উৎসব, সুচিত্রা সেন আন্তর্জাতিক বাংলা চলচ্চিত্র উৎসব ও জ্যোৎস্না উৎসব। এই উৎসবগুলো নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় সাড়া ফেলেছে। একই সঙ্গে বিদেশের মাটিতে বাংলা সংস্কৃতিচর্চা ও বিকাশে বড় ভূমিকা রাখছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের লালন উৎসবে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খানের উপস্থিত থাকার কথা রয়েছে।

সংবাদ সম্মেলনে আয়োজকরা বলেন, এবারের লালন উৎসবে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন লালন-গবেষক কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সেলিম তোহা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দৈনিক ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত।

লালন উৎসব মাতিয়ে রাখতে বাংলাদেশ থেকে আরো যাওয়ার কথা রয়েছে একুশে পদকপ্রাপ্ত লোকসংগীতশিল্পী ফরিদা পারভীন, বরেণ্য বংশীবাদক গাজী আবদুল হাকিম, লালন-গবেষক দেবোরা জান্নাত, রাখি শবনম, বাউলশিল্পী কালা মিয়া ও সংগীতশিল্পী সুলতানা ইয়াসমিন লায়লার।

এবারের লালন উৎসবের আহ্বায়ক আবদুল হামিদ, প্রধান উপদেষ্টা নুরুল আমীন, সমন্বয়কারী স্বীকৃতি বড়ুয়া, গোপাল সান্যাল, হাসানুজ্জামান সাকি ও সুখেন জোসেফ গোমেজ। শিল্পনির্দেশক হিসেবে আছেন জাহেদ শরীফ। গণমাধ্যম সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন পিনাকী তালুকদার। অনুষ্ঠানের সহযোগী হিসেবে সম্পৃক্ত আছেন শুভ রায় ও সাহানা ভট্টাচার্য।

শেয়ার করুন