০২ জুলাই ২০১২, মঙ্গলবার, ৬:৪৪:৪২ পূর্বাহ্ন


নিউইয়র্কে ভাড়াটিয়াদের ব্রোকার ফি বন্ধে বিল উত্থাপন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৬-২০২৪
নিউইয়র্কে ভাড়াটিয়াদের ব্রোকার ফি বন্ধে বিল উত্থাপন সিটি কাউন্সিলের মেম্বার চি ওসে


নিউইয়র্ক সিটি কাউন্সিল ভাড়াটেদের জন্য ব্রোকার ফি শেষ করার কথা বিবেচনা করছে। সিটি কাউন্সিলের মেম্বার চি ওসে ফেয়ারনেস ইন অ্যাপার্টমেন্ট রেন্টাল এক্সপেন্সেস অ্যাক্ট নাম একটি বিল উত্থাপন করেছেন। গত ১২ জুন বুধবার সিটি কাউন্সিলে বিলটির ওপর শুনানি হয়েছে। একটি নতুন অ্যাপার্টমেন্টে যাওয়ার আগে, একজন ভাড়াটিয়াকে প্রথমে রিয়েল এস্টেট ব্রোকারের কাছে হাজার হাজার ডলার ফি দিতে হবে, এমনকি যদি সে ব্রোকারকে বাড়িওয়ালা নিয়োগ করে থাকেন। ব্রোকার ফি নামে পরিচিত মোটা এককালীন অর্থ প্রদান নিউইয়র্কে সর্বব্যাপী, কিন্তু অন্য কোথাও শোনা যায় না। অন্যান্য অধিকাংশ শহরে, বাড়িওয়ালারা তাদের পক্ষে কাজ করা এজেন্টদের কমিশন কভার করেন। নিউইয়র্ক সিটি কাউন্সিল ভাড়াটেদের কাছ থেকে বাসাভাড়ার ব্রোকার ফি গ্রহণ নিষিদ্ধ করতে একটি বিল বিবেচনা করছে। নিউইয়র্ক সিটি কাউন্সিলের সংখ্যাগরিষ্ঠ কাউন্সিল মেম্বার দ্বারা সমর্থিত আইনটি পাস হলে বাড়িওয়ালাদের ব্রোকার ফি প্রদান করতে হবে। 

নিউইয়র্ক সিটিতে বসবাসরত পরিবারগুলোর পরিবারের দুই-তৃতীয়াংশেরও বেশি ভাড়াটে বাসায় বসবাস করেন। তারা বর্তমান আইনের সংস্কারের সর্বশেষ প্রচেষ্টাকে স্বাগত জানাচ্ছেন। গত ১২ জুন বুধবার সিটি কাউন্সিল একটি শুনানিতে অনেক নিউইয়র্কবাসী রিয়েল এস্টেট ব্রোকারদের অত্যধিক ফি প্রদানের কথা স্মরণ করে ভাড়াটিয়াদের কাছ থেকে ব্রোকার ফি গ্রহণ নিষিদ্ধ করার দাবি জানান। বেশির ভাগ ব্যবসায়, যে ব্যক্তিকে নিয়োগ দেয় সে ব্যক্তিকে অর্থ প্রদান করে। শুনানিতে কুইন্সের একজন হাউস ক্লিনার আগুস্টিনা ভেলেজ বলেন, তিনি সম্প্রতি অ্যাপার্টমেন্ট পরিবর্তন করতে ৬ হাজার ডলার প্রদান করেছেন। এটি অন্যায় এবং কষ্টসাধ্য। বাড়িওয়ালারা যে পরিষেবাগুলো ব্যবহার করেন, তার জন্য অর্থ প্রদান করতে হবে।

প্রস্তাবটি নিউইয়র্কের রিয়েল এস্টেট শিল্প থেকে তীব্র বিরোধিতার জন্ম দিয়েছে। শুনানির আগে সিটি হলে শিল্পের শক্তিশালী লবিং গ্রুপ, নিউইয়র্কের রিয়েল এস্টেট বোর্ড আয়োজিত একটি সমাবেশে শত শত ব্রোকার তাদের আপত্তি জানাতে জড়ো হয়েছিল। তারা সতর্ক করেছিল যে আইনটি ভাড়ার বাজারে বিশৃঙ্খলার বীজ বপন করবে এবং শহরের প্রায় ২৫ হাজার রিয়েল এস্টেট এজেন্টদের জীবিকা ধ্বংস করবে। অনেক ভবিষ্যদ্বাণী করা বাড়িওয়ালা ভাড়াটিয়াদের দালালদের অর্থ প্রদানের খরচ বর্ধিত ভাড়ার মাধ্যমে বহন করবে বা অ্যাপার্টমেন্টগুলোকে পুরোপুরি বাজার থেকে দূরে রাখবে।

বিলের স্পনসর সিটি কাউন্সিলম্যান চি ওসে বলেছেন, তিনি সাম্প্রতিক অ্যাপার্টমেন্ট অনুসন্ধানের কাজ করতে গিয়ে সরে গিয়েছিলেন। তার মতে যা ক্লান্তিকর, বিশ্বাসঘাতকতামূলক এবং প্রতিযোগিতামূলক। ব্রুকলিন বরোর প্রেসিডেন্ট আন্তোনিও রেইনোসো সাক্ষ্য দিয়েছেন যে, তিনি একবার এমন একজন দালালকে ২ হাজার ৫০০ ডলার ফি দিয়েছিলেন। বুধবারের শুনানিতে কয়েক ডজন সাধারণ ভাড়াটে, শ্রমিক ইউনিয়ন, আবাসন নীতি গোষ্ঠী এবং কিছু বিশিষ্ট ব্যবসায়ী নেতারা হতাশা প্রকাশ করেছেন। সমালোচকরা বলেছেন, দালালদের ফি প্রদান করা তাদের জন্য একটি বাধা হিসেবে কাজ করে, যারা অন্য শহরে চলে যাবে এবং স্বল্প আয়ের নিউইয়র্কবাসীকে নতুন বাড়িতে স্থানান্তরিত হতে বাধা দেয়।

এই ধরনের ব্রোকার ফি আগে ২০২০ সালে স্টেট কর্তৃক পাসকৃত ভাড়াটে সুরক্ষা আইনের প্যাকেজের অধীনে নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু নিউইয়র্কের রিয়েল এস্টেট বোর্ডের নেতৃত্বে একটি মামলার পর তাদের দ্রুত পুনর্বহাল করা হয়। মেয়র এরিক অ্যাডামস, হুঁশিয়ারি দিয়ে বলেন, বিলটির অনিচ্ছাকৃত পরিণতি হতে পারে। নির্বাচনী প্রচারাভিযানের সময় তার শক্তিশালী রিয়েল এস্টেট শিল্পের সমর্থন ছিল।

শেয়ার করুন