২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৪:৩০:৪০ পূর্বাহ্ন


অন্তত ৮৩ টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ
রুশ ক্ষেপণাস্ত্র হামলায় জ্বলছে কিয়েভ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২২
রুশ ক্ষেপণাস্ত্র  হামলায় জ্বলছে কিয়েভ রুশ ক্ষেপনাস্ত্রের আঘাতে ক্ষত বিক্ষত কিয়েভ/ছবি সংগৃহীত


রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষত বিক্ষত কিয়েভ। শুধু রাজধানী কিয়েভই নয়, ইউক্রেনের বড় বড় শহরেও ওই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। যার মধ্যে রয়েছে জার্মান কনস্যুলেটের একটি ভবনও। সোমবার সকালে এসব ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় বলে জানিয়েছে বিসিবি,রয়টার্স। 

জার্মান কনস্যুলেট ভবনে হামলার পর জার্মানির পররাষ্ট্র মন্ত্রনালয় জানায় ওই ভবনে ভিসা সংক্রান্ত কাজ হতো। তবে হামলার সময় সেখানে কেউ ছিলনা। কেউ হতাহতও হয়নি।  

ইউক্রেনেরে বিভিন্ন শহরে যে হামলা হয়েছে সেটা নিশ্চত করেছে ইউক্রেনের বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত। তিনি দাবী করেন কিয়েভ সহ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন টার্গেটে অন্তত ৮৩ টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। এর মধ্যে ৪৩ টি ভুপাতিত করা গেছে বলে দাবী তার। রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে রয়েছে কালিবার, ইসকান্দার ও কেএইচ ১০১। সেগুলো কৃষ্ণসাগর ও কাস্পিয়ান সাগর থেকে ছোড়া হয়েছে। 

ইউক্রেনে বিভিন্ন অঞ্চলে হামলার বিষয়টি নিশ্চিত করেছেন ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত। তিনি বলেন, কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলের লক্ষ বস্তুতে ৮৩টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। এর মধ্যে ৪৩টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে। 

জানা গেছে, ক্ষেপণাস্ত্রের আঘাতে   ইউক্রেনের আটটি অঞ্চলের অন্তত ১১ টি গুরুত্বপূর্ন অবকাঠামো ক্ষতিগ্রস্থ হয়েছে। কিছু এলাকা বিচ্ছিন্ন হয়ে রয়েছে। তবে পরিস্থিদি স্বাভাবিক করতে আপ্রাণ চেষ্টা চলছে।  সোমবারের ওই হামলায়  সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত দশ জনের মৃত্যু ও ৬৯ জন আহত হয়েছে বলে জানানো হয়েছে।  

এদিকে গত শনিবার ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার যোগাযোগের একমাত্র সেতু কার্চ ব্রিজে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে সেতু প্রচন্ডরকম ক্ষতিগ্রস্থ হয়। ওই হামলার জন্য ইউক্রেনকে দায়ী করে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, রাশিয়ার বিরুদ্ধে আবারও সন্ত্রাসী কর্মকান্ড চালানো হলে একইভাবে জবাব দেয়া হবে। 


শেয়ার করুন