২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৪:১৫:০০ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


ঈদের জামাত কখন, কোথায়
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-০৬-২০২৩
ঈদের জামাত কখন, কোথায়


আগামী ২৮ জুন মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দেশে এবং প্রবাসে চলছে কোরবানি দেয়ার আয়োজন। একসময় বেশির ভাগ প্রবাসী দেশে কোরবানি দিতেন। এখন সেই অবস্থার পরিবর্তন হয়েছে। এখন অনেকেই প্রবাসে পরিবার-পরিজন নিয়ে বসবাস করছেন। তারা এখানেই কোরবানি দিচ্ছেন। বাংলাদেশি মালিকানাধীন গ্রোসারি বা সুপার মার্কেটে কোরবানির অর্ডার দিচ্ছেন। আর কেউ কেউ ফার্মে দিয়ে কোরবানি দিয়ে থাকেন। একই সঙ্গে নিউইয়র্কসহ উত্তর আমেরিকার মসজিদগুলোতে ঈদ জামাতের ব্যবস্থা করা হয়েছে। আবহাওয়া ভালো থাকায় অধিকাংশ মসজিদের পক্ষ থেকে খোলা মাঠে ঈদ জামাতের ব্যবস্থা করা হয়েছে। আবার আবহাওয়া খারাপ থাকলে মসজিদের ভিতরেই একাধিক জামাত অনুষ্ঠিত হবে। এসব ঈদ জামাতে পুরুষের পাশাপাশি মহিলাদেরও নামাজের ব্যবস্থা রাখা হয়েছে।

জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে ২৮ জুন ঈদের জামাত অনুষ্ঠিত হবে জ্যামাইকার টমাস এডিসন হাইস্কুল মাছে। এখানে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এই জামাতে মহিলাদেরও নামাজ পড়ার ব্যবস্থা রাখা হয়েছে। ইতিমধ্যে সেখানে ঈদের নামাজের অনুমোদনও পাওয়া গেছে। যদি বৃষ্টি হয়, তাহলে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে জ্যামাইকা মুসলিম সেন্টারে। সে ক্ষেত্রে তিনটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা, ৯টা ও ১০টায়। নিউইয়র্কে এখানেই ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়।

এস্টোরিয়ার আল-আমিন জামে মসজিদের উদ্যোগে ২৮ জুন ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় মসজিদ সংলগ্ন এস্টোরিয়ার ৩৬ স্ট্রিট (৩৬ ও ৩৭ অ্যাভিনিউয়ের মধ্যে। আবহাওয়া খারাপ হলে মসজিদের ভেতরে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায় এবং তৃতীয় জামাত সকাল ৯টায় হবে। মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে।

জ্যামাইকার দারুস সালাম মসজিদে ঈদের চারটি জামাত অনুষ্ঠিত হবে মসজিদের ভিতরে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায় এবং চতুর্থ জামাত সকাল ১০টায়। প্রথম জামাত ছাড়া প্রতিটি জামাতের মহিলাদের নামাজ আদায় করার ব্যবস্থা রয়েছে।

আল-আরাফাহ ইসলামিক সেন্টারের উদ্যোগে জ্যামাইকার সুজান বি এন্থনি স্কুলের খেলার মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। একটি জামাতে নামাজ হবে সকাল সাড়ে ৮টায়। বৃষ্টি হলে মসজিদের ভিতরে চারটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা এবং চতুর্থ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। 

জ্যামাইকার দারুল উলুম নিউইয়র্কের ঈদের জামাত সকাল ৮টায় পার্কিং লটে অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে মসজিদের ভেতরে জামাতটি অনুষ্ঠিত হবে।

জ্যাকসন হাইটসে ডাইভারসিটি প্লাজায় নিউইয়র্ক ঈদগাহর উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে পাঁচটি। সকাল ৬টা থেকে জামাত শুরু হবে। এরপর প্রতি এক ঘণ্টা পর পর ঈদের জামাত হবে। বৃষ্টি হলে কাবাব কিংয়ের দোতলায় ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। সেখানে পরপর পাঁচটি জামাতের ব্যবস্থা করা হয়েছে বলে জানান মাওলানা কাজী কাইয়্যূম।

মসজিদ আল আমান: (সিটি লাইন) স্থানীয় ডি ও টি পার্কে সকাল ৮টায় একটি জামাত অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে মসজিদের ভিতর দুটি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টা ৩০ মিনিটে ও অপরটি সকাল সাড়ে ৮টায়।

ফুলতলী জামে মসজিদ: সকাল সাড়ে ৮টায় মসজিদসংলগ্ন পিএস ৬৪ স্কুলের খোলা মাঠে একটি জামাত অনুষ্ঠিত হবে। প্রতিকূল আবহাওয়ায় মসজিদের ভিতরে তিনটি জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়।

ওজনপার্কের আল ফুরকান মসজিদে ঈদের নামাজের ব্যবস্থা করা হয়েছে ৭৭ অ্যান্ড গ্ল্যান্ডমোর অ্যাভিনিউতে। এখানে দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল ৮টায় আর দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

আল কুবা ইসলামিক সেন্টার অব জ্যামাইকার উদ্যোগে সাউথ জ্যামাইকার পিএস ৫০ স্কুল মাঠে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। বৃষ্টি হলে ঈদের জামাত হবে তিনটি। সে ক্ষেত্রে প্রথম জামাত হবে সকাল সাড়ে ৭টায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায় এবং তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৯টায়।

ইস্ট এলমহার্স্ট জামে মসজিদ অ্যান্ড মুসলিম সেন্টারের উদ্যোগে পিএস ১২৭-এর মাঠে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। বৃষ্টি হলে মসজিদের ভেতরে দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল ৮টায় ও দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

ব্রুকলিনে বায়তুল জান্নাহ জামে মসজিদ অ্যান্ড মুসলিম কমিউনিটি সেন্টারের উদ্যোগে ব্রুকলিনের ৫৬৯ চার্চ ম্যাকডোনাল্ড অ্যাভিনিউতে খোলা রাস্তায় ঈদের নামাজের ব্যবস্থা করা হয়েছে সকাল সাড়ে ৮টায়। বৃষ্টি হলে মসজিদের ভেতরে পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে।

বায়তুল ইসলাম মসজিদ অ্যান্ড কমিউনিটি সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়।

ব্রঙ্কসের বাংলাবাজার জামে মসজিদের উদ্যোগে খোলা আকাশের নিচে ঈদের বিশাল জামাত অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে ঈদের জামাত অনুষ্ঠিত হবে তিনটি। বৃষ্টি না হলে একটি বড় জামাত অনুষ্ঠিত হতে পারে সকাল সাড়ে ৮টায়।

ম্যানহাটনে মদিনা মসজিদের উদ্যোগে মসজিদ সংলগ্ন ৪০১ ইস্ট ১১ স্টিট ওপেন রোড পার্কে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে। আবহাওয় খারাপ থাকলে মসজিদের ভিতরে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।

এলেমহার্স্ট মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে এলেমহার্স্ট হাসপাতালের সামনের পার্কে সকাল ৮টায়। বৃষ্টি হলে মসজিদের ভিতরে চারটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়, সকাল ৭টা ৩০ মিনিট, সকাল ৮টায়, সকাল ৮টা ৩০ মিনিট।

ব্রুকলিনের বায়তুস শরিফ জামে মসজিদ অ্যান্ড ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৬টা ৪৫ মিনিটে এবং দ্বিতীয় জামাত সকাল ৮টায়।

শেয়ার করুন