২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৯:৪৪:১৩ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলের বাজেট হ্রাস আটকে দিলো আদালত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১১-০৮-২০২২
নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলের  বাজেট হ্রাস আটকে দিলো আদালত


নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলগুলোতে ছাত্রসংখ্যা হ্রাস পাওয়ার অজুহাতে সিটি প্রশাসন স্কুল বাজেট থেকে ২০২২-২৩ বছরে ২১৫ মিলিয়ন ডলার হ্রাস করার পরিকল্পনা করেছিল।কিন্তু স্কুলের শিক্ষক ও অবিভাবকদের পক্ষ থেকে দায়ের করা মামলার প্রেক্ষিতে আদালত বাজেট হ্রাসের পরিকল্পনা স্থগিত রাখার আদেশ দিয়েছে। ম্যানহাটানের স্টেট সুপ্রিম কোর্টের বিচারক লাইল ই ফ্রাঙ্ক গত সপ্তাহে এ রায় প্রদান করেন। সিটি মেয়র যখন সিটি কাউন্সিলে উত্থাপিত বাজেট অনুযায়ী সালের প্রস্তাবিত স্কুল বাজেট থেকে ২০২৩-২৪ সালে ২৯৫ মিলিয়ন ডলার এবং ২০২৪-২৫ সালে ৩৭৫ মিলিয়ন ডলার হ্রাস করার প্রস্তাব নিয়ে আলোচনা করছিলেন, ঠিক তখনই এ রায় ঘোষণা করা হয়। স্কুল বাজেট হ্রাস করা হলে সিটি ১ হাজার ২০০ স্কুল বা সিটির পাবলিক স্কুলগুলোর মধ্যে দুই-তৃতীয়াংশ ক্ষতিগ্রস্তহবে।

শিক্ষক ও অভিভাবকদের দায়ের করা মামলার বিবরণী অনুযায়ী সিটি কাউন্সিলে শিক্ষা বাজেট সঙ্কোচনের প্রস্তাব পেশ করতে প্রক্রিয়াগত ত্রুটি হয়েছে, যা আইনের সম্পূর্ণ লঙ্ঘন। আইন অনুযায়ী সিটি কাউন্সিলে প্রস্তাব উত্থাপনের আগে প্রস্তাবটি প্যানেল ফর এডুকেশন পলিসিতে আলোচনার জন্য পেশ করার কথা, যা এক্ষেত্রে করা হয়নি। অথচ ডিপার্টমেন্ট অব এডুকেশনের বাজেটসহ অন্যান্য নীতিগত বিষয়ে প্রথমে মেয়র কর্তৃক নিয়োগকৃত এই প্যানেলে আলোচনা ও সিদ্ধান্ত নেয়ার কথা। এক্ষেত্রে মেয়র তা না করে স্বেচ্ছাচারিতা করেছেন।

আদালতের চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত ২০২২ সালের স্কুল বাজেটে কোনো রদবদল হবে না। চূড়ান্ত শুনানি আগস্টের প্রথম দিকে হতে পারে। সিটির পক্ষ থেকে আদেশ প্রত্যাহার করার জন্য একটি উদ্যোগ নেয়া হয়েছে বলে সিটিহলের মুখপাত্র অ্যামারিস ককফিল্ড নিউইয়র্ক টাইমসকে বলেছেন। তিনি বলেছেন, সিটি কাউন্সিলে যথাযথভাবে বাজেট পাস হয়েছে। তিনি বলেন, আমরা আশা করি আদালত সিটির আবেদন ইতিবাচকভাবে নিয়ে তা অনুমোদন করবে, যাতে সেপ্টেম্বরে স্কুলগুলো খোলার আগে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে পারি। উল্লেখ্য, সিটির স্কুলগুলোর প্রিন্সিপাল, শিক্ষক, ছাত্র ও অভিভাবকদের পক্ষ থেকে স্কুল বাজেট কর্তনের বিরুদ্ধে আপত্তি জানানো হলেও সিটি কাউন্সিল তাদের আপত্তিতে কর্তপাত করেছে। ছাত্র সংখ্যা হ্রাস পেয়েছে অজুহাতে তারা শিক্ষক সংখ্যা হ্রাস ও স্কুলে নতুন উপকরণ আহরণ ও উন্নততর কর্মসূচি চালু করার উদ্যোগ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

ইউনাইটেড ফেডারেশন অব টিচার্সের প্রেসিডেন্ট মাইকেল মালগ্রুস্কুল বাজেট কর্তনকে কঠোর ও গোলযোগপূর্ণ বলে উল্লেখ করেছেন। স্কুলে ছাত্রসংখ্যা মে যাওয়ার প্রবণতা সত্ত্বেও পূর্ববর্তী মেয়র বিল ডি ব্লাজিও স্কুলের বাজেট বৃদ্ধিতে ফেডারেল স্টিমুলাস ফান্ড ব্যবহার করেছেন। কিন্তু মেয়র এরিক অ্যাডামস তার পূর্বসূরীর পদাঙ্ক অনুসরণের পরিবর্তে এই যুক্তিতে স্কুল বাজেট থেকে বরাদ্দ হ্রাসের উদ্যোগ নেন যে ফেডারেল অর্থ সাময়িক। স্কুলের অর্থায়নের জন্য স্থায়ী উৎস প্রয়োজন এবং আমরা সে উদ্যোগ অব্যাহত রেখেছি।


শেয়ার করুন