২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০১:১০:২৬ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


আজ হিরো আলম প্রসঙ্গে তাদের দেয়া বিবৃতির বিস্তারিত জানতে চাইবে পররাষ্ট্রমন্ত্রনালয়
ঢাকায় ১২ বিদেশী দুতাবাস ও ইইউকে তলব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৬-০৭-২০২৩
ঢাকায় ১২ বিদেশী দুতাবাস ও ইইউকে তলব


হিরো আলমের উপর হামলায় নিন্দা জানিয়ে বিবৃতি দেয়া ঢাকায় নিযুক্ত ১২ বিদেশী দুতাবাস ও ইউরোপীয় ইউনিয়ন যৌথ বিবৃতি প্রদানের জের ধরে আজ বুধবার পররাষ্ট্রমন্ত্রনালয়ে তাদেরকে তলব করা হয়েছে। জানা গেছে, মন্ত্রনালয় এসব কুটনৈতিক ব্যক্তিত্বকে ডেকে পরিস্থিতির ব্যাখা জানবে এবং এ সংক্রান্ত বিস্তারিত তুলে ধরবে পররাষ্ট্রমন্ত্রনালয়।

এ ব্যাপারে স্থানীয় এক সংবাদ মাধ্যম পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের বরাত দিয়ে তার দেয়া বক্তব্যে জানায়, ‘সম্প্রতি ১২টি মিশন ও ইইউ ঢাকা-১৭ উপনির্বাচনের প্রার্থী হিরো আলমের ওপর হামলার বিষয়ে একটি যৌথ বিবৃতি দিয়েছিল। এ বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরতে মিশনগুলোর প্রধানদের বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় আমন্ত্রণ জানিয়েছে। সেখানে ওই বিবৃতির বিষয়ে আমরা আমাদের অবস্থান তুলে ধরব।’
একই সূত্র আরো জানায়, ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস, যুক্তরাজ্য হাইকমিশন ও ইইউ দূতাবাসও আজ বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত বৈঠকে আমন্ত্রণ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে হিরো আলমের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়ে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইসও ১৮ জুলাই টুইট করেছিলেন। এর জেরে দুই দিন পর ২০ জুলাই জাতিসংঘের ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়কারী শেলডন ইয়েটকে তলব করেছিল আবাসিক সমন্বয়কারীর অনুপুস্থিতিতে, পররাষ্ট্র মন্ত্রণালয়।

১৯ জুলাই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড ও ইইউ আশরাফুল হোসেন ওরফে হিরো আলমের ওপর হামলার নিন্দা জানিয়ে একটি যৌথ বিবৃতি দেয়। ওই বিবৃতিতে বলা হয়, ‘গণতান্ত্রিক প্রক্রিয়ায় সহিংসতার কোনো স্থান নেই। ঘটনার পূর্ণ তদন্ত ও দোষীদের জবাবদিহির দাবি জানাই। আসন্ন নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়, সে জন্য আমরা সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাই।’ ঢাকায় মার্কিন দূতাবাস তাদের ওয়েবসাইট এবং ফেসবুক পেজে ওই বিবৃতি প্রচার করেছিল।

শেয়ার করুন