৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০১:২৫:০৫ অপরাহ্ন
শিরোনাম :
যুক্তরাষ্ট্রে এবার বন্দুকধারীর গুলিতে তিন আইনশৃংলাবাহিনীর সদস্য নিহত ‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ


ফেভারিস্টরা এগিয়ে আছে ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ সমীক্ষা
বাংলাদেশের দুশ্চিন্তায় পারফরমেন্সের সঙ্গে সাকিবও
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ১৭-১০-২০২৩
বাংলাদেশের দুশ্চিন্তায় পারফরমেন্সের সঙ্গে সাকিবও সাকিব,বাংলাদেশ অধিনায়ক/ফাইল ছবি


যতটা ভাবা হয়েছিল ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ ইতিমধ্যে ৩০% শেষ হলেও দর্শক শুন্য গ্যালারি আলো ছড়াচ্ছে পারছে না। আয়োজক আইসিসি এবং স্বাগতিক বিসিসিআই ত্রুটিহীন আয়োজন করতে পারছে না প্রতিটি ম্যাচ। প্রতিটি দল ৯ টি করে ৪৫ ম্যাচ খেলবে প্রাথমিক রাউন্ডে।  ইতোমধ্যে ১৮ টি ম্যাচ শেষে দক্ষিণ আফ্রিকা ,ভারত এবং নিউজিল্যান্ড পয়েন্ট তালিকায় শীর্ষ স্থানে। গেলবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ,পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং উপমহাদেশের অন্যতম শক্তিশালী দল পাকিস্তান থেকে হয়তো একটি দল যুক্ত হবে শীর্ষ তিন দলের সঙ্গে নক আউট রাউন্ডে। বাদ বাকি খেলাগুলোতে বড় ধরণের অঘটন না ঘটলে বলা যায় নেদারল্যান্ডস , বাংলাদেশ ,শ্রীলংকা ,আফগানিস্তানের জন্য কোনো সুযোগ নেই আর সেমীফাইনালে খেলার। কষ্ট আছে বাংলাদেশ স্বভাবনায় থাকলেও এবারের টুর্নামেন্টে বিবর্ণ থাকায়।


প্রথমে ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে শুভ সূচনা করে নিউজিল্যান্ড।  তুখোড় ব্যাটিং এবং কার্যকরী বোলিং নিয়ে ব্ল্যাক ক্যাপসরা নেদারল্যান্ডস এবং বাংলাদেশকে হারিয়ে এবারের টুর্নামেন্টে শিরোপা জয়ের শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসাবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে। নিউজিল্যান্ড দুবার ফাইনাল খেললেও একবারও শিরোপার দেখা পায়নি। স্বাগতিক ভারত ১৯৮৩ ,২০১১ দুবার বিশ্ব কাপ জিতেছে। সব ফরম্যাটে শীর্ষ স্থানীয় ভারত এবারের টুর্নামেন্ট জয়ের টপ ফেভারিট দল। শক্তিশালী  ব্যাটিং, বোলিং নিয়ে সুষম দলটি প্রতিশ্রুতি অনুযায়ী ভালো খেলে অস্ট্রেলিয়া ,পাকিস্তান এবং আফগানিস্তানকে হারিয়ে দুর্বার গতিতেই এগিয়ে চলছে। এবারের টুর্নামেন্টে শুরু থেকেই ভালো খেলছে বিশ্ব ক্রিকেটে চোকার খ্যাত নেলসন ম্যান্ডেলার দেশ দক্ষিণ আফ্রিকা।  বরাবর ওরা একটা পর্যায় পর্যন্ত অজেয় মনে হয়।  কিন্তু কনক আউট রাউন্ড আসলেই কি যে হয় ঝরে পরে। এবার কিন্তু শুরু থেকেই ওরা শক্তিমত্তার জানান দিচ্ছে।  শ্রীলংকার বিরুদ্ধে ৪২৮/৫ উইকেট সর্বোচ্চ রান সহ নানা নতুন মাইল ফলক স্থাপন করেছে। শক্তিশালী অস্ট্রেলিয়া দলকেও ১৩৪ রানের বিশাল ব্যাবধানে হারিয়েছে। ওদের সামনে আজ আইসিসি সহযোগী সদস্য দাঁড়াতে পারবে না সেটি অনুমেয়।


দুটি শক্তিশালী দল শিরোপাধারী ইংল্যান্ড এবং পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এখন টিকে থাকার লড়াইয়ে।  ইংল্যান্ড প্রথম ম্যাচে নিউ জিল্যান্ডের কাছে ৯ উইকেটে হারার পর বাংলাদেশকে হেসে খেলে পরাজিত করলেও অপ্রত্যাশিত ভাবে হেরে গাছে আফগানিস্তানের কাছে। টুর্নামেন্টে টিকে থাকতে হলে ইংল্যান্ডকে ভারত ,পাকিস্তান,অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ,শ্রীলংকার সঙ্গে খেলায় ঘুরে দাঁড়াতে হবে। অস্ট্রেলিয়া ভারত , দক্ষিণ আফ্রিকার সঙ্গে হারের পর কাল শ্রীলংকার বিরুদ্ধে জিতে সুড়ঙ্গের শেষ প্রান্তে আলোর দেখা পেয়েছে। এবারের বিশ্বকাপে চির চেনা অস্ট্রেলিয়াকে অচেনা লাগছে। শেষ চারে পৌঁছাতে ওদের তীব্র প্রতিদ্বন্দ্বী এখন ইংল্যান্ড এবং পাকিস্তান। অন্য কোনো দলের সঙ্গে হোঁচট খেলে খালি হাতেই দেশে ফিরতে হবে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন্সদের।
পাকিস্তান কিন্তু প্রতিশ্রুতি অনুযায়ী খেলতে পারছে না। প্রথম দুই খেলায় নেদারল্যান্ডস এবং শ্রীলংকাকে ভালো খেলে পরাজিত করলেও ভারতের সঙ্গে ক্রিকেট মহাযুদ্ধে বিশাল ব্যাবধানে হেরে গেছে। তুখোড় বোলিং প্রতিশ্রুতি পূরণ করতে পারছে না। তুরুপের তাস শাহীন আফ্রিদী এবং বাবর আজম নিজেদের মেলে ধরতে পারছে না। টুর্নামেন্টে টিকে থাকতে হলে ওদের ব্যাটিং ,বোলিং ফিল্ডিং সবকিছুতেই অনেক উন্নতি করতে হবে।

বাকিদের নিয়ে আলোচনায় আমি শুরুতেই আফগানিস্তান প্রসঙ্গ। বাংলাদেশ এবং ভারতের সঙ্গে হেরে যাবার পর যেভাবে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে দাপুটে জয় পেয়েছে, তার প্রশংসা করতেই হয়। দলটি অবশিষ্ট ম্যাচগুলোতে আরো অঘটন ঘটালে বিস্মিত হবে না। শ্রীলংকা এযাবৎ খেলা তিন তিনটি ম্যাচ হেরে গেলও  দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দুটিতে ৩০০ র অধিক রান করে। কাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো ব্যাটিং সূচনা করেও হেরে যায়। আইসিসি সহযোগী সদস্য নেদারল্যান্ডস থেকে বড় কিছু প্রত্যাশা কেউ করে নি। তবে ওদের বিশ্ব আসরে তুখোড় প্রতিদ্বন্দ্বীদের মোকাবেলায় বেসামাল মনে হচ্ছে না।


আফগানদের বিপক্ষে লিটন কুমার দাস/ফাইল ছবি


বাকি থাকলো আমাদের দেশ বাংলাদেশ। বেশ কিছু দিন ধরে বিশ্ব কাপে ডার্ক হর্স হিসাবে আলোচনায় থাকা বাংলাদেশ কিন্তু এবারে বিবর্ণ , বিপর্যস্ত মনে হচ্ছে।  দলের ব্যাটিং অর্ডার নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে। ঠুনকো অজুহাতে দেশ সেরা ওপেনিং ব্যাটসম্যান তামিম ইকবালকে দেশে রেখে আনকোরা নবীন এবং ফর্ম খরায় থাকা লিটন দাসকে ওপেনিং করার দায়িত্বে রেখে বিপদে আছে দল।  ১৫ জন স্কোয়াডে বিকল্প ওপেনার রাখা হয় নি। উপরন্তু ৩ পসিশনে স্থিতু নাজমুল শান্তকে ৩,৪ অদল বদল করে খেলানো হচ্ছে। চৌকষ খেলোয়াড় মেহেদী মিরাজকে ১-৮ সব পসিশনে পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে। দল সেরা অভিজ্ঞ দুই ব্যাটসম্যান মুশফিকুর রাহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদকে নড়বড়ে টপ অর্ডার ব্যাটিং সত্ত্বেও খেলানো হচ্ছে ৬ এবং ৮ নাম্বার পজিশনে।  উদ্ভট এই পরিকল্পনার কারণে বাংলাদেশ ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের সঙ্গে বিশাল ব্যাবধানে হেরে খাবি খাচ্ছে।  দলের খেলোয়াড়দের মধ্যে রসায়ন বিষয়ে নেতিবাচক সংবাদ মিলছে।

অধিনায়ক সাকিব নিজের বিশ্ব মানের প্রতি সুবিচার করছেন বলা যাবে না। অধিনায়ক হিসাবেও ভুল ভ্রান্তি করছে।  
শেষ খবর ম্যাচ ফিটনেস নিয়ে ভুগছে বাংলাদেশ। দুশ্চিন্তার মুলে সেই সাকিব। ভারতের বিপক্ষে খেলতে পারেন কি না ঠিক নেই। সব মিলিয়ে দলের যে পারফরমেন্স এরপর সাকিব ইনজুরি। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের মাঝে রাজ্যের হতাশা।  বাকি ম্যাচগুলোতে ঘুরে দাঁড়িয়ে কিছুটা সন্তোষজনক অর্জন নিয়ে দেশে ফিরতে পারবে কিনা বাংলাদেশ সেটা কে জানে। সেমীফাইনাল খেলার স্বপ্ন ইতিমধ্যেই হতাশার নীল সাগরে ডুবে গেছে। এখণ সন্মান নিয়ে ফেরাই দায় হয়ে গেছে।

শেয়ার করুন