২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০১:০৩:৩০ পূর্বাহ্ন


ব্রুকলিনে বাংলাদেশি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের মেলা ২২ অক্টোবর
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২৩
ব্রুকলিনে বাংলাদেশি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের মেলা ২২ অক্টোবর সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন আবু জাফর মাহমুদ


নবগঠিত বাংলাদেশ মার্চেন্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে আগামী ২২ অক্টোবর বাংলাদেশি অধ্যুষিত ব্রুকলিনের চার্চ ম্যাকডোনাল্ড অ্যাভিনিউয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে মৌসুমের সবশেষ মেলা। এই মেলা উপলক্ষে বাংলাদেশি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে দুটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। প্রথম সংবাদ সম্মেলনটি গত ১২ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যায় ব্রুকলিনে এবং দ্বিতীয় সংবাদ সম্মেলন গত ১৩ অক্টোবর সন্ধ্যায় জ্যাকসন হাইটসের বাংলা সিডিপ্যাপ এবং আলাগ্রা হোম কেয়ারের হেড অফিসে অনুষ্ঠিত হয়। দুটি সংবাদ সম্মেলনেই লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসাইন এবং সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি লুৎফুল করিম। প্রথম দিনের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এবং উপস্থিত ছিলেন মেলা উপলক্ষে গঠিত আহ্বায়ক কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম, সদস্য সচিব এ্ এইচ খন্দকার জগলু, প্রধান উপদেষ্টা কাজী শাখাওয়াত হোসেন আজম, ব্রুকলিন বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম পাটোয়ারি, কর্মকর্তা মামুনুর রশীদ, মাহফুজুল মাওলা নান্নু, আনোয়ার হোসেনসহ স্থানীয় নির্মাণ ব্যবসায়ীরা।

দ্বিতীয় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ড. আবু জাফর মাহমুদ। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয় এই মেলার উদ্বোধন করবেন ড. আবু জাফর মাহমুদ।

বীর মুক্তিযোদ্ধা ড. স্যার আবু জাফর মাহমুদ বলেছেন, জীবনটা হলো জাতির জন্য। আর আত্মীয়তা হলো যোগসূত্রের। ব্রুকলিনের কমিউনিটি চট্টগ্রাম, নোয়াখালী ও সন্দ্বীপের জনগোষ্ঠীর আত্মীয়তার বন্ধনে আবদ্ধ। আমিও এই বন্ধনের অংশীদার। আমাদের ব্রুকলিনই আমেরিকায় বাংলাদেশিদের গোড়াপত্তনের হাব হিসেবে বিবেচিত। ব্যবসায়ীদের আদি প্রাণকেন্দ্র হচ্ছে ব্রুকলিন। সেখানেই আগামী ২২ অক্টোবর বাংলাদেশি কমিউনিটি আয়োজিত বছরের শেষ পথ মেলা অনুষ্ঠিত হবে। এ মেলার অলংকার হবেন প্রবাসে কর্মরত বাংলাদেশি সাংবাদিকরাই। 

ব্রুকলিনের চার্চ ম্যাকডোনাল্ডস অ্যাভিনিউয়ে আয়োজিত পথ মেলার উদ্বোধন করবেন  প্রধান অতিথি থাকবেন ড. স্যার আবু জাফর মাহমুদ। গেস্ট অব অনার ও বিশেষ অতিথি হিসেবে রয়েছেন যথাক্রমে কাউন্সলওশ্যান শাহানা হানিফ, কাজী শাখাওয়াত হোসেন আজম, অ্যাটর্নি মইন চৌধুরী ও মোহাম্মদ হানিফ। 

সংবাদ সম্মেলনে আবু জাফর মাহমুদ আরো বলেন, আমার চিন্তা চেতনাসহ পুরো অবয়বটাই বাংলাদেশকে ঘিরে। তাই যখনই বাংলাদেশের নামে ভালো কিছু হতে দেখি তখন উঠে দাঁড়াই। সহযোগিতার হাত বাড়িয়ে দেই। বাংলাদেশ মার্চেন্টস অ্যাসোসিয়েশন এর মেলার সঙ্গেও সেভাবে রয়েছি। এই সংগঠনটি কোটারিভুক্ত নয়। বিপুলসংখ্যক বাংলাদেশি ব্যবসায়ীদের অন্তর্ভুক্তির লক্ষ্যে বর্তমান নেতৃত্ব কাজ করছে। সমুদ্রে যাদের বাস আজ তারা ব্রুকলিনে বাংলাদেশি কমিউনিটির প্রাণ। তাদের আগামী প্রজন্মের কাছে বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি তুলে ধরতেই এই মেলার আয়োজন। সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক আদিত্য শাহিন।

লুৎফুল করিম বলেন, এই ব্রুকলিন এলাকায় আমি প্রায় ৩৬ বছর ধরে বসবাস করছি এবং ব্যবস্থা করছি। এই এলাকার ব্যবসায়ীদের নিয়ে গঠন করা হয় চার্চ ম্যাকডোনাল্ড বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন। আমি এই সংগঠনের মেম্বার। কিন্তু এই গঠনতন্ত্র এভাবে করা হয়েছে যেখানে নির্মাণ ব্যবসায়ীদের সদস্য হওয়ার বা অন্য এলাকার ব্যবসায়ীদের সদস্য হবার সুযোগ নেই। যে কারণে আমরা এই সংগঠন করেছি। তিনি বলেন, আমি পরিষ্কারভাবে বলতে চাই-আমরা কারো প্রতিদ্বন্দ্বী নই। আমাদের এখানে সবাই সদস্য হতে পারবে। অনেকটা বাংলাদেশ সোসাইটির মতো।

আগামী রোববার ২২ অক্টোবর সকাল ১০টা থেকে রাত ৮টা অবধি এই মেলা চলবে। মেলায় রিজিয়া পারভীন, রানো নেওয়াজ, কৃষ্ণা তিথি ও নিপা জামানসহ প্রায় ১২ জন শিল্পী সংগীত পরিবেশন করবে। মেলায় রয়েছে আকর্ষণীয় র‌্যাফেল ড্র। পুরস্কার হিসেবে থাকছে গাড়ি, নিউইয়র্ক-ঢাকা-নিউইয়র্ক এয়ার টিকেট, আইফোনসহ নানা পুরস্কার। আয়োজকদের পক্ষ থেকে সবাইকে বছরের শেষ মেলায় অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়।

শেয়ার করুন