২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৯:০৩:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ
দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে নাভিশ্বাস
বিশেষ প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২৩
দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে নাভিশ্বাস ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ


ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের নেতৃবৃন্দ নিম্নতম মজুরির ৫ বছরের মেয়াদ শেষ হয়ে গেলেও ট্যানারি শিল্পের মালিকগণ সরকার ঘোষিত নিম্নতম মজুরি বাস্তবায়ন করেননি। এ দিকে সর্বকালের রেকর্ডভঙ্গ করা দ্রব্য মূল্যের লাগামহীন উর্ধ্বগতির কারণে শ্রমিকদের জীবনে নাভিশ্বাস উঠায় স্বল্প বেতন ভোগী শ্রমিকদের পরিবার-পরিজন নিয়ে জীবন ধারণ করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। আর একারণে ট্যানারি শিল্প সেক্টরে কর্মরত শ্রমিকদের জন্য গঠিত নিম্নতম মজুরি বোর্ডে ট্যানারি শ্রমিকদের একমাত্র প্রতিনিধিত্বকারী শ্রমিক সংগঠন ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের প্রতিনিধিকে নিয়ে অবিলম্বে নিম্নতম মজুরি বোর্ড পুনর্গঠনের দাবি জানান তারা। তারা ট্যানারি শিল্প শ্রমিকদের ন্যূনতম বেতন ২৫ হাজার টাকা নির্ধারণের দাবি জানান। 

সোমবার (১৩ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি। মজুরি বোর্ডে সংগঠনটির প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করার দাবিও জানায়। 

সংবাদ সম্মেলনে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, ট্যানারি শিল্পে কর্মরত শ্রমিকদের টিকে থাকার জন্য বর্তমান অবস্থায় ন্যূনতম মজুরির বিষয়টি অতিব গুরুত্বপূর্ণ। দেশের ঐতিহ্যবাহী এবং অত্যন্ত সম্ভাবনাময় চামড়া শিল্পের সোশ্যাল কমপ্লায়েন্সে ও পরিবেশগত সংকট কাটছে না। তাছাড়া পুরোনো এবং দক্ষ লোকজনকে চাকরিচ্যুত করে মধ্যস্বত্বভোগী বেআইনি কন্ট্রাক্টরের মাধ্যমে নিয়োগ করা শ্রমিক দিয়ে কাজ করালে চামড়ার গুণগত মান ঠিক থাকে না।

তিনি আরও বলেন, চামড়া শিল্প একটি ঝুঁকিপূর্ণ শিল্প হওয়া স্বত্ত্বেও শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য, নিরাপত্তা, শোভন কাজ ও কর্মপরিবেশের ব্যাপারে মালিকরা উদাসীন। দীর্ঘদিনের দাবি থাকলেও আজ পর্যন্ত শ্রমিকদের জন্য হাসপাতাল বা একটা চিকিৎসা কেন্দ্র স্থাপন করা হয়নি। শ্রমিক ছাঁটাই, হয়রানি ও নির্যাতন তো আছেই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে শ্রমিকরা অনেক কষ্টে আছে। সেকারণে তাদের ন্যূনতম মজুরি ২৫ হাজার করা হোক। সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষে ১২ দফা দাবি তুলে ধরা হয়। দাবির মধ্যে রযেছে ট্যানারি শিল্পে কর্মরত শ্রমিকদের একমাত্র প্রতিনিধিত্বকারী সংগঠন ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করে অবিলম্বে ন্যূনতম মজুরি বোর্ড পুনর্গঠন করা। বর্তমান দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে শ্রমিকদের দুরবস্থার কথা বিবেচনায় নিয়ে ট্যানারি শিল্প সেক্টরে কর্মরত শ্রমিকদের মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণ ও ঘোষণা করা শ্রমিকদের নিয়োগপত্র ও ছবিসহ পরিচয়পত্র প্রদানসহ ট্যানারি কারখানাগুলোতে শ্রম আইনের সব ধারা বাস্তবায়নে দ্রুত ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

শেয়ার করুন