২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৬:৪২:০৮ অপরাহ্ন
শিরোনাম :


মুসলিম ছাত্রছাত্রীর এলজিবিটিকিউ বিষয় না নিয়ে অন্য বিষয়ে নেওয়ার সুযোগ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-০২-২০২৪
মুসলিম ছাত্রছাত্রীর এলজিবিটিকিউ বিষয় না নিয়ে অন্য বিষয়ে নেওয়ার সুযোগ লুইস পার্ক পাবলিক স্কুল ডিস্ট্রিক্ট স্কুল বোডের্র মিটিংয়ে প্রতিবাদ করছেন একজন মুসলিম অভিভাবক


সোমালি মুসলিম পরিবারগুলো আইনি পদক্ষেপের হুমকি দেওয়ার পরিপ্রেক্ষিতে মিনেসোটার সেন্ট লুইস পার্ক পাবলিক স্কুল ডিস্ট্রিক্ট মুসলিম পরিবারগুলোকে তাদের বাচ্চাদের এলজিবিটিকিউ বিষয়ক বইয়ের পরিবর্তে পাঠ্যক্রমে অন্য বিষয়ে বেছে নেওয়ার অনুমতি দেবে বলে ঘোষণা দিয়েছে। পরিবারগুলো যুক্তি দিয়েছিল যে ছাত্রছাত্রীদের জন্য এলজিবিটিকিউ বিষয়ক বইগুলি ধর্মীয়ভাবে আপত্তিকর, বিভ্রান্তি এবং মানসিক যন্ত্রণার সৃষ্টি করে। ২০২৩ সালের অক্টোবরে তৃতীয় এবং চতুর্থ শ্রেণীর শিশুরা এলজিবিটি বিষয়ক বই নিয়ে মুসলিম পরিবারের মধ্যে বিভ্রান্তি এবং মানসিক যন্ত্রণা সৃষ্টি করে।

মিনেসোটার দুটি জনস্বার্থ আইন সংস্থা, ট্রু নর্থ লিগ্যাল এবং ফার্স্ট লিবার্টি ইনস্টিটিউট স্কুল ডিস্ট্রিক্টকে চিঠি পাঠিয়ে বলেছে যে মুসলমানদের এলজিবিটিকিউ পাঠে অংশ নিতে বাধ্য করা প্রথম সংশোধনী এবং রাষ্ট্রীয় আইনের লঙ্ঘন। চিঠিটি ছয়টি মুসলিম পরিবার তাদের সন্তানদের কাছে এলজিটিকিউ-সম্পর্কিত বইগুলো উপস্থাপন করার আগে নোটিশ প্রদান করার জন্য এবং তাদের এই পাঠগুলো থেকে বেরিয়ে আসার জন্য স্কুলকে অনুরোধ করে বলে জানা গেছে।

ট্রুথ নর্থ লিগের জেনারেল কাউন্সেল রেনি কার্লসন বলেন, ট্রুথ নর্থ লিগ্যাল মিনেসোটা মুসলিম পরিবারের ধর্মীয় স্বাধীনতা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। আমরা গর্বিত যে এই পরিবারগুলো এবং সেন্ট লুইস পার্ক স্কুল ডিস্ট্রিক্টের সঙ্গে তাদের সাংবিধানিক অধিকার সুরক্ষিত রয়েছে এবং তা নিশ্চিত করতে কাজ করতে পেরেছি। ছাত্র এবং তাদের পরিবারের ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করতে পেরেছি।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন স্কুল বোর্ডের সদস্য বলেন, মুসলিম পরিবারগুলি এলজিবিটিকিউ বিষয়ক বইগুলো না পাঠ করে অন্য বিষয় পড়ার অনুমতি চেয়েছে- তাদের এই দাবি সমর্থন করা উচিত। স্কুল বোর্ডের আরেক সদস্য সারা ডেভিস ২০২৩ সালের অক্টোবরে স্কুল বোর্ডের সভায় বলেছিলেন, একটি সম্প্রদায়ের ব্যক্তি হিসেবে আমি আপনাদের ধর্মীয় বিশ্বাসকে সম্মান করি। 

মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে স্কুলে শিশুরা যৌনতাপূর্ণ এলজিবিটিকিউ বিষয়ক বই পড়েছে। ফেয়ারফ্যাক্স কাউন্টি ভার্জিনিয়ার একজন মা স্কুলে অভিযোগ করেছেন যে দুটি বই পেডোফিলিয়া এবং পর্নোগ্রাফি ১২ বছর বয়সী শিশুদের কাছে দেওয়া হয়েছে। দুটি বই, জোনাথন ইভিসনের ‘লন বয়’ এবং মাইয়া কোবাবের ‘জেন্ডার কুইর’। ফ্লোরিডার স্কুলগুলো পর্নোগ্রাফি সংবলিত ১০০টিরও বেশি বই সরিয়ে দিয়েছে। স্কুলের লাইব্রেরি থেকে সরানো বইগুলোর মধ্যে ছিল ’এই বইটি সমকামী’ ‘জেন্ডার কুইর’, ‘লেটস টক অ্যাবাউট ইট’ এবং ’ইটস পারফেক্টলি নরমাল।’ ই/এম/ইর সর্বনাম ব্যবহার করেন এমন একজন লেখকের লেখা জেন্ডার কুইর’, দুটি চরিত্রকে স্ট্র্যাপ-অন দিয়ে ওরাল সেক্স করার চেষ্টা করে এবং ‘লেটস টক অ্যাবাউট ইট’-এ দুটি লোকের পায়ুপথে যৌনমিলনের একটি চিত্র দেখানো হয়েছে। মেরিল্যান্ডের মুসলিম এবং খ্রিস্টান পিতামাতারা মন্টগোমারি কাউন্টি পাবলিক স্কুলের সদর দফতরের বাইরে স্কুল ডিস্ট্রিক্টের এলজিবিটি বিষয়ক বই পড়ার পাঠ নীতির বিরুদ্ধে প্রতিবাদ করেছেন।

শেয়ার করুন