২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:৩৬:২৫ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


আদালতের নিষেধাজ্ঞায় ইভি গাড়ির টিএলসির প্লেট প্রদান সাময়িক স্থগিত
মোঃ জামান তপন
  • আপডেট করা হয়েছে : ২২-১১-২০২৩
আদালতের নিষেধাজ্ঞায় ইভি গাড়ির টিএলসির প্লেট প্রদান সাময়িক স্থগিত


প্রায় দীর্ঘ ৫ বছর ট্যাক্সি এন্ড লিম্যুজিন কমিশন (টিএলসি) কর্তৃক টিএলসি প্লেট দেয়া বন্ধ রাখার পর এ বছর লটারির মাধ্যমে ইলেকট্রিক ভেহিক্যাল বা ইভি গাড়ির জন্য ১ হাজার প্লেট ছাড়া হয়। তার মধ্যে ব্যাক্তি পর্যায়ে দেয়া হয় ৬ শত গাড়ি। আর কর্পোরেশনের জন্য দেয়া হয় ৪ শত গাড়ি। এরপর টিএলসি এক প্রজ্ঞাপনে কোন সংখ্যা উল্লেখ না করে গত ১৯ অক্টোবর ২০২৩ থেকে ইলেকট্রিক ভেহিক্যাল বা ইভি গাড়ির জন্য টিএলসি প্লেট দেয়ার ঘোষণা দেয়। এরপরই তোড়জোর শুরু হয়ে যায়। অনেকের মধ্যেই স্বস্তি ফিরে আসে। বিশেষ করে যারা দীর্ঘদিন ধরে প্লেট ভাড়া নিয়ে কাজ করছিলেন বা যারা টিএলসি প্লেটের জন্য অপেক্ষা করছিলেন। যে কারণে অনেক গাড়ির শো রুমে দেখা যায় লম্বা লাইন। এই নিয়ে দেশ পত্রিকায় ইতিপূর্বে রিপোর্ট করা হয়েছিলো।

নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কাস এলায়েন্সের (এনওয়াইটিডব্লিউএ) সূত্রে জানা যায়, আনলিমিডেট টিএলসি প্লেট দেয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে (দু’জন গাড়িচালক) উবার চালক আমারা সানোগো এবং ইয়েলো ক্যাব চালক রিচার্ডস চো সাময়িক নিষেধাজ্ঞা আদেশ (টিআরও) ও প্রাথমিক আদেশের (অর্ডার টু শোকজ) জন্য আদালতে মামলা দায়ের করেন। তাদের যুক্তি ছিলো আনলিমিটেড প্লেট দিলে টিএলসির গাড়ি চালকরা মারাত্মক আর্থিক ঝুঁকিতে পড়বেন এবং তাদের আয় কমে না যাবে। তাদের আবেদনের প্রেক্ষিতে বিজ্ঞ আদালত গত ১০ নভেম্বর ২০২৩ ইলেকট্রিক গাড়ির জন্য টিএলসির প্লেট বরাদ্দের উপর কয়েকদিন সময় দিয়ে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেন এবং সাথে কেন নতুন প্লেট দেয়া প্রক্রিয়া বন্ধ করা হবে না কারণ দর্শানো নোটিশ জারি করেন। যারা ইতিমধ্যে ইভি গাড়ি কিনেছেন তাদের নিষেধাজ্ঞার বাহিরে রেখে অর্থাৎ যারা গত ১৩ নভেম্বর ২০২৩ সকাল ৯টা পর্যন্ত টিএলসিতে প্লেটের জন্য আবেদন করেছেন তাদের ছাড়া পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত নতুন করে প্লেট প্রদান থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে মাননীয় আদালত। ফলে ইভি গাড়ির জন্য নতুন প্লেট বরাদ্দের আবেদন সাময়িকভাবে বন্ধ রয়েছে। এর ফলে প্লেটধারী এ্যাপভিত্তিক (উবার, লিফট ইত্যাদি) গাড়ি চালকদের মাঝে কিছুটা স্বস্তি এসেছে। অন্যদিকে যারা নতুন প্লেটের জন্য আগ্রহী ছিলেন তাদের মাঝে হতাশা নেমে এসেছে। টিএলসি সূত্রের বরাত দিয়ে কেউ কেউ বলেছেন, আদালতের বেঁধে দেয়া সময়ের মধ্যে ইলেকট্রিক গাড়ির জন্য টিএলসিতে নতুন আবেদন পড়েছে প্রায় সাত হাজারের উপরে। তবে নিউইয়র্ক সিটি ট্যাক্সি এন্ড লিম্যুজিন কমিশনের মূখপাত্র জেসন কারিসটেনের তথ্য মোতাবেক মোট নতুন আবেদনের সংখ্যা প্রায় ৬ হাজারের মতো। যার মধ্যে গত নভেম্বর মাসের ১০ তারিখ কোর্টের সাময়িক অর্ডার জারির আগ পর্যন্ত ইভি গাড়ির নতুন প্লেটের জন্য আবেদন পড়েছিল ১,৭৪৬টি কিন্তু আদালতের ধার্যকৃত সময় ১৩ নভেম্বর সকাল ৯টা পর্যন্ত আগেরগুলোসহ মোট আবেদন গ্রহণ করেছে ৫,৯৪৩টি। অর্থাৎ শুধু ১০ নভেম্বর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ করেছে ৪,১৯৭টি। ধারণা করা হচ্ছে যাচাই বাচাইয়ের পর আবেদনে নানাবিদ জটিলতার কারণে অনেকের আবেদন প্রত্যাখান হতে পারে।

শেয়ার করুন