২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০২:২০:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


বাংলাদেশে দ্বাদশ জাতীয় নির্বাচন
নির্দিষ্ট ম্যান্ডেট ছাড়া জাতিসংঘ কোনো পর্যবেক্ষক পাঠাবে না- ডুজারিক
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-১২-২০২৩
নির্দিষ্ট ম্যান্ডেট ছাড়া  জাতিসংঘ কোনো পর্যবেক্ষক পাঠাবে না- ডুজারিক


জাতিসংঘ মহাসচিবকে লেখা পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের আলোচিত চিঠির বিষয়টি জানেননা বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক।


নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন সরকার 'অযথা, অযৌক্তিক, স্বার্থান্বেষী রাজনৈতিক চাপের' মুখোমুখি হচ্ছে উল্লেখ করে জাতিসংঘ মহাসচিবকে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন গতমাসে একটি চিঠি দিয়েছেন মর্মে খবর বেড়িয়েছে। এ প্রসঙ্গে  শুক্রবারের ব্রিফিংয়ে প্রশ্ন করা হলে মুখপাত্র  ডোজারিক জানান চিঠি পাঠানোর বিষয়টি তিনি জানেননা।


বাংলাদেশে নির্বাচনের বিষয়ে জাতিসংঘ তার অবস্থান পুর্নব্যক্ত করে বলেছে তারা চায় নির্বাচনটা যেনো অবাধ, সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য হয়।
ব্রিফিংয়ে মুখপাত্রের দৃষ্টি আকর্ষণ করে এক সাংবাদিকের করা প্রশ্ন ছিল- ‘বাংলাদেশের জনগণের গণতন্ত্র এবং ভোটাধিকারের দাবিকে  'অযথা এবং স্বার্থান্বেষী মহলের রাজনৈতিক চাপ' আখ্যা দিয়ে জাতিসংঘের সহায়তা চেয়েছে ক্ষমতাসীন সরকার। মিডিয়া রিপোর্ট বলছে এই সহযোগিতা চেয়ে জাতিসংঘ মহাসচিবের কাছে একটি চিঠি লিখেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এ ব্যাপারে আপনার বক্তব্য কী? প্রধান বিরোধীদলের নেতাকর্মীদের জেলে বন্দি করে সরকার যেভাবে একতরফা আরেকটি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, সে বিষয়ে জাতিসংঘ মহাসচিব কী অবগত আছেন?’


এ প্রশ্নের জবাবে ডোজারিক বলেন, “চিঠিটি আমি দেখিনি। বিশদভাবে বাংলাদেশে নির্বাচনের কথা বলতে গেলে আমি আপনাকে আমাদের আগের বক্তব্যের দিকে দৃষ্টি আকর্ষণ করছি। আমরা, চাই নির্বাচনটি অবাধ, সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য হউক।”

বাংলাদেশ প্রসঙ্গে আর একজন সাংবাদিক ডুজারিকের কাছে জানতে চান- ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় দখলদার বাহিনীর সংঘটিত গণহত্যার স্বীকৃতি দেয়ার কোনো পদক্ষেপ নেয়নি জাতিসংঘ। এর জবাবে স্টিফেন ডুজাররিক বলেন, প্রথমত ঐতিহাসিক ইভেন্ট এবং এসব ঘটনায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের প্রতি যথাযথ সম্মানপূর্বক আমি বলব,  অনেক আগে ঘটে গেছে এমন বিষয়ে কোনো মন্তব্য করবো না।

দ্বিতীয়ত, বার বার এখানে আমরা বলেছি, কোনো ঘটনাকে গণহত্যা বলে চিহ্নিত করা মহাসচিবের কাজ নয়। এটা বিচার বিভাগের দায়িত্ব।

পাল্টা আরেক প্রশ্নে , একটি অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে প্রতিশ্রুতিবদ্ধ বাংলাদেশ। একই সঙ্গে গণতান্ত্রিক মিত্রদের কাছ থেকে সবরকম সহযোগিতাকে স্বাগত জানায়। জাতিসংঘ কি জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে বাংলাদেশে কোনো পর্যবেক্ষক পাঠানোর পরিকল্পনা করছে?

জবাবে ডুজাররিক বলেন, না। জাতিসংঘ অতি সম্প্রতি বলেছে, নির্দিষ্ট ম্যান্ডেট ছাড়া কোনো পর্যবেক্ষক পাঠাবে না।

শেয়ার করুন