০৬ জুলাই ২০১২, শনিবার, ০৪:৬:২০ অপরাহ্ন


আশ্রয়ের জন্য অযোগ্য আবেদনকারীদের দ্রুত ডিপোর্টের ক্ষমতা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২৪
আশ্রয়ের জন্য অযোগ্য আবেদনকারীদের দ্রুত ডিপোর্টের ক্ষমতা টেক্সাসে অভিবাসীরা নদী পার হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে


বাইডেন প্রশাসন গত ৯ মে বৃহস্পতিবার অভিবাসন কর্মকর্তাদের দ্রুত আশ্রয়ের জন্য ও অযোগ্য অভিবাসীদের আশ্রয়ের আবেদন প্রত্যাখ্যান ও ডিপোর্ট করার অনুমতি দিয়ে নতুন আইন করেছে। নতুন আইনটি সীমান্তে অবৈধভাবে অতিক্রম করা আশ্রয়প্রার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। যারা সীমান্তে অ্যাসাইলাম অফিসারের প্রথিমিক সাক্ষাৎকারে পাস হবেন তাদের অ্যাসাইলাম প্রার্থনার জন্য ইমিগ্রেশন বিচারকের সামনে হাজির হওয়ার অনুমতি দেওয়া হবে। আর যারা প্রথিমিক সাক্ষাৎকারে পাস হবেন না, তাদের দ্রুত ডিপোর্ট করা হবে।

যুক্তরাষ্ট্র সীমান্তের নিরাপত্তা বাড়ানোর জন্য বাইডেন-হ্যারিস প্রশাসনের অব্যাহত প্রচেষ্টার অংশ হিসেবে ৯ মে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস), ইউএ সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস)-এর মাধ্যমে, প্রস্তাবিত আইনের (এনপিআরএম) একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। নতুন এই নিয়মটি ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটিকে যারা যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞার অধীন রয়েছেন এবং যারা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বা জননিরাপত্তার জন্য ঝুঁকি তৈরি করবে তাদের আরো দ্রুত ডিপোর্ট করতে সক্ষম করবে। যারা জাতীয় নিরাপত্তা বা জননিরাপত্তার ঝুঁকি তৈরি করে, বিশেষ করে গুরুতর অপরাধের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন, অন্যদের নিপীড়নে অংশগ্রহণ করেছেন, তারা জাতীয় নিরাপত্তা বা সন্ত্রাস-সম্পর্কিত ভিত্তিতে অগ্রহণযোগ্য, বা যাদের জন্য তাদের মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য বিপদ বলে মনে করার যুক্তিসংগত কারণ রয়েছে। ফেডারেল আইন এমন ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেয়, তাদের আশ্রয়ের আবেদন দ্রুত প্রত্যাখ্যান ও ডিপোর্ট করবে। 

 প্রস্তাবিত এই নিয়মের পাশাপাশি এবং আবেদনকারীকে যাচাইকরণ এবং আইনপ্রয়োগকারী অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠ সমন্বয়ে, ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি অভিবাসন কার্যক্রমে ক্লাসিফাইড তথ্যের ব্যবহার সম্পর্কিত তার নীতি এবং পদ্ধতিগুলো আপডেট করছে। এই হালনাগাদ নির্দেশিকা যে কোনো পরিস্থিতিতে ক্লাসিফাইড তথ্য অভিবাসন কার্যক্রমে ব্যবহার করা উচিত তা স্পষ্ট করে। দীর্ঘদিনের অনুশীলনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, ডিএইচএস জাতীয় নিরাপত্তা বা জননিরাপত্তার হুমকি শনাক্ত করতে এবং যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের আগে ব্যক্তিদের স্ক্রিন করবে।

অনাগরিকরা যারা জাতীয় নিরাপত্তা বা জননিরাপত্তার ঝুঁকি উপস্থাপন করে তারা ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) হেফাজতে থাকেন। তাদের মামলাগুলো ইমিগ্রেশন বিচারকের সামনে সম্পূর্ণ অভিবাসন শুনানির জন্য রেফার করা হয়। এই প্রক্রিয়া যা কয়েক বছর সময় নিতে পারে এবং ব্যয়বহুল। 

হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস এক বিবৃতিতে বলেন, আমরা যে প্রস্তাবিত প্রকাশ করেছি তাহলো আমেরিকান জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য। এটি আমাদের চলমান প্রচেষ্টার আরো একটি ধাপ। যাদের এখানে থাকার কোনো আইনি ভিত্তি নেই, সেই ব্যক্তিদের আরো দ্রুত শনাক্তকরণ এবং ডিপোর্ট করা। তবে শুধু কংগ্রেসই ঠিক করতে পারে, আমাদের ভঙ্গুর অভিবাসন ব্যবস্থাকে ঠিক করতে।

শেয়ার করুন