২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৩:০৬:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


শনিবার ঢাকায় আসছেন চীনের পররাস্ট্রমন্ত্রী ওয়াং ই
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৫-০৮-২০২২
শনিবার ঢাকায় আসছেন চীনের পররাস্ট্রমন্ত্রী ওয়াং ই চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই/ফাইল ছবি


দু’দিনের গুরুত্বপুর্ন এক সফরে কাল শনিবার ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এ বিষয়ে তাকে আতিতেয়তা দেয়ার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন। বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফরটিকে খুবই তাৎপর্যপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। সারা বিশ্বে কোভিড-১৯ এ বিপর্যস্ত অবস্থা কাটিয়ে উঠতে না উঠতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভয়াবহতা বিশ্বে  বড় ধরনের ক্রাইসিস তৈরী হয়েছে। এরই মধ্যে সম্প্রতি তাইওয়ান ঘিরে নতুন করে উত্তেজনায় জড়িয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। সেখানে দুই পক্ষের মধ্যে যুদ্ধ যুদ্ধ ভাব বিরাজ করছে। এমনি মুহুর্তে চীন বাংলাদেশের কাছে কী কোনো দাবী দাওয়া বা সমর্থনের বিষয় নিয়ে আসছে কি-না এ নিয়ে গুঞ্জন চলছে। 

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র অনুযায়ী, ৬ আগস্ট বেলা সাড়ে ১১টার দিকে ঢাকায় পৌঁছাতে পারেন ওয়াং ই। ওই সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কম্বোডিয়ায় একটি সম্মেলনে থাকবেন বলে ওয়াং ইকে বিমানবন্দরে স্বাগত জানাতে পারবেন না। সেজন্য তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

পরে ৭ আগস্ট বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। দ্বিপক্ষীয় বৈঠকটি ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ওয়াং ই। ৭ আগস্ট তিনি ঢাকা ছেড়ে যাবেন।

সম্প্রতি চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফরের বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক সম্পর্ক রয়েছে। তার সফরে রোহিঙ্গা ইস্যু, চীনের সহায়তায় বিভিন্ন চলমান ও ভবিষ্যৎ প্রকল্প নিয়ে আলোচনা হতে পারে। 


শেয়ার করুন