২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০১:০১:০৭ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


এশিয়া কাপ,দুবাই
ভারতের সামনে আজ শ্রীলঙ্কা
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৯-২০২২
ভারতের সামনে আজ শ্রীলঙ্কা নিজের রান আউটের সিদ্ধান্তটা স্টেডিয়ামের বিগ স্ক্রিনে দেখছেন বিরাট কোহলি! তবে পাকিস্তানের বিরুদ্ধে হারের অন্যতম কারন দেখছেন বিরাট, ১৮ তম ওভারে আসিফের ক্যাচটা আর্শ্বদীপের গ্রীপে না রাখতে পারাটা /ছবি সংগৃহীত


এশিয়া কাপের গুরুত্বপূর্ন ম্যাচে আজ ভারত-শ্রীলঙ্কা ম্যাচ। শক্তি ও অভিজ্ঞতায় ভারতের কাছে নেই শ্রীলঙ্কা। কিন্তু দলটিতে রয়েছে অদম্য শক্তি। যেটা তারা প্রমানে সক্ষম হয়েছে গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশ ও সুপার ফোরের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে।


দুর্দান্ত চেজিংয়ে দুটোতেই জয় পায় দলটি। মনবলটা তুঙ্গে সে কারনেই। তবে ভারত ওগুলো থ্রোয়াই কেয়ার করবে। কারন সুপারফোরের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে হারের ক্ষতটা তাদের বেশ ভোগাচ্ছে। পাকিস্তানের বিপক্ষে হারতেই পারে। পূর্বেও হেরেছে বহু। কিন্তু ওই ম্যাচটার হারটাতে ছিল তাদের বেশ কিছু ব্যার্থতা। বোলিংটা সেভাবে গুছানো ছিলনা। ফিল্ডিংয়েও ছিল ব্যার্থতা।


এছাড়াও যে ছন্দে ব্যাটিং করে আসছে ভারত। সেটাও পারেনি তারা ওই ম্যাচে। শাহেন শাহ আফ্রিদীর অনুপুস্থিতিতে পাকিস্তানের বোলিং লাইন ছিল দুর্বল। এরপরও প্রথম ব্যাটিং করে ১৮১ রান সংগ্রেহ সাত উইকেটের পতন ভারতের ব্যাটিং লাইনের জন্য অস্বস্থি। এর মধ্যে বিরাট কোহলির ৪৪ বলে করা ৬০ রানের ইনিংসটা না হলেও বিপদ হয়ে যেত। এছাড়া আর কারোরই ব্যাটিং প্রত্যাশিত মার্কে নিয়ে যেতে পারেননি। 

পক্ষান্তরে পাকিস্তানের ব্যাটিং লাইন স্ট্রং। সেটার উপরও তেমন প্রভাব বিস্তার করতে পারেনি ভারতীয় বোলিং। 

তবে দলে বেশ ক’জন পারফরমার রয়েছেণ। বিরাট কোহলি, রুহিত শর্মা, লোকেশ রাহুল, হারদিক পান্ডিয়া প্রমুখরা একটা ম্যাচকে বের করে ফেলতে পারেন। তার সঙ্গে বোলিংয়ে চাহাল, আর্শদ্বিপ,ভুবেনেশ্বরের কম্বিনেশন দুর্দান্ত।


শ্রীলঙ্কান দলের ব্যাটিং শক্তিটা এখনও ঠাহর করা যায়নি। তরুন ব্যাটসম্যানরা যে সামার্থবান সেটা প্রমানিত। দুর্দান্ত ব্যাটিং করেন। এরা যে কখন কী করে ফেলবেন সেটা আগাম বলা মুশকিল। বোলিংয়ে কিছুটা দুর্বলতা আছে। কিন্তু সেটার কিছুটা হলেও পুষিয়ে দেন ফিল্ডিংয়ে। ফলে দুর্দান্ত ব্যাটিংয়ে শ্রীলঙ্কার অনন্য। কুশল মেন্ডিস তো ক্রিজে থাকলে অসাধারন খেলেন। গুনাথিলাকা, রাজাপাকসে, হাসারাঙ্গা, আসালাঙ্কা, দাসুন শানাকা প্রমুখরা নিঃসন্দেহে এ ম্যাচ এনজয় করবে। 

এ ম্যাচকে কেন্দ্র করে শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা বলেন,‘এশিয়া কাপ শুরুর আগ থেকে এ ম্যাচে ভারত পাকিস্তানের শক্তি সম্ভাবন তাদের ম্যাচ নিয়ে সবাই কথা বলছে। আমরা আসলে এগুলো আমলে নিচ্ছিনা। এ ম্যাচে আমরা আমাদের ম্যাচটা কিভাবে খেলবো সেটাতেই ফোকাস করছি।’ 

তবে এটা ঠিক, সুপার ফোরে পাকিস্তানের কাছে হেরে কিছুটা চাপে ভারত। ফাইনালে যেতে তাদেরকে এ ম্যাচে না জিততে পারলে কিছুটা চ্যালেঞ্জের মুখে পরে যাবে বৈ কি!  


শেয়ার করুন