২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৬:৩৬:০৫ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


কম্যুনিটির জন্য খুশির খবর
দুই ঈদ ও দেওয়ালির ছুটি ঘোষণা করেছে কিউনি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২১-০২-২০২৪
দুই ঈদ ও দেওয়ালির ছুটি ঘোষণা করেছে কিউনি


সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের (কিউনি) চ্যান্সেলর মাতোস রদ্রিগেজ মুসলমানদের দুই ঈদ ঈদুল ফিতর, ঈদুল আজহা, চাইনিজ সম্প্রদায়ের জন্য লুনার নববর্ষ (চাইনিজ নিউ ইয়ার) এবং হিন্দু সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের জন্য দীপাবলির ছুটি ঘোষণা করেছেন। গত ১৪ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে তিনি এই ছুটির ঘোষণা করেন। এই পদক্ষেপটি প্রথমবারের মতো নিউইয়র্ক পাবলিক স্কুলগুলির সাথে সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্ক-কিউনির সকল কলেজগুলি ২০২৫ সালের স্প্রিং থেকে একাডেমিক ইয়ারে ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিনে ছুটি পালিত হবে। তার সাথে তিনি লুনার নববর্ষ এবং দীপাবলিকে ছুটির দিন পালিত হবে।

দীর্ঘদিন পর মুসলমান ছাত্রছাত্রীদের দুই ঈদের ছুটির জন্য স্টেট অফিসিয়ালদের কাছে দাবি জানানোর পর সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের বোর্ড অফ ট্রাস্টি ভোটাভুটির পর এই ঘোষণা দেন। কিউনি যুক্তরাষ্ট্রের প্রথম বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি বিশ্ববিদ্যালয় যারা অফিসিয়াল স্কুল ক্যালেন্ডারে ঈদ-উল-ফিতর, ঈদ-উল-আজহা, লুনার নববর্ষ এবং দীপাবলিকে ছুটির দিন হিসাবে মনোনীত করল।

কিউনি বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারপারসন উইলিয়াম সি. থম্পসন জুনিয়র বলেন, এই ভোটের মাধ্যমে, কিউনি ট্রাস্টি বোর্ড-সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কে বৈচিত্র্য, সমতা এবং আরো কম্যুনিটিকে অন্তর্ভুক্তি করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের মতো প্রতিষ্ঠানের জন্য এটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তিনি আরো বলেন, আমরা ছাত্রছাত্রীদের তাদের পরিবার এবং সম্প্রদায়ের দিনগুলি উদযাপন করার স্বাধীনতা নিশ্চিত করতে পেরে আনন্দিত।

সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্ক চ্যান্সেলর ফেলিক্স ভি মাতোস রদ্রিগেজ বলেন, দেশের বৃহত্তম এবং সবচেয়ে বৈচিত্র্যময় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্ক (কিউনি) একটি। কিউনি বিভিন্ন ধর্ম এবং সংস্কৃতির প্রতিনিধিত্ব এবং প্রতিফলন করার দায়িত্ব রয়েছে। যে শিক্ষার্থীরা ঈদ-উল-ফিতর, ঈদ-উল-আজহা, চন্দ্র নববর্ষ বা দীপাবলি পালন করে তারা তাদের স্কুলের কাজ নিয়ে চিন্তা না করেই সেই ঐতিহ্যকে সম্মান করতে পারবে। সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্ক (কিউনি) তাদের প্রতি সম্মান জানাতে পেরে আমি গর্বিত।

কিউনি ইউনিভার্সিটি স্টুডেন্ট সিনেটের চেয়ারপারসন ট্রাস্টি সালিমাতু ডুমবুইয়া বলেন, আজ আমাদের বিশ্ববিদ্যালয় নিশ্চিত করল যে ছাত্রছাত্রীদের ধর্মীয় বিষয়টি। এটা দেখে আমি আনন্দিত। কিউনি’র বোর্ডে ছাত্র ট্রাস্টি হিসাবে, আমি এই পরিবর্তনগুলির পক্ষে ভোট দিয়েছি এবং সমর্থন করেছি। ঈদ-উল-ফিতর, ঈদ-উল-আজহা, চন্দ্র নববর্ষ এবং দীপাবলিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার এই সিদ্ধান্তটি একটি বিশাল পদক্ষেপ। এটা একটা ঐতিহাসিক জয়।

শেয়ার করুন