২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:৩৩:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


ফেডারেল রেজিস্টারে মানবিক পাবলিক চার্জ রুল
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৪-০৯-২০২২
ফেডারেল রেজিস্টারে মানবিক পাবলিক চার্জ রুল


যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট (ডিএইচএস) আমেরিকায় প্রবেশে অগ্রহণযোগ্যতা নিরূপণে পাবলিক চার্জ রুল কীভাবে প্রয়োগ করবে সে সম্পর্কিত ফাইনাল রুল ফেডারেল রেজিস্ট্রারে প্রকাশ করেছে গত ৯ সেপ্টেম্বর। এই নতুন চিঠিতে বিগত ট্রাম্প প্রশাসন মেডিকেইড ও পুষ্টির সহায়তা লাভকেও যে পাবলিক চার্জের আওতায় এনেছিল তাকে রহিত করা হয়েছে। তার পরিবর্তে ট্রাম্প প্রশাসনের পূর্বে যে আইন যুগ যুগ ধরে বলবত ছিল তা পুনঃপ্রতিষ্ঠা করা হয়েছে। এই বিধি প্রকাশ করে বাইডেন প্রশাসন বৈধ ইমিগ্রেশনের ওপর বিশ্বাসকে আরো জোরালো করেছে। 

হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মেওরকাস বলেন, ‘এই ব্যবস্থা বৈধ ইমিগ্র্যান্টদের ও তাদের পরিবারের সদস্যদের প্রতি সুষ্ঠু ও মানবিক আচরণ নিশ্চিত করেছে। আর তা আমেরিকায় কঠোর মূল্যবোধের প্রতি সংহতিপূর্ণ।’

এই আইনের পূর্বে যেসব ইমিগ্র্যান্ট সরকারের ভাতার ওপর নির্ভর ছিল, তাদের এদেশে প্রবেশাধিকার ও আইনগত গ্রিনকার্ড দেয়া নাকচ করা হয়। কিন্তু ২০১৯ সালের পূর্বে প্রায় সব ক্যাশ নয়, এমন সরকারি বেনিফিটস যেমন মেডিকেইড, পুষ্টি সহায়তা এসব কিছু পাবলিক চার্জের জন্য বিচার করা হতো না; কিন্তু ২০১৯ সালে ট্রাম্পের আইন অবশেষে নাকচ করা হয়। তা আর কার্যকর নয়। আর তা অগ্রহণযোগ্য ইমগ্র্যান্ট শনাক্ত করার জন্য বিবেচনা করা হয় না। মিশ্রিত পরিবার যেমন- ইউএস সিটিজেন শিশু ও অবৈধদের মিশ্রণে যে পরিবার, সেজন্য পাবলিক চার্জ ২০১৯ সালের চিঠি মোতাবেক বিবেচনা করা হয় না। এই বিধি ফেডারেল রেজিস্ট্রারে প্রকাশ করে যে, পাবলিক চার্জ ঐতিহাসিকভাবে বিবেচনা করা হতো তা বলবত করা হয়েছে। 

যদি কোনো নন-সিটিজেন প্রাথমিকভাবে সরকারি ভাতার ওপর নির্ভর বলে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ শনাক্ত করে থাকে, তাহলে তা পাবলিক চার্জের আওতায় আসবে। এই সিদ্ধান্ত মূলত (১) অনাগরিকদের বয়স, স্বাস্থ্য, পারিবারিক স্ট্যাটাস ও শিক্ষা এবং দক্ষতা যা ইমিগ্রেশন আইনে প্রয়োজনীয়তার ওপর নির্ভর করছে। (২) আর এফিডেভিট অব সাপোর্ট আই-৮৬৪ আইএনএ’র সেকশন ২১৩-এ’র অধীনে কোনো অনাগরিকদের পক্ষ থেকে পেশ করা হয়। (৩) অনাগরিকদের এসএসআই গ্রহণ, ক্যাশ সহায়তা লাভ, গরিব পরিবারের জন্য টেম্পোরারি এসিস্ট্যান্স লাভ ইত্যাদির ওপর নির্ভর করে। 

এরপর ডিএইচআর আরেকটি নতুন করে পলিসি ম্যানুয়েল তৈরি করবে। ইউএসসিআইএসের কর্মকর্তাদের সুবিধার্থে ডিসেম্বর ২৪, ২০২২ সাল থেকে এই চূড়ান্ত বিধি কার্যকর হবে। 

শেয়ার করুন