২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৫:৫৮:২৫ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম সার্ভিসেস
২০২৩ সালে ১০ মিলিয়ন ইমিগ্রেশন আবেদনের নিষ্পত্তি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৪-০২-২০২৪
২০২৩ সালে ১০ মিলিয়ন ইমিগ্রেশন আবেদনের নিষ্পত্তি


গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে এই প্রথমবারের মতো ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম সার্ভিসেস তার কেস প্রসেসিংসের ব্যাকলগ কমিয়েছে। তারা ২০২৩ সালে প্রায় ১০ মিলিয়ন ইমিগ্রেশন আবেদনের নিষ্পত্তি করেছে।

২০২০ সালের মহামারির পর ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম সার্ভিসেস গত বছর অক্লান্ত পরিশ্রম করে এই সাফল্য অর্জন করেছে। আমেরিকার প্রতিশ্রুতি রক্ষা এবং অভিবাসীদের স্বাগত জানাতে তাদের এই প্রচেষ্টা। কর্মসংস্থানভিত্তিক অভিবাসনকে শক্তিশালী করতে তারা এই অগ্রগতি লাভ করেছে। ২০২৩ অর্থবছরে ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম সার্ভিসেস ১০ মিলিয়ন ইমিগ্রেশন আবেদনের প্রসেস সম্পন্ন করেছে। ইউএসসিআইএসের ডিরেক্টর উর এম জাদ্দু বলেন, আমি ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম সার্ভিসেসের কর্মী বাহিনীর কাজের জন্য গর্বিত। আমরা রেকর্ডসংখ্যক মামলা সম্পন্ন করেছি, প্রয়োজনীয় মানবিক সংকটের মধ্যেও আমাদের কর্মকর্তারা সাড়া দিয়েছেন। এই ব্যাকলগ কমাতে সময়ের সঙ্গে সঙ্গে আমরা প্রযুক্তির ব্যবহার করেছি।

ব্যাকলগ কমানো

২০২৩ অর্থবছরে ইউএসসিআইএস ১০.৯ মিলিয়ন ফাইলিং পেয়েছে এবং ১০ মিলিয়নেরও বেশি মামলার কাজ সম্পন্ন করেছে। এটি ইমিগ্রেশন ইতিহাসে একটি রেকর্ড ও ব্রেকিং নম্বর। এর ফলে ইউএসসিআইএসের সামগ্রিক ব্যাকলগ ১৫ ভাগ কমেছে। ২০২৩-এ ইউএসসিআইএসের রেকর্ডসংখ্যক কেস সমাপ্তির মধ্য দিয়ে ৮ লাখ ৭৮ হাজার ৫০০টিরও বেশি নতুন মার্কিন নাগরিককে শপথ গ্রহণ করানো হয়েছে। যার মধ্যে ১২ হাজার সামরিক বাহিনীতে কর্মরত সদস্য রয়েছে। এটি কার্যকরভাবে ও স্বাভাবিকভাবে সিটিজেনশিপ আবেদনের ব্যাকলগ দূরে সহায়তা করেছে। ন্যাচারালাইজেশন আবেদনকারীদের জন্য আবেদনের প্রক্রিয়াকরণের সময় গত অর্থবছরের শেষে ১০ থেকে ৬ মাস সময় কমেছে। ফলে সংস্থার দীর্ঘস্থায়ী লক্ষ্য অর্জন এবং মার্কিন নাগরিকত্বের জন্য আবেদনকারীদের অপেক্ষার সময় উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে।

গ্রাহকসেবা উন্নত করা

ইউএসসিআইএস বেশকিছু নতুন প্রযুক্তি সংযুক্ত করেছে, যা বর্তমান অভিবাসন ব্যবস্থা নেভিগেট করার জন্য গ্রাহকদের অভিজ্ঞতাকে অর্থপূর্ণভাবে অগ্রসর করবে। বায়োমেট্রিকস অ্যাপয়েন্টমেন্টের জন্য অনলাইন টুল ব্যবহার করা হয়েছে। ২০২৩ এটি ব্যবহার করে গত বছর ৩৩ হাজারের বেশি অ্যাপয়েন্টমেন্ট পুনর্নির্ধারণ করা হয়েছে। একই টুল ব্যবহার করে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে অনলাইনে ৪ লাখ ৩০ হাজারেরও বেশি ঠিকানা পরিবর্তন করা হয়েছে। এ টুলটি ইউএসসিআইএস যোগাযোগ কেন্দ্রের ফোন অনুসন্ধানগুলিকে ৩১ ভাগ পর্যন্ত কমিয়েছে। যার পরিমাণ বছরে প্রায় দেড় মিলিয়ন। ২০২৩ সালের আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত ইউএসসিআইএস অনলাইন অনুরোধ ফর্ম ব্যবহার করে ১৬ হাজারের বেশি ফিল্ড অফিস অ্যাপয়েন্টমেন্ট আবেদন পেয়েছে।

শ্রমিক এবং নিয়োগকর্তাদের জন্য অভিবাসন শক্তিশালীকরণ

২০২৩ অর্থবছরে ইউএসসিআইএস এবং স্টেট ডিপার্টমেন্ট ১ লাখ ৯২ হাজারেরও বেশি কর্মসংস্থানভিত্তিক অভিবাসী ভিসা প্রদান করে। এর ফলে মার্কিন নিয়োগকর্তাদের চাহিদা মেটাতে সাহায্য করেছে। 

গত বছর ইউএসসিআইএস ১ লাখ শরণার্থী আবেদনকারীর সাক্ষাৎকার নিয়েছে, যা আগের অর্থবছরের তুলনায় দ্বিগুণেরও বেশি। যার ফলে ৬০ হাজার শরণার্থীর মার্কিন যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত হয়েছে।

২০২৩ সালের শেষ পর্যন্ত ইউএসসিআইএস ৫২ হাজারেরও বেশি আশ্রয়ের আবেদন নিষ্পত্তি করেছে। এর মধ্যে আফগানি এবং তাদের পরিবারের জন্য আশ্রয়ের মামলার অগ্রাধিকার প্রক্রিয়া অন্তর্ভুক্ত ছিল। এছাড়াও ১ লাখ ৪৬ হাজার স্ক্রিনিং সম্পন্ন করেছে। ২০২৩ সালের অর্থবছরে, ইউএসসিআইএস কিউবান, হাইতিয়ান, নিকারাগুয়ান এবং ভেনেজুয়েলার অভিবাসীদের জন্য নতুন আবেদন প্রসেস করা হয়েছে। এই আইনসম্মত পথে ছিল বাইডেন প্রশাসনের সমর্থন। কলম্বিয়া, এল সালভাদর, গুয়াতেমালা এবং হন্ডুরাসের আবেদনকারীদের জন্য নতুন পারিবারিক পুনর্মিলন আবেদন প্রক্রিয়া তৈরি করা এবং কিউবা ও হাইতির জন্য বিদ্যমান প্রক্রিয়াগুলো আধুনিকীকরণ করা হয়েছে। ইউক্রেনের অভিবাসীদের জন্যও ভিসা দেওয়া হয়েছে। এফওয়াই ২০২৩-এর শেষ পর্যন্ত ১ লাখ ৫০ হাজারেরও বেশি ইউক্রেনীয় নাগরিক এবং তাদের পরিবারের সদস্যরা ইউফোরইউ প্রক্রিয়ার অধীনে ২ লাখ ৩৮ হাজার ব্যক্তি যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে।

শেয়ার করুন