২৯ এপ্রিল ২০১২, সোমবার, ১১:২২:০৪ পূর্বাহ্ন


ঢাকা ও রংপুরের কর্মসূচী ৩০ ডিসেম্বর
দেশব্যাপী আজ বিএনপির গণমিছিল
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৩-১২-২০২২
দেশব্যাপী আজ বিএনপির গণমিছিল


বিএনপির তাদের বিভাগীয় কর্মসূচীর শেষ সম্মেলন ঢাকা বিভাগের সম্মেলনে দেয়া ঘোষনা অনুসারে আজ শনিবার সারাদেশে গণমিছিল করবে। তবে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের কারনে ঢাকাতে তারা ৩০ ডিসেম্বর গণমিছিল করবে। ২৪ ডিসেম্বর দেশের প্রতিটা জেলা, মহানগরে ওই গণমিছিল। মুলত ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারসহ ১০ দফা বাস্তবায়নে যুগপৎ আন্দোলনের প্রথম দিন কাল (শনিবার)। 

তবে ঢাকায় শনিবার আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন এবং ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচন হওয়ায় ঢাকা জেলা ও মহানগর এবং রংপুর জেলা ও মহানগরের কর্মসূচি পিছিয়ে ৩০ ডিসেম্বর করা হয়েছে।

গত দশ ডিসেম্বর বহু নাটকীয়তা শেষে বিএনপি শেষ পর্যন্ত সম্মেলন করতে পেরেছিল গোলাপবাগে। সে গণসমাবেশ থেকেই ওই কর্মসূচী ঘোষনা দিয়েছিল বিএনপি। 

এই কর্মসূচিকে সমর্থন করে জামায়াতসহ ডান, বাম ও মধ্যপন্থি ৩৩ রাজনৈতিক দল। 

দলীয় সূত্রে জানা গেছে, ‘বর্তমান সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফার পাশাপাশি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ দলের সকল কেন্ত্রীয় নেতা ও গ্রেফতার হওয়া অন্যসব নেতাদের মুক্তির দাবিতে ঢাকা ও রংপুর ছাড়া সব জেলা ও মহানগরে গণমিছিল হবে বিএনপির।’ তবে জানা গেছে এ আয়োজনেও রয়েছে বাধাবিপত্তি। তবু এটাও অন্যসব কর্মসূচীর মতই শান্তিপূর্ণভাবেই করতে চায় দলটি। 

বিএনপি ও তার অঙ্গসংগঠনগুলোর সব পর্যায়ের নেতাকর্মীদে বাধাবিপত্তি উপেক্ষা করে গণমিছিল সফল করার আহ্বান জানান প্রিন্স।

তবে দেশব্যাপী এ গণমিছিল সফল করতে ভাগ হয়ে বিএনপির স্থায়ী কমিটির নেতাদের তদারকির মাধ্যমেই অনুষ্টিত হবে। জানা গেছে  রংপুর ও ঢাকা ছাড়া একযোগে ৭৭টি সাংগঠনিক জেলায় গণমিছিল করবে বিএনপি। 

সতর্ক থাকতে  বললেন ওবায়দুল কাদের 

দেশব্যাপী বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে তারা যাতে কোন ধরনের নৈরাজ্য সৃষ্টি করতে না পারে সেজন্য আওয়ামী লীগের নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, আগামীকাল (শনিবার) আমাদের সম্মেলন। এদিকে ঢাকার বাইরে বিভিন্ন কর্মসূচি রেখেছে বিএনপি। তাই যেসব নেতাকর্মী এদিন নিজ নিজ এলাকায় অবস্থান করবেন, ১০ ডিসেম্বরের মতো তাদের সবাইকে সতর্ক থাকতে হবে। 


শেয়ার করুন