২৯ এপ্রিল ২০১২, সোমবার, ১০:০৭:৫৭ পূর্বাহ্ন


বিশ্বের শান্তি কামনায় পবিত্র ঈদুল আজহা উদযাপিত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৩-০৭-২০২২
বিশ্বের শান্তি কামনায় পবিত্র ঈদুল আজহা উদযাপিত নিউইয়র্কে নর্থ ব্রঙ্কস ইসলামিক সেন্টার অ্যান্ড জামে মসজিদের উদ্যোগে শনিবার সকাল ৯টায় মসজিদ নিকটবর্তী ওভাল পার্কের খোলা মাঠে বিশাল ঈদ জামায়াত /নিজস্ব ছবি


সারাবিশ্বের শান্তি কামনায় এবং মুসলিম বিশ্বের উন্নতি ও সমৃদ্ধি কামনায় মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। সেই সাথে বিশ্বের যেসব দেশে মুসলমানরা নিগৃহীত হচ্ছেন সেসব মুসল্লিদের জন্য বিশেষ দোয়া করা হয়। বিশেষ করে ফিলিস্তিনি, ভারতের কাশ্মির, চীন, আফগানিস্তান, মিশরের মুসলিম সম্প্রদায়ের জন্য। এ ছাড়াও বাংলাদেশে বন্যার্তদের জন্য দোয়া করা হয়।

একইদিন অর্থাৎ গত ৯ জুলাই উত্তর আমেরিকায় লাখ লাখ মানুষ ঈদের জামাতে অংশগ্রহণ করেন। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বিভিন্ন মসজিদের পক্ষ থেকে ঈদ জামাতের ব্যবস্থা করা হয়। বাংলাদেশি পরিচালনাধীন বিভিন্ন মসজিদের ঈদের জামাত অনুষ্ঠিত হয় বাংলাদেশি অধ্যুষিত বিভিন্ন এলাকায়। অনেক স্থানে খোলা আকাশের ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। আবার অনেক মসজিদের পক্ষ থেকে মসজিদের ভিতরেই একাধিক জামাতের আয়োজন করা হয়।

এসব ঈদ জামাতে নতুন প্রজন্মসহ নারী-পুরুষরা অংশগ্রহণ করেন। এবার ঈদের সময় স্কুল বন্ধ থাকায় সব ঈদ জামাতের নতুন প্রজন্মের অংশগ্রহণ ছিলো চোখে পড়ার মতো। কোনো কোনো মসজিদের পক্ষ থেকে খোলা মাঠে ঈদ জামাতের ঘোষণা দেয়া হলেও রাতের বৃষ্টি হওয়ার কারণে মসজিদের ভিতরেই একাধিক জামাত অনুষ্ঠিত হয়।

 গত দুই দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে মসজিদ ও মুসলিম ধর্মীয় প্রতিষ্ঠানের সংখ্যা ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০০০ সালের যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা ছিল ১ হাজার ২০৯টি। মসজিদের সংখ্যা বৃদ্ধি পেয়ে ২০১১ সালে সংখ্যা দাঁড়ায় ২ হাজার ১০৬টিতে। সর্বশেষ ২০২০ সালের গণনায় যুক্তরাষ্ট্রে মোট মসজিদের সংখ্যা দাঁড়ায় ২ হাজার ৭৯৬টি। এর মধ্যে সবচেয়ে বেশি মসজিদ রয়েছে নিউইয়র্ক অঙ্গরাজ্যে ৩৪৩টি, ক্যালিফোর্নিয়ায় ৩০৪টি, টেক্সাসে ২২৪টি, ফ্লোরিডায় ১৫৭টি ইলিনয়সে ১০৯টি এবং নিউজার্সিতে ১৪১টি।

যুক্তরাষ্ট্রজুড়ে বাংলাদেশিদের পরিচালনাধীন ৫ শতাধিক মসজিদ বা তৎসংলগ্ন মাঠে ঈদ জামাতগুলো শুরু হয় সকাল ৬টা থেকে। ঈদুল আজহার কারণে এবার ঈদ জামাত সকাল সকাল শুরু করা হয়। কারণ নামাজ শেষ করেই অনেকে কোরবানি দিতে চলে যান। প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন গ্রোসারি স্টোরে বা খামারগুলোতে গিয়ে কোরবানির অর্ডার দিয়েছেন।

জ্যামাইকার দারুস সালাম মসজিদের ইমাম ও খতিব মওলানা আব্দুল মুকিত জানিয়েছেন, তাদের মসজিদে ৪টি জামাত অনুষ্ঠিত হয় মসজিদের অভ্যন্তরে। প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টা ৩০ মিনিটে, দ্বিতীয় জামাত সকাল ৮টা ৩০ মিনিটে, তৃতীয় জামাত সকাল ৯টা ৩০ মিনিটে এবং চতুর্থ জামাত সকাল ১০টা ৩০ মিনিটে। প্রথম জামাত ছাড়া সব জামাতেই মহিলারা অংশগ্রহণ করেন। ১ম জামাতে ইমামতি করেন মসজিদের ইমাম ও খতিব কাজী ইমাম মওলানা মোহাম্মদ আব্দুল মুকিত। ২য় জামাতে ইমামতি করেন হাফেজ মওলানা সাহাব উদ্দীন, ৩য় জামাতে ইমামতি করেন হাফেজ তাজুল ইসলাম এবং ৪র্থ জামাতে ইমামতি করেন মওলানা হাফেজ আল আমীন আরাফাত। চারটি জামাতেই মুসলিম বিশ্বের সুখ, শান্তি এবং সমৃদ্ধি কামনা করা হয়।

এস্টোরিয়ার আল আমিন মসজিদের উদ্যোগে খোলা আকাশের নিচে মসজিদ সংলগ্ন ৩৬ স্টিট, ৩৬ অ্যাভিনিউ এবং ৩৭ অ্যাভিনিউয়ের মাঝে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। জামাতে ইমামতি করেন মওলানা লুৎফুর রহমান চৌধুরী। জামাতের পূর্বে বক্তব্য রাখেন মসজিদের সভাপতি মোহাম্মদ জয়নাল আবেদীন। ঈদ জামাতে মুসলিম সম্প্রদায়ের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দেয়া করা হয়।

জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয় মসজিদ সংলগ্ন ৭৩ স্ট্রিট রুজভেল্ট এবং ৪১ অ্যাভিনিউয়ের মধ্যে। বাংলাদেশ সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহিম হাওলাদার জানান, প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টা ৩০ মিনিটে এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টা ৩০ মিনিটে। দুটো জামাতেই ব্যাপকসংখ্যক মুসল্লি অংশগ্রহণ করেন।

জ্যামাইকার দারুল উলুম মসজিদের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায় মসজিদের ভিতরে। 

ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের দুটো জামাত অনুষ্ঠিত হয় মসজিদের ভিতরে। প্রথম জামাত সকাল ৬টা ৩০ মিনিটে এবং দ্বিতীয় জামাত সকাল ৮টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হয়।

জ্যামাইকা আরাফা ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায় হিলসাইডের সুমান বি এন্থনী হাইস্কুল মাঠে। এই জামাতে বিপুলসংখ্যক মুসল্লি অংশগ্রহণ করেন।

ম্যানহাটনের মদিনা মসজিদের উদ্যোগে ঈদের একটি জামাত হয় সকাল ৮টায় মসজিদ সংলগ্ন ওপেনরোড পার্কে।

জ্যামাইকার মসজিদ মিশনের উদ্যোগে ঈদের ৪টি জামাত অনুষ্ঠিত হয় মসজিদের ভিতরে সকাল ৬টা ১৫ মিনিটে, সকাল ৭টা ১৫ মিনিট, সকাল ৮টা ১৫ মিনিটে এবং সকাল ৯টা ১৫ মিনিটে।

নিউইয়র্ক ঈদগাহর উদ্যোগে জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় ৫টি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত সকাল ৬টা ৩০ মিনিটে, দ্বিতীয় জামাত ৭টা ৩০ মিনিটে, তৃতীয় জামাত সকাল ৮টা ৩০ মিনিটে, চতুর্থ জামাত সকাল ৯টা ৩০ মিনিটে এবং শেষ জামাত সকাল ১০টা ৩০ মিনিটে।

নিউইয়র্কে ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদের উদ্যোগে খোলা মাঠে পবিত্র ঈদুল আজহার দুটি বিশাল জামায়াত অনুষ্ঠিত হয়। মসজিদের নিকটবর্তী খোলা মাঠে (পিএস ১০৬, ২১২০ সেন্ট রেমন্ডস অ্যাভিনিউ, ব্রঙ্কস, নিউইয়র্ক ১০৪৬)। শনিবার সকাল সাড়ে ৭টা এবং সকাল সাড়ে ৮টায় জামায়াত দুটি অনুষ্ঠিত হয়। কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিসহ বিপুল মুসল্লি এই ঈদ জামাতে অংশ নেন। প্রথম নামাজে জামায়াতে ইমামতি করেন বাংলাবাজার জামে মসজিদের ইমাম ও খতিব মওলানা আবুল কাশেম মোহাম্মদ ইয়াহইয়া। দ্বিতীয় জামায়াতে ইমামতি করেন হাফিজ বদরুল আলম।শুভেচ্ছা বক্তব্য রাখেন মসজিদের সভাপতি ডা. আবদুস সবুর এবং ফান্ড রেইজিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ এন মজুমদার। তারা বাংলাবাজার জামে মসজিদের বহুতল ভবণ তৈরির লক্ষ্যে মসজিদের জন্য ১.৫ মিলিয়ন ডলারের জায়গা ক্রয়ে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মসজিদ কমিটির সহ-সভাপতি আলহাজ ইলিয়াস আলী, মো. আহসান রাসুল নাসির, সহ-সাধারণ সম্পাদক মোতাসিম বিল্লাহ হোসেন তুষার, কোষাধ্যক্ষ ইকবাল হোসেন, সহ-কোষাধ্যক্ষ মোহাম্মদ আবু সাঈদ, কার্যকরি সদস্য মোহাম্মদ বখতিয়ার খোকন, শামিম উদ্দিন, ওয়ালিউর রহমান, মোহাম্মদ শাহজাহান, সোহেল চৌধুরী ও আক্তার খান রাজু।

নামাজে বাংলাবাজার জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ গিয়াস উদ্দিনের আত্মার মাগফেরাত, বিশ্বমানবতার শান্তি কামনাসহ বাংলাদেশের বন্যার্তদের জন্য বিশেষ দোয়া করা হয়।

নিউইয়র্কে নর্থ ব্রঙ্কস ইসলামিক সেন্টার অ্যান্ড জামে মসজিদের উদ্যোগে শনিবার সকাল ৯টায় মসজিদ নিকটবর্তী ওভাল পার্কের খোলা মাঠে বিশাল ঈদ জামায়াত অনুষ্ঠিত হয়। কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিসহ বিপুল মুসল্লি এই ঈদ জামাতে অংশ নেন।নামাজে ইমামতি করেন মসজিদের ইমাম ও খতিব হাফিজ মুসাদ্দেক আহমেদ। এসময় ঈদুল আজহার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন মসজিদ কমিটির সিনিয়র সহ-সভাপতি মওলানা সৈয়দ জুবায়ের আহমেদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন সেক্রেটারি জেনারেল মুহাম্মদ ইকবাল হোসাইন। সার্বিক সহযোগিতায় ছিলেন মসজিদ কমিটির সভাপতি সৈয়দ জামিন আলী, সহ-সাধারণ সম্পাদক শাহ জাকারিয়া, কোষাধ্যক্ষ মোহাম্মদ মাহবুব হুসেইন, সহ-কোষাধ্যক্ষ মোহাম্মদ শাহ আলম, কার্যকরি সদস্য সৈয়দ বসারত আলী, মওলানা আতাউর রহমান, মওলানা মোন্তফা কামাল, সৈয়দ রাহুল ইসলামসহ কমিটির সদস্যরা।নামাজ শেষে মুসলিম বিশ্বসহ সমগ্র মানবতার কল্যাণ কামনায় বিশেষ দোয়া মোনাজাত পরিচালনা করেন হাফিজ মুসাদ্দেক আহমেদ।

পার্কচেস্টার জামে মসজিদে সকাল ৮টা ও সকাল ৯টায় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়। দ্বিতীয় জামাতে মহিলাদের নামাজ আদায়ের ব্যবস্থা ছিল। প্রথম জামাতে ইমামতি করেন মসজিদের ইমাম ও খতিব মওলানা জুবাইর রাশিদ। দ্বিতীয় জামায়াতে ইমামতি করেন মৌলভি নূরুল ইসলাম।

ওজনপার্কের মসজিদ আল আমানের উদ্যোগে ফরবেল স্টিটে অবস্থিত মসজিদেরভিতরে ৩টি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাতে ইমামতি করেন মসজিদের ইমাম মোহাম্মদ আলী। ২য় জামাতে মওলানা হাফেজ ইসমাইল এবং৩য় জামাতেমওলানা আবু তাহের  ইমামতি  করেন।

ওজনপার্কের আল ফোরকান মসজিদের উদ্যোগেগ্লিন মোর ও ৭৭স্ট্রিটে ঈদের  দুটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাতেমওলানা এ কে এম আলমগীর  ও দ্বিতীয় জামাতেমওলানা ফাহিম আহমদ নামাজে ইমামতি  করেন। 

ফুলতলি  জামে  মসজিদের উদ্যোগে একটি  জামাত স্থানীয় পিএস ৬৪ স্কুল মাঠে  অনুষ্ঠিত হয়।ঈদের জামাতে  ইমামতি  করেন  মসজিদের ইমাম ও খতিব আব্দুল আলিম।

আটলান্টিক সিটি

আটলান্টিক  সিটি  (নিউজার্সি) থেকে আকবর হোসাইন :


যুক্তরাষ্ট্রের অন্যান্য স্টেটের মতোগত ৯ জুলাই নিউজার্সির  আটলান্টিক সিটিতেও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হলো ঈদুল আজহা। মসজিদগুলোর উদ্যোগে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় বাংলাদেশি আমেরিকানদের দ্বারা পরিচালিত ইসলামিক সেন্টার অব আটলান্টিক সিটিতে। ঈদ জামাতে ইমামতি করেন  মওলানা আব্দুর রহমান আল মাদানী। আটলান্টিক সিটির ১৬, সাউথ ফ্লোরিডা অ্যাভিনিউতে অবস্থিত ইসলামিক সেন্টার অব আটলান্টিক সিটি ছিল কানায় কানায় পরিপূর্ণ। নির্মাণাধীন এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা  মো. ইকবাল হোসেনের শুভেচ্ছা বক্তব্য শেষে সকাল ৮টা ১৫ মিনিটে নামাজ শুরু হয় এবং ৮টা ৪৫ খুতবা শেষ হয়।মওলানা আব্দুর রহমান আল মাদানী তার খুতবায় ঈদুল আজহার নামাজের তাৎপর্য এবং বর্তমান মুসলিম বিশ্বে ত্যাগের মহিমায় মহিমান্বিত হয়ে মুসলমানদের কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। মুসলিম বিশ্বের শান্তি, সমৃদ্ধি কামনা করে বিশেষভাবে মোনাজাত করা হয়।

আটলান্টিক সিটি ইসলামিক সেন্টার  ছাড়াও  মসজিদ আল হেরা, মসজিদ আল তাকওয়া , মসজিদ মোহাম্মদ এবং  মসজিদ দারুস সালামের উদ্যোগে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়।মুসলমানদের এই অন্যতম প্রধান ধর্মীয় উৎসবকে ঘিরে গত এক সপ্তাহ ধরে আটলান্টিক সিটি ছিল ঈদ আনন্দে মুখরিত। গত দুই বছরে প্রাণঘাতী করোনার কারনে প্রবাসীরা  ঈদুল ফিতর এবং ঈদুল আজহার অনুষ্ঠান আনন্দের সাথে করতে না পারায় এবছর প্রবাসীদের প্রত্যাশা ছিল অনেক বেশি। আটলান্টিক সিটিতে মুষলধারে বৃষ্টি হওয়ার আবহাওয়া বার্তা থাকলেও সারাদিন ছিল হালকা বৃষ্টি। তাই যে সকল প্রবাসী ক্যাসিনোতে কাজ করেন না তারা সন্ধ্যার পর ঘুরে বেড়ান প্রবাসী বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনদের বাসায়।সিটির বিভিন্ন গ্রোসারির পাশাপাশি অধিকাংশ বাংলাদেশি বিভিন্ন পশুর ফার্মে গিয়ে পশু জবাইয়ের মাধ্যমে ঈদুল আজহার ধর্মীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।

ঈদ উপলক্ষে প্রবাসে বসবাসরত সকলকে ঈদে শুভেচ্ছা জানান বাংলাদেশ প্রেসক্লাব অব আটলান্টিক সিটির সভাপতি আকবর হোসাইন, সাধারণ সম্পাদকমো. শাহীন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব আটলান্টিক কাউন্টির সভাপতি শহীদ খান, সাধারণ সম্পাদক সোহেল আহম্মেদ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল নিউজার্সি স্টেট সাউথ সভাপতি সৈয়দ এম কাউছার, সাধারণ সম্পাদক এম এম রহমান বাবুল, সাউথজার্সি সন্দ্বীপ সোসাইটির সভাপতি এবিএম দুলাল, সাধারণ সম্পাদক সেলিম সুলতান।জালালাবাদ অ্যাসোসিয়েশন অব সাউথ জার্সি সভাপতি আমিরুল ইসলাম টফি, সাধারণ সম্পাদক সৈয়দ শহীদ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন সভাপতি আকবর হোসাইন, সাধারণ সম্পাদক মীর হোসাইন, বাংলাদেশ লায়ন্স ক্লাব অব আটলান্টিক সিটির সভাপতি কনক রাউথ এবং সাধারণ সম্পাদক আকবর হোসাইন।

এছাড়াও যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধ্যুষিত ম্যাসাচুসেটস, কানেকটিকাট, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ডিসি ও কেন্টাকির প্রবাসী বাংলাদেশিরা ভিন্ন ভিন্ন সময়ে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এসব ঈদগাহ মাঠে উপস্থিত হয়ে মার্কিন রাজনীতিবিদরা মুসলিম সম্প্রদায়ের ভূয়সী প্রশংসা করেন।


শেয়ার করুন