২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৬:০৬:২৮ অপরাহ্ন
শিরোনাম :


টি ২০ বিশ্বকাপ ২০২২
পারলো না নামিবিয়া শ্রীলঙ্কা গ্রুপ চ্যাম্পিয়ন
সালেক সুফী, অস্ট্রেলিয়া থেকে
  • আপডেট করা হয়েছে : ২১-১০-২০২২
পারলো না নামিবিয়া শ্রীলঙ্কা গ্রুপ চ্যাম্পিয়ন


নাটকে শুরু হয়েছিল অস্ট্রেলিয়ায় অনুষ্ঠানরত টি ২০ বিশ্বকাপের কোয়ালিফিকেশন পর্ব। এশিয়ান কাপ চ্যাম্পিয়ন শ্রীলংকাকে উড়িয়ে দিয়েছিলো ক্রিকেটে নামগন্ধহীন নামিবিয়া। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ধুলোয় নামিয়েছিল স্কটল্যান্ড। বৃহস্পতিবার পর্যন্ত গ্রুপ এ তে  চার দলের তিনটির আর গ্রুপ বি তে চার দলের চারটির মূল পর্বে ওঠার সম্ভাবনা ছিল।

ভিক্টোরিয়া রাজ্যের জিলং কার্ডিনিয়া মাঠে কাল প্রথম খেলায় নেদারল্যান্ডসকে ১৬ রানে পরাজিত করে গ্রুপ চ্যাম্পিয়নশিপ নিশ্চিত করলো শ্রীলংকা। বাকি ছিল শেষ ম্যাচের নাটক। ইউএইইকে পরাজিত করলেই নেদারল্যান্ডসকে কাঁদিয়ে মূল রাউন্ডে চলে যেত। কিন্তু তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর শেষ সময়ের নাটকে ইউএইর কাছে ৭ রানে হেরে বিদায় নিলো নামিবিয়া সঙ্গে নিয়ে ইউএইকে। আজ তাসমানিয়া রাজ্যের হোবার্টে নির্ধারিত হবে স্কটল্যান্ড, জিম্বাবোয়ে ,ওয়েস্ট ইন্ডিজ ,আয়ারল্যান্ড থেকে কোন দুই দল মূল রাউন্ডে উন্নীত হবে। সুযোগ আছে সবার। জয়ী দলগুলো যাবে শেষ পর্বে। সূচনায়  শুরু হয়ে নাটক চলছে। এই না হলে বিশ্ব কাপ। 


শ্রীলংকা ১৬ রানে জয়ী হয়ে গ্রুপ চ্যাম্পিয়ন 

শ্রীলংকা ১৬২/৬ , নেদারল্যান্ডস ১৪৬ /৯ 


প্রথম ম্যাচে অপ্রত্যাশিত ভাবে নামিবিয়ার কাছে হেরে নড়বড়ে হয়েছিল সদ্য এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলংকার বিশ্ব কাপ। পরের ম্যাচেই ইউএইর বিরুদ্ধে দারুন জয় ওদের মৃত্যুকূপ থেকে ফিরিয়ে আশার এল দেখালো। বৃহস্পতিবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে গুরুত্বপূণ ম্যাচে প্রথমে ব্যাটিং করে সতর্ক ছিল ওরা। ১৪.১ ওভারে ওদের রান ছিল ৩/৯৬।  সেখান থেকে সূচনাকারী ব্যাটসম্যান কুশল মেন্ডিসের  ( ৪৪ বলে ৫ ছয় ,৫ চারে  ৭৯) কুশলতায়  ১৬২/৬ প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ স্কোর গড়েছিল লংকানরা।   

জবাবে কিন্তু আরো সচেতন ছিল নেদারল্যান্ডস। বিশাল ব্যাবধানে হার এড়ানোর বিষয়ে অতি সতর্ক ওরা একসময়ে রান রেটে অনেক পিছিয়ে পড়েছিল। শুরু থেকে ভালো খেলা ম্যাক্স ও ডুড অপরাজিত ৭১ রান করে মরণপণ চেষ্টা করেছিল। কিন্তু শেষ দিকে বাবদান এতো বিস্তর ছিল যে ওর একার পক্ষে ১৪৬/৬ এর বেশি পৌঁছানো সম্ভব হয় নি। ১৬ রানে ম্যাচ জয় করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শ্রীলংকা মূল পর্বে উন্নীত হলো। পরের ম্যাচের ফলাফলের ভিত্তিতে নেদেরএন্ড্স পৌঁছে গেলো মূল পর্বে। শ্রীলংকা এখন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের গ্রুপে খেলেবে। 

ইউএই এবং নামিবিয়ার বিদায়  

ইউএই ১৪৮/৩ , নামিবিয়া ১৪১/৮ 

ফল: ইউএই ৭ রানে জয়ী 

শেষ ম্যাচে সমীকরণ দাঁড়িয়েছিল জয় পেলেই উন্নীত হবে নামিবিয়া।  ইউএই আগের দুই ম্যাচে জয় পায় নি। কিন্তু নেদারল্যান্ডেসের সঙ্গে প্রতিশ্রুতি দেখিয়েছিলো,শ্রীলংকার বিরুদ্ধে ম্যাচে কার্তিক মেয়াপ্পান দুর্লভ হাটট্রিক অর্জন করেছিল। কাল প্রথম ব্যাট করে প্রথম বারের মতো ভালো ব্যাটিং করে ১৪৮/৩ করে ম্যাচ বাই ম্যাচ উন্নতির ছাপ রাখলো। ওয়াসিম (৫০) এবং রিজওয়ান ( ৪৩*) করে নামিবিয়ার কাজ কঠিন করে দিয়েছিলো। ওদের ভালো বোলিং মোকাবিলায় এই স্কোর স্নায়ু ক্ষয়ী ম্যাচে করা সহজ ছিল না।


শুরু থেকেই সাঁড়াশি আক্রমণে চেপে ধরে (১২.৪ ওভারে ৭/৬৯) সঙ্গিন করেছিল নামিবিয়াকে। শেষ দিকে ডেভিড ওয়াইজ একক প্রচেষ্টায় ৩৬ বলে ৫৫ করে জয়ের দাঁড় প্রান্তে নিয়েছিল নামিবিয়াকে। সঙ্গী না থাকায় ৭ রানের পরাজয়ে শেষ হলো নামিবিয়ার ২০২২ বিশ্বকাপ। বলতেই হয় ২০২২ টি ২০ বিশ্বকাপ নামিবিয়ার উজ্জ্বল আগামী দিনের প্রতিশ্রুতি দিয়ে গেলো। একই সঙ্গে ব্যাটিং গুছিয়ে নিলে ইউআই অদূর ভবিষ্যতে ভালো দোলে পরিণত হবে বলা যায়।

যে কথা দিয়ে শুরু করেছিলাম নাটক চলছেই বিশ্ব কাপে। আজ হবে প্রথম পর্ব নাটকের শেষ দৃশ্য। তার পর মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ১২ দলের সুপার টুয়েলভ।


শেয়ার করুন