২৭ এপ্রিল ২০১২, শনিবার, ১১:১৬:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে মূলরাউন্ডে সিকান্দার রাজার দল
বাংলাদেশ গ্রুপে জিম্বাবুয়ে
সালেক সুফী,অস্ট্রেলিয়া থেকে
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২২
বাংলাদেশ গ্রুপে জিম্বাবুয়ে মুল রাউন্ডে ওঠার আনন্দে টিম জিম্বাবুয়ে/ছবি সংগৃহীত


জিম্বাবুয়ে: ১৩৩/৫ ( ক্রেগ আরভিন ৫৮, সিকান্দার রাজা ৪০, জোশ ডেভি ২/১৬) 

স্কটল্যান্ড : ১৩২ /৬ ( জর্জ মুনসে ৫৪, কুলাম ম্যাকলেওড ২৫, টেন্ডাই চাতারা ২/১৪, রিচার্ড ইংগ্রাভা  ২/২৮)


জিম্বাবুয়ে  ৫ উইকেটে জয়ী

বিশ্বকাপের এ আসরে গ্রুপে বাংলাদেশ পেয়েছে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসকে। এটা নিয়ে এক রকম শান্তনা বাংলাদেশ দলে। কিন্তু এ দুই দলের বিরুদ্ধে কতটা নির্ভার সেটাও চিন্তার অবকাশ রাখে। কারন বিশ্বকাপে বাংলাদেশকে জিততে হলে বিশ্বকাপের মত করেই ম্যাচ খেলতে হবে। গড় পরতায় খেলে কোনো ম্যাচেই জেতা যাবে না। ফলে এ দুইয়ের বিপক্ষে বরং দুশ্চিন্তা বেড়ে গেল কারন অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ বলেই। বাংলাদেশের সমস্যা তারা পারছে না নিজেদের খেলাটাই খেলতে। যেমনটা প্রাকটিস ম্যাচে আফগানিস্তারে বিপক্ষে ৬২ রানের পরাজয়। এটা আসলে আরো পরের কথা। 

তবে মুল পর্বে ওঠার লড়াইয়ে আয়ারল্যান্ড দুর্দান্ত খেলে দুইবারের টি ২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে প্রথম রাউন্ড থেকে বিদায় করেছে এটা পুরানো খবর। কিন্তু ওই ওয়েস্টইন্ডিজকে ওদের প্রথম ম্যাচে হারিয়ে আলোড়ন তুলেছিল স্কটল্যান্ড। কিন্তু শুক্রবার গ্রুপ পর্যায়ে শেষ ম্যাচে পারলো না সে স্কটল্যান্ড। ওই দলটিকে ৫ উইকেটে পরাজিত করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে জিম্বাবুয়ে। ২০১৯ আইসিসি বিশ্বকাপ, ২০২১ টি ২০ বিশ্বকাপে স্থান পায়নি জিম্বাবুয়ে। এবারেও ওয়েস্টইন্ডিজের কাছে হেরে কাল শেষ ম্যাচে পরিস্থিতি ছিল করো না হয় মরো। বাঁচা মরার এই ম্যাচে শুরু থেকে শেষ পর্যন্ত দুর্দান্ত খেলেই ম্যাচ জয় করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে জিম্বাবুয়ে।  চেনা প্রতিদ্বন্দ্বী পেলো বাংলাদেশ ব্রিসবেন গাবা মাঠে খেলার জন্য। 

যা ভাবা হয়েছিল সেভাবে কালকের ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেনি। বরং প্রথম ব্যাটিং করে জিম্বাবুয়ের সতর্ক বোলিং মোকাবিলায় প্রথম থেকেই ছিল আড়ষ্ট। জর্জ মুনসে (৫১ বলে ৫৪ রান ) সতর্কতার সঙ্গে ব্যাটিং করে একপ্রান্ত ধরে রাখলেও অন্যদিকে জিম্বাবুয়ের হিসেবি বোলিং মোকাবিলায় সুবিধে করতে পারে নি স্কটল্যান্ড। এই ধরণের স্নায়ুক্ষয়ী ম্যাচে সুপেরিয়র প্রতিদ্বন্দীর বিরুদ্ধে ১৩২/৬ মামুলি স্কোর করে ম্যাচ জেতার চিন্তা করে দুরাশা। বল হাতে চাতারা ,ইংগ্রাভা টাইট লাইন বজায় রেখে আগ্রাসী বোলিং করে ওদের দাঁড়াতেই দেয়নি।  জিম্বাবুয়ের খেলায় ছিল পরিকল্পনার অটুট বাঁধন। 

মামুলি টার্গেট তাড়া করে শুরুতে ৭ রানে দুই উইকেট হারিয়ে হোঁচট খেলেও পরবর্তীতে  পথ হারায় নি জিম্বাবুয়ে। চতুর্থ উইকেট জুটিতে কেভিন (৫৮) এবং গোটা টুর্নামেন্ট দুর্দান্ত খেলতে থাকা সিকান্দার রাজা ( ৪০) ৬৪ রান যোগ করে সমীকরণ সহজ করে দেয়। ১৮.৩ ওভারে ম্যাচ জয় করে জিম্বাবুয়ে। 

আইসিসি পূর্ণ সদস্যের দেশ জিম্বাবুয়ের পরিণতি দুই বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মতো হয় নি।  এবারের কোয়ালিফাইং রাউন্ডেরখেলায় ৪ পূর্ণ সদস্য আর চার  এসোসিয়েটস ছিল। শ্রীলংকা , জিম্বাবোয়ে, আয়ারল্যান্ড উৎরে গেলেও পারেনি ওয়েস্টইন্ডিজ। অ্যাসোসিয়েট নেদারল্যান্ডস ভালো খেলে স্থান পেয়েছে। তবে স্কটল্যান্ড ,নামিবিয়া ,ইউআই সবাই ভালো খেলে টুর্নামেন্টের প্রথম পর্যায় জমিয়ে রাখার কৃতিত্ব দাবি করতেই পারে।

ফলে গ্রুপ বি থেকে জিম্বাবুয়েআর আয়ারল্যান্ড মূল রাউন্ডে উন্নীত হলো।  

 


শেয়ার করুন