২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:৩৮:৩০ পূর্বাহ্ন


নববর্ষে আমেরিকায় ন্যূনতম মজুরি বৃদ্ধি পাচ্ছে গড়ে ৪.৬ শতাংশ
শাহনাজ আক্তার :
  • আপডেট করা হয়েছে : ২৮-১২-২০২২
নববর্ষে আমেরিকায় ন্যূনতম  মজুরি বৃদ্ধি পাচ্ছে গড়ে ৪.৬ শতাংশ


মুদ্রাস্ফীতির চাপে যখন আমেরিকাবাসীর জীবনযাত্রার ব্যয় নাগালের বাইরে চলে যাচ্ছে। ঠিক তখনই অধিকাংশ রাজ্যে ২০২৩ সালে নববর্ষে শ্রমিকদের বেতন বা মজুরি গড়ে . শতাংশ বৃদ্ধি করা হবে। যা বছর গড় বৃদ্ধির হার . শতাংশ। বর্তমানে যুক্তরাষ্ট্রে ন্যূনতম মজুরি .২৫ ডলার, যা ২০০৯ সাল থেকে অপরিবর্তিত রয়েছে। ২৭টি স্টেট ন্যূনতম মজুরি বৃদ্ধি করা হচ্ছে। যার অধিকাংশ কার্যকর হবে জানুয়ারি থেকে। ২০২৩ সালের মধ্যেই বিভিন্ন সময়ে অন্য স্টেটে কার্যকর করা হবে। ছাড়া ২০২২ সালের শরৎকালে ১৫টি স্টেট ন্যূনতম মজুরি গত ১৬ বছরের মজুরি থেকে বৃদ্ধি করে ফেডারেল মজুরি সমান .২৫ ডলার নির্ধারণ করেছে।

ক্যালিফোর্নিয়ায় সর্বোচ্চ ন্যূনতম মজুরি হবে ১৫.৫০ ডলার, যা ২০২২ সালের মজুরি থেকে .৫০ সেন্টস বেশি। শুধুমাত্র ওয়াশিংটন ডিসিতে সর্বোচ্চ ন্যূনতম মজুরি ১৬.১০ ডলার। ডিপার্টমেন্ট অব এমপ্লয়মেন্ট সার্ভিস সূত্রে জানা যায়, ডিসির মজুরি ভোক্তা মূল্যসূচকের বৃদ্ধির অনুপাতে জুলাই, ২০২৩- আবার বাড়বে। ২০২৩ সালের জুলাই পর্যন্ত ওরেগন এবং নেভাদায় ন্যূনতম মজুরি বৃদ্ধি পাবে না। ইউএস ব্যুরো অব লেবারের হিসাব অনুযায়ী, ওরেগনের বর্তমান মজুরি ১৩.৫০ ডলার। যোগ্য স্বাস্থ্য সুবিধা প্রদানকারী নিয়োগ কর্তাদের জন্য ন্যূনতম মজুরি ১০.২৫ ডলার এবং যারা স্বাস্থ্য সুবিধা দেয় না তাদের জন্য ১১.২৫ ডলার হবে। দুটি রাজ্য কানেকটিকাট এবং ম্যাসাচুসেটস তাদের ন্যূনতম মজুরি ১৫ ডলারে আনতে তাদের নির্ধারিত ক্রমবর্ধমান বৃদ্ধিই যথেষ্ট। আরো ছয়টি রাজ্য ২০২৩ সালে সেই মাইলফলক পৌঁছানোর একধাপ কাছাকাছি চলে গেছে। আর ওই লক্ষ্যে পৌঁছাবে নিউজার্সি ২০২৪ সাল, ডেলওয়ার, ইলিনয়, ম্যারিল্যান্ড রোড আইল্যান্ড ২০২৫ সাল। ফ্লোরিডা ম্যারিল্যান্ড ২০২৬ সাল। ফ্লোরিডার ক্রমবর্ধমান ন্যূনতম মজুরি বৃদ্ধি পাবে সেপ্টেম্বরের শেষে। যে রাজ্যগুলো ২০২৩ সালে তাদের ন্যূনতম মজুরি কমপক্ষে ডলার বাড়িয়েছেÑ

অ্যারিজোনা (১২.৮০ ডলার থেকে ১৩.৮৫ ডলার), কলোরাডো (১২.৫৬ ডলার থেকে ১৩.৬৫ ডলার), কানেকটিকাট (১৪ ডলার থেকে ১৫ ডলার), ডেলাওয়্যার (১০.৫০ ডলার থেকে ১১.৭৫ ডলার), ফ্লোরিডা (১০ ডলার থেকে ১২ ডলার), ইলিনয় (১২ ডলার থেকে ১৩ ডলার), মেইন (১২.৭৫ ডলার থেকে ১৩.৮০ ডলার), নাবাস্কা ( ডলার থেকে ১০.৫০ ডলার), নিউজার্সি (১৩ ডলার থেকে ১৪ ডলার), নিউইয়র্ক (১৪.২০ ডলার থেকে ১৪.২০) ভার্জিনিয়া (১১ ডলার থেকে ১২ ডলার)

আরো যেসব অঙ্গরাজ্যে ন্যূনতম বাড়ানো হচ্ছে সেগুলো হচ্ছেÑ আলাস্কা, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, মিশিগান, মিনেসোটা, মিসৌরি, মন্টানা, নেভাদা, নিউ মেক্সিকো, ওহাইও, রোড আইল্যান্ড, সাউথ ডাকোটা, ভারমন্ট এবং ওয়াশিংটন।








































আরো যেসব অঙ্গরাজ্যে ন্যূনতম বাড়ানো হচ্ছে সেগুলো হচ্ছেÑ আলাস্কা, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, মিশিগান, মিনেসোটা, মিসৌরি, মন্টানা, নেভাদা, নিউ মেক্সিকো, ওহাইও, রোড আইল্যান্ড, সাউথ ডাকোটা, ভারমন্ট এবং ওয়াশিংটন।

শেয়ার করুন