২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৭:৪৩:০২ পূর্বাহ্ন


মামলা থেকে অব্যাহতি পেলেন সাংবাদিক ইলিয়াছ হোসাইন
দেশ রিপোর্ট:
  • আপডেট করা হয়েছে : ১৯-০৪-২০২৩
মামলা থেকে অব্যাহতি পেলেন সাংবাদিক ইলিয়াছ হোসাইন সাংবাদিক ইলিয়াছ হোসাইন


ষড়যন্ত্রমূলক মামলা থেকে অব্যাহতি পেয়েছেন সাংবাদিক ইলিয়াছ হোসাইন। তার বিরুদ্ধে মমালা করেন নিরু নিরা। মামলায় তিনটি অভিযোগ ছিল। এসব অভিযোগের মধ্যে রয়েছে টেলিফোনে হুমকি, হ্যারেজমেন্ট, শারীরিক ইনজুুরি। এসব অভিযোগের পক্ষে বাদী আদালতে কোনো প্রমাণাদি হাজির করতে না পারায় মাননীয় আদালত তা খারিজ করে দেয়।

অভিযোগ দায়েরের পর দুই দফা সময় চেয়েও বাদীপক্ষ আদালতে কোনো প্রমাণ হাজির করতে না পারায় গত ৬ মার্চ মামলাটি খারিজ করে দেয় কুইন্স ক্রিমিনাল কোর্টের মাননীয় বিচারক।

সূত্র জানায়, ২০২২ সালের ১৯ অক্টোবর জ্যাকসন হাইটসের কাবাব কিং রেস্টুরেন্ট থেকে খাবার কিনে বের হতেই তার ওপর হামলার চেষ্টা চালায় নিরু নিরা। সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়া হামলার সময়কার একটি ভিডিওতে দেখা যায় নিরু নিরা বারবার ইলিয়াছ হোসাইনকে ইউটিউবে কথা বলা বন্ধের জন্যে হুমকি দিচ্ছিলেন। ইলিয়াছ হোসাইন নিজেকে বাঁচানোর জন্যে পেছনের দিকে সরতে থাকলেও নিরা আক্রমণাত্মক আচরণ করতে থাকে। ভিডিওতে নিরাকে ইলিয়াছ হোসাইনের মাথার ক্যাপ খুলে নেয়াসহ বেশ কয়েকবার ধাক্কা দিতে দেখা যায়। এ সময় ডাইভার্সিটি প্লাজায় উপস্থিত সাধারণ মানুষের হস্তক্ষেপে হামলা থেকে বেঁচে যান সাংবাদিক ইলিয়াছ। হামলায় ব্যর্থ হয়ে নিরু নিরা উল্টো অভিযোগে পুলিশ কল করেন। পুলিশ এসে ঘটনাস্থলে উপস্থিত একজনের ফোনে রেকর্ড করা ভিডিও দেখার পর প্রথমে নিরাকে এবং পরে ইলিয়াছ হোসাইনকেও সেখান থেকে সরিয়ে দেন।

সব দিক থেকে ব্যর্থ হয়ে তার একদিন পর নিকটস্থ ১১৫ পুলিশ স্টেশনে গিয়ে নীরু নীরা সাংবাদিক ইলিয়াছ হোসাইনের বিরুদ্ধে তিনটি অভিযোগ করেন। অভিযোগে উল্লেখ করেন ইলিয়াছ হোসাইন টেলিফোনে নিরু নিরার ও তার মেয়েকে অপহরণের হুমকি দিয়েছেন। সে কারণে তারা নিরাপত্তাহীনতায় আছেন। ঐ মামলাতেই ২০২২ সালের ৭ নভেম্বর গ্রেফতার হন সাংবাদিক ইলিয়াছ। যদিও কয়েক ঘন্টার ব্যবধানে আদালত থেকে জামিনে বেরিয়ে আসেন তিনি।

উল্লেখ্য, সাংবাদিকতার কারণে দেশেও স্বর্ণ চোরাচালানকারি, মাদক ব্যবসায়ী, সন্ত্রাসী, দুর্নীতিবাজদের টার্গেটে পরিণত হয়েছিলেন সাংবাদিক ইলিয়াছ হোসাইন। বিভিন্ন হামলা মামলা ও ঝুঁকি মাথায় নিয়েও তিনি বাংলাদেশের জনপ্রিয় টেলিভিশন একুশে টিভিতে সাহসীকতার সঙ্গে সাংবাদিকতা করেছেন। তার উপস্থাপনায় করা ‘একুশের চোখ’ নামে অপরাধ বিষয়ক অনুষ্ঠানটি ব্যাপক জনপ্রিয় ছিল। অনুসন্ধানী সাংবাদিকতার কারণে তিনি ২০১২ সালে প্রথম আলো ও ২০১৪ সিজিএফবি মিডিয়া অ্যাওয়ার্ড পান। তবে ২০১৫ সালে একুশে টিভির চেয়ারম্যানকে গ্রেফতার করলে ইলিয়াছ হোসাইন, ড. কনক সরওয়ার, মাহাথীর ফারুকীসহ বেশ কয়েকজন সিনিয়র সাংবাদিক চাকরি ছাড়তে হয়। পরবর্তী সময়ে ড. কনক সরওয়ারকে গ্রেফতার করা হলে ইলিয়াছ হোসাইন আমেরিকা চলে আসার সিদ্ধান্ত নেন। ২০১৬ সাল থেকে তিনি আমেরিকাতে বসবাস করছেন। বিদেশে থাকলেও বর্তমানে তিনি ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সাংবাদিকতা চালিয়ে যাচ্ছেন। ফেইসবুক ইউটিউব মিলিয়ে প্রায় ৫ মিলিয়ন ফলোয়ার রয়েছে সাংবাদিক ইলিয়াছ হোসাইনের।

শেয়ার করুন