২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৫:২৯:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


পঙ্কজ ভট্টাচার্য আর বেঁচে নেই
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২৪-০৪-২০২৩
পঙ্কজ ভট্টাচার্য আর  বেঁচে নেই পঙ্কজ ভট্টাচার্য


প্রবীন রাজনীতিক মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ঐক্য ন্যাপের সভাপতি  পঙ্কজ ভট্টাচার্য আর  বেঁচে নেই।  রোববার রাত ১২টা ২০ মিনিটে রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হসপিটা্লে মারা যান বলে জানিয়েছেন সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সাঈদ আহমেদ।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৩ বছর।

দীর্ঘদিন এই রাজনীতিক বিভিন্ন সমস্যা ভোগছিলেন। গত ১৭ এপ্রিল নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে পান্থপথের হেলফ অ্যান্ড হোপ হসপিটালে ভর্তি হন। গত শনিবার রাতে হৃদরোগে আক্রান্ত হলে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়।

হাসপাতালের চিকিতসকরা জানিয়েছেন, রোববার বিকালেও তার অবস্থার কোনো পরিবর্তন আসছিলো না।

পঙ্কজ ভট্টাচার্য এর জন্ম চট্টগ্রামের রাউজানের নোয়াপাড়া গ্রামে ১৯৩৯ সালের ৯ আগস্ট। ছাত্র জীবন থেকে তিনি রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। ১৯৬২ সালে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও পরে কার্য্করী সভাপতি নির্বাচন হন পঙ্কজ ভট্টাচার্য।

তিনি মুক্তিযুদ্ধে ন্যাপ-ছাত্র ইউনিয়ন-কমিটিউনিস্ট পার্টি গেরিলা বাহিনীর সংগঠক ছিলেন। স্বাধীনতার পর দীর্ঘ দিন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সাধারণ সম্পাদক ছিলেন।

১৯৬৬ সালে তিনি স্বাধীন বাংলা ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত হয়ে কারারুদ্ধ হন।

পরে ১৯৯৩ সালে ড. কামাল হোসেনের নেতৃত্বে গণফোরাম প্রতিষ্ঠার সাথে তিনি সম্পৃক্ত ছিলেন। তিনি গণফোরামের সভাপতিমন্ডলীর সদস্য ছিলেন। পরে সম্মিলিত সামাজিক আন্দোলন নামে দেশের প্রগতিশীল গণতান্ত্রিক মানুষের একটি প্ল্যাটফর্ম গড়ে তোলেন।

২০১০ সালে পঙ্কজ ভট্টচায্র্ ঐ্ক্য ন্যাপ প্রতিষ্ঠা করেন। সারাজীবন তিনি বাম রাজনীতির আদর্শ নিয়ে জীবন কাটিয়েছেন।

বাম এই রাজনীতিকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর রাজণৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। রাজনীতির বাইরে ব্যক্তিগত জীবনে তিনি একজন কৃতি ফুটবালর ছিলেন।

এ বছরের অমর একুশে বইমেলায় পঙ্কজ ভট্টাচার্য এর আত্মজীবনীমূলক বই ‘আমার সেই সব দিন’ প্রকাশিত হয়।


শেয়ার করুন