২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৬:৪১:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


প্রেসিডেন্ট বললেন সুপ্রিম কোর্ট চরমপন্থী
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৩-০৭-২০২২
প্রেসিডেন্ট বললেন  সুপ্রিম কোর্ট চরমপন্থী


মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত ৮ জুলাই প্রজনন স্বাস্থ্যসেবা পেতে ইচ্ছুক নারীদের অধিকার রক্ষার্থে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন। এসময় তিনি রো বনাম ওয়েড মামলার রায় বাতিলের জন্য দেশটির সুপ্রিম কোর্টকে ‘চরমপন্থী’ ও ‘নিয়ন্ত্রণের বাইরে’ বলে অভিহিত করেন। আদালত রক্ষণশীল সংখ্যাগরিষ্ঠের ৫-৪ ভোটে মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে গর্ভপাতের জন্য একটি আইনি অধিকার প্রতিষ্ঠার যুগান্তকারী রায়টি রদ করে। আদালত গর্ভপাতের বিষয়ে নিজস্ব আইন প্রতিষ্ঠার জন্য রাজ্যগুলির নিজেদের সিদ্ধান্তের ওপর ছেড়ে দেয়। এখন পর্যন্ত ১৩টি রাজ্য এই প্রক্রিয়ার ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী জেভিয়ার বেসেরা এবং ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা মোনাকোর সঙ্গে হোয়াইট হাউস থেকে দেয়া এক বক্তব্যে বাইডেন বলেন, ‘এই সিদ্ধান্ত কোনো সাংবিধানিক সিদ্ধান্ত নয়, বরং অপরিপক্ব রাজনৈতিক ক্ষমতার চর্চা।’ তিনি আরো বলেন, এটি সংবিধান বা ইতিহাসের উপর ভিত্তি করে তৈরি করা হয়নি এবং এটি ‘কেবল একটি স্পষ্ট ভুল’।বাইডেন বলেন, রো বনাম ওয়েডকে কার্যকরভাবে পুনরুদ্ধার করার উপায় হলো একে দ্রুত আইনে পরিণত করা। আর এটি করার জন্য, ডেমোক্রেটদের দ্বারা নিয়ন্ত্রিত একটি কংগ্রেস তার প্রয়োজন । তিনি জনগণকে, বিশেষ করে মহিলাদের বের হয়ে আসতে এবং ‘ভোট দিতে’ আহ্বান জানান।স্বাক্ষরিত আদেশে গর্ভপাতের ওষুধ এবং জরুরি গর্ভনিরোধের সুযোগ, রোগীর গোপনীয়তা এবং এই ধরনের পরিষেবাগুলি চাওয়া ব্যক্তিদের জন্য আইনি সাহায্যে নজর দেয়া হয়েছে।

এক আদেশে বেসেরাকে ৩০ দিনের মধ্যে একটি প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। জনসাধারণের কাছে দ্রুত এই পরিষেবাগুলো পৌঁছানোর উপায়গুলিও খুঁজে বের করার নির্দেশ দেয়া হয়।আদেশটি বৈধভাবে আর নির্ভয়ে নারীদের প্রজনন অধিকার রক্ষা করবে।বাইডেন অ্যাটর্নি জেনারেল এবং হোয়াইট হাউসের কৌঁসুলিকে, যারা প্রজনন স্বাস্থ্যসেবা চান, তাদের আইনি সহযোগিতার জন্য বেসরকারি সংস্থাগুলিকে আহ্বান করার জন্যও নির্দেশ দিয়েছেন।


শেয়ার করুন