২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০২:৫৯:২৭ অপরাহ্ন


ট্রাম্পের গোপনীয় নথিসংক্রান্ত বিচার বিলম্বিত করার আবেদন খারিজ করার অনুরোধ জাস্টিস ডিপার্টমেন্টের
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৭-২০২৩
ট্রাম্পের গোপনীয় নথিসংক্রান্ত বিচার বিলম্বিত করার আবেদন খারিজ করার অনুরোধ জাস্টিস ডিপার্টমেন্টের প্রেসিডেন্ট ট্রাম্পের সময়ের গোপন নথি


মার্কিন বিচার বিভাগ গত ১৩ জুলাই সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গোপনীয় নথি সংশ্লিষ্ট বিচার স্থগিত করার প্রচেষ্টাকে খারিজ করে দেয়ার জন্য একজন বিচারকের প্রতি আহ্বান জানিয়েছে। বলেছে যে প্রাক্তন প্রেসিডেন্টের আইনজীবীদের ‘সীমাহীন’ বিলম্বের জন্য করা আবেদনের কোনো ভিত্তি নেই।

ফেডারেল প্রসিকিউটররা গত মাসে ট্রাম্পের বিচার শুরুর জন্য ১১ ডিসেম্বরকে দিন হিসেবে প্রস্তাব করেন। তবে বিচার শুরুর প্রকৃত তারিখ নির্ভর করবে বিচারকের ওপর। ট্রাম্পের বিরুদ্ধে, তার মার-এ-লাগো এস্টেটে গোপনীয় নথির অপব্যবহার সম্পর্কিত ৩৭টি অপরাধের অভিযোগ রয়েছে।

ট্রাম্পের আইনজীবীরা এর জবাবে, বিচার কাজকে অনির্দিষ্টকাল স্থগিত রাখার জন্য এ সপ্তাহে অনুরোধ জানায়। তারা কোনো নির্দিষ্ট তারিখ প্রস্তাব করেননি, তবে বলেছেন যে মামলাটি অভিনব আইনি সমস্যার সঙ্গে সম্পর্কিত এবং ছয় মাসের মধ্যে বিচারের পথে অগ্রসর হওয়া ‘অযৌক্তিক’ এবং তা ‘ন্যায় বিচারের অবসান ঘটাবে’।

১৩ জুলাই, বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথের সহযোগী প্রসিকিউটররা এর প্রতিক্রিয়ায়, যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট জাজ অ্যাইলিন ক্যাননকে তাদের সুপারিশ করা ডিসেম্বরের তারিখের বাইরে বিচার স্থগিত না করার জন্য অনুরোধ জানান। বিবাদী পক্ষ কোনো আইনি যুক্তি উত্থাপন করতে চাইলে, এর জন্য বিচার বিলম্বিত করা প্রয়োজন, এমন ধারণাকে তারা প্রত্যাক্ষাণ করেন। তারা বলেন, তারা ইতিমধ্যেই উল্লেখযোগ্য পরিমাণ প্রমাণ জমা দিয়েছেন; যার মধ্যে রয়েছে গ্র্যান্ড জুরির রক্তব্যের প্রতিলিপি ও সাক্ষীদের প্রকাশ্য জবানবন্দি। এছাড়া আগামী সপ্তাহে তারা আরো বাড়তি সাক্ষীর বিবৃতি পেশ করবে; যেগুলো ২৩ জুন বা অভিযোগ উত্থাপনের দুই সপ্তাহ পরে নেওয়া সাক্ষাৎকারের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

বিবাদী পক্ষের আইনজীবীরা আরো যুক্তি দিয়েছেন যে, বিচারের সময় নির্ধারণ করতে ২০২৪ সালে রিপাবলিকান মনোনয়নের জন্য ট্রাম্পের ব্যস্ত সময়সূচিকেও বিবেচনায় রাখা জরুরি। তবে প্রসিকিউটররা জানিয়েছেন যে, অনির্দিষ্টকাল স্থগিত রাখার জন্য এটাও কোনো ভিত্তি নয়। তারা লিখেন, ‘অনেক অভিযুক্ত ব্যক্তি এমন কাজ দাবি করেছেন, যেগুলোর জন্য তাদের যথেষ্ট পরিমাণ সময় ও শক্তি বা যথেষ্ট ভ্রমণের প্রয়োজন হয়।’ নির্বাচনের আগে একটি নিরপেক্ষ জুরি নির্বাচন করা যাবে না; বিচার বিভাগ এই পরামর্শেরও বিরোধিতা করেছে ।

শেয়ার করুন