২৮ এপ্রিল ২০১২, রবিবার, ৬:৪০:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


২০২২ সালের প্রথমার্ধে যুক্তরাষ্ট্রে বিদ্বেষপ্রসূত অপরাধের সংখ্যা বৃদ্ধি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০৯-২০২২
২০২২ সালের প্রথমার্ধে যুক্তরাষ্ট্রে বিদ্বেষপ্রসূত অপরাধের সংখ্যা বৃদ্ধি


আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করেই আমেরিকায় বিদ্বেষমূলক অপরাধ বৃদ্ধি পেয়েছে। আর এর জন্য দায়ী ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই থেকে কমিউনিটিতে হেইট ক্রাইম বৃদ্ধি পেয়েছে। বিদ্বেষপ্রসূত অপরাধ প্রতিদিনই ঘটছে। এই অপরাধের শিকার হচ্ছে বাংলাদেশিসহ দক্ষিণ এশিয়ানরা। অতি সম্প্রতি ব্রঙ্কসে বাংলাদেশি ট্রাফিক পুলিশ এজেন্টের ওপর হামলা হয়েছে। কয়েকদিন হাসপাতালে চিকিৎসা শেষে তিনি বাসায় ফিরেছেন। সেই সাথে তার ওপরে হামলাকারীকে পুলিশ গ্রেফতার করেছে। এই ধরনের বহু ঘটনা কমিউনিটিতে ঘটছে।

এদিকে সেন্টার ফর দ্য স্টাডি অব হেইট অ্যান্ড এক্সট্রিমিজম পুলিশের তথ্য সমন্বয় করে জানিয়েছে, গত ২ বছরে শতকরা দুই সংখ্যার বৃদ্ধি পাবার পর যুক্তরাষ্ট্রের প্রধান শহরগুলোতে ২০২২ সালের প্রথমার্ধে বিদ্বেষপ্রসূত অপরাধের সংখ্যা সামান্যই বেড়েছে।

শহরের ১৫টি প্রধান পুলিশ বিভাগ থেকে সংগৃহীত তথ্যানুসারে, সান বার্নার্ডিনোর ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির উগ্রবাদ গবেষণা কেন্দ্রের একটি নতুন প্রতিবেদন অনুযায়ী দেখা গেছে, এ বছর এখন পর্যন্ত পক্ষপাতদুষ্ট-উদ্দেশ্যপ্রণোদিত ঘটনাগুলো গড়ে প্রায় ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ১৫টি শহরের সম্মিলিত জনসংখ্যা প্রায় ২ কোটি ৫৫ লাখ। ওই প্রতিবেদন অনুযায়ী, ৫২টি প্রধান শহর থেকে প্রাপ্ত তথ্যের একটি বড় উপাত্তে দেখা গেছে, ২০২১ সালে যুক্তরাষ্ট্রে বিদ্বেষপ্রসূত অপরাধ প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এফবিআইয়ের সংজ্ঞায় বিদ্বেষপ্রসূত অপরাধ হলো, কোনো ব্যক্তি বা সম্পত্তির বিরুদ্ধে ফৌজদারি অপরাধ যা একটি জাতি, ধর্ম, অক্ষমতা, যৌন অভিযোজন, জাতিগোষ্ঠীগত, লিঙ্গ বা লিঙ্গ পরিচয়ের বিরুদ্ধে অপরাধীর পক্ষপাতিত্ব দ্বারা সম্পূর্ণ বা আংশিকভাবে অনুপ্রাণিত হয়।

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে বিদ্বেষপ্রসূত অপরাধ বাড়ছে, যা কোভিড-১৯ মহামারীর সময় এশীয়-বিরোধী অনুভ‚তির উত্থান থেকে শুরু করে কৃষ্ণাঙ্গ-বিরোধী বিদ্বেষ ইত্যাদি কারণে হচ্ছে। ২০২০ সালে আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েডকে পুলিশ হেফাজতে হত্যার পর আমেরিকায় বর্ণবাদবিরোধী ন্যায়বিচারের পক্ষে বিক্ষোভ ছড়িয়ে পড়ার প্রতিক্রিয়ায় বিদ্বেষপ্রসূত অপরাধ বৃদ্ধি পায়।

এবছর টানা চতুর্থবারের মতো যুক্তরাষ্ট্রে বিদ্বেষপ্রসূত অপরাধ বৃদ্ধি পেয়েছে।

কৃষ্ণাঙ্গ, ইহুদি, যৌন সংখ্যালঘু এবং ল্যাটিনোরা এই বছর ঘৃণ্য অপরাধের সবচেয়ে ঘন ঘন লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

এশীয় আমেরিকানদের ওপর পক্ষপাতমূলক উদ্দেশ্যপ্রণোদিত আক্রমণ, যা গত বছর কয়েকটি প্রধান শহরে রেকর্ড স্তরে বৃদ্ধি পেয়েছিল, এ বছর তা কমে এসেছে। নিউইয়র্ক সিটিতে তা ৪৮ শতাংশ এবং লস অ্যাঞ্জেলেসে তা ১৭ শতাংশ কমেছে।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন এগিয়ে আসার সাথে সাথে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন, বছরের শেষের দিকে পক্ষপাতমূলক ঘটনাগুলি নতুন করে বৃদ্ধি পেতে পারে।

কোভিড-১৯ মহামারীর সময় এশীয়-বিরোধী আক্রমণের উচ্চহারের কারণে গত বছর কংগ্রেস বিদ্বেষপ্রসূত অপরাধ মোকাবিলার লক্ষ্যে আইন পাস করে।

শেয়ার করুন