০১ মে ২০১২, বুধবার, ০৩:৫৫:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
যুক্তরাষ্ট্রে এবার বন্দুকধারীর গুলিতে তিন আইনশৃংলাবাহিনীর সদস্য নিহত ‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ


আজ ভারত শ্রীলঙ্কা ম্যাচ
দুই ক্রিকেট পরাশক্তির অসম লড়াই
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ১২-০৯-২০২৩
দুই ক্রিকেট পরাশক্তির অসম লড়াই পাকিস্তানের সঙ্গে ভারতের জোড়া সেঞ্চুরীর দ্বিতীয়টি সম্পন্ন করে বিরাট কোহলির এমন শুন্যে ভাসা/ছবি সংগৃহীত


এশিয়া কাপের গুরুত্বপূর্ণ ম্যাচে ভারত বাটিংয়ে কালবৈশেখী তান্ডবের পর পরিকল্পিত বোলিং আক্রমণে পাকিস্তানকে বিপর্যস্ত করে ২৩৮ রানের বিশাল জয় অর্জন  করেছে। দুই পরাশক্তির মহারণ নিতান্তই একপেশে পরিণত ছিল কাল। ভারতের সংহার মূর্তির মোকাবিলায় সামান্য প্রতিরোধ গড়তে পারেনি পাকিস্তান। শাহিন আফ্রিদি নাসিম শাহ , শাদাব খান ,ফাহিম আশরাফদের তুলোধুনা করেছে কোহলি রাহুল জুটি। আর কুলদীপ ,বুমরা ,হার্দিক ,শার্দুলের সাঁড়াশি আক্রমণের মুখে দাঁড়াতেই পারেনি ফখর জামান ,ইমাম উল হক ,বাবার আজম , রিজওয়ান।  ৩৫৬ /২ রান চূড়ার নিচে চাপা পরে পাকিস্তানের ইনিংস সাঙ্গ হয়েছে মাত্র ১২৮ রানে। এই বিশাল জয়ে ভারত পৌঁছে গাছে সুবিধাজনক অবস্থানে। আজ শ্রীলংকার বিরুদ্ধে জয়ী হলেই ফাইনাল খেলা অনেকটাই নিশ্চিত হবে ভারতের। শেষ ম্যাচের সহজ প্রতিপক্ষ বাংলাদেশ। পাকিস্তানকে ফাইনাল খেলতে হলে দ্রুত ঘুরে দাঁড়িয়ে শ্রীলংকাকে হারাতে হবে। তবে শ্রীলংকার সামনেও সুযোগ আছে ভারত অথবা পাকিস্তান একটি দলকে হারিয়ে ফাইনালে পৌঁছানোর।

পাকিস্তান ভারতের গ্রুপ পর্যায়ের বৃষ্টি পরিত্যাক্ত ম্যাচটি থেকে ভারত অনেক পরিকল্পনা করেছে। অন্যদিকে পাকিস্তান ছিল অনেকটাই প্রেডিক্টেবল।  কাল বড় ইনিংসের ভিত গড়ে দিয়েছিলো রোহিত -গিল জুটি। ২৪.১ ওভারে ১৪৭/২ করে ভারত ছিল সুবিধাজনক অবস্থানে। রিজার্ভ দিনের সূচনায় পাকিস্তান চট জলদি কয়েকটি উইকেট তুলে নিয়ে খেলায় ফিরতে পারতো। কিন্তু প্রচন্ড প্রতি আক্রমণ করে পাকিস্তান আক্রমণকে এলোমেলো করে দেয় কোহলি , রাহুল। ওদের যোগাযোগে অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটিতে ১৯৫ বলে ২৩৩ রান যোগ হওয়ায় ৩৫৬/২ রান চূড়ায় পৌঁছে ভারত। হারিস রউফ আগের দিন আঘাত পেয়ে মাঠ ছেড়ে ছিল। কাল শেষ মুহূর্তে আহত হয় নাসিম শাহ।

ভারতের রান পাহাড়ের নিচে চাপা পরে স্বাভাবিক ক্রিকেট টাও খেলতে পারে নি পাকিস্তান। ফ্লাড লাইটের আলোয় বলে বাড়তি সুইং করে বুমরা ,শার্দুল , সিরাজ ,শার্দুল বিব্রত করেছে ফখর ,ইমাম ,বাবর ,রিজোয়ানদের।  কুলদীপ যাদবের ঘূর্ণি বলে তাসের ঘরের মত ঝরে পড়েছে পাকিস্তান ব্যাটিং। ফলাফল ১২৮ রানে গুটিয়ে যাওয়া ,২২৮ রানের বিশাল ব্যাবধানে লজ্জাজনক পরাজয়।


বিরাট কোহলি ৯৪ বলে অপরাজিত ১২২ রানের বিধ্বংসী ইনিংস খেলে। এটি কোহলির ৪৫ম ওডিআই শতরান।  ইনজুরি থেকে ফিরে প্রথম ম্যাচেই ১০৬ বলে অপরাজিত ১১১ করে শতরান তুলে নেয় রাহুল। ভেবে দেখুন ভারত দলে বিশ্ব মানের কত ব্যাটসম্যান ? কত বিকল্প আছে ওদের ?
পাকিস্তান ওদের বোলারদের বোলিং লোড বিচক্ষণতার সঙ্গে ম্যানেজ করে নি। নেপাল ,বাংলাদেশের সহজ ম্যাচগুলোতে মুল বোলারদের রোটেট করে খেলানো উচিত ছিল। এখন শ্রীলংকার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে হারিস এবং নাসিম খেলতে না পারলে ম্যাচ জয় সহজ হবে না। পাকিস্তানকে কালকের পরাজয় দুঃস্বপ্ন ভেবে দ্রুত ঘুরে দাঁড়াতে হবে।

শেয়ার করুন