২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৮:২৮:৪২ পূর্বাহ্ন


সানম্যান এক্সপ্রেসের ২৫ বছর পূর্তি ও মোবাইল অ্যাপস উদ্বোধন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-০৯-২০২৩
সানম্যান এক্সপ্রেসের ২৫ বছর পূর্তি ও মোবাইল অ্যাপস উদ্বোধন অ্যাপস উদ্বোধন করছেন তাসনিমা সানিয়া মান্নান


সানম্যান এক্সপ্রেস প্রবাসে বাংলাদেশীদের একটি আস্থার প্রতিষ্ঠান। দীর্ঘ ২৫ বছর আগে এই প্রতিষ্ঠান যাত্রা শুরু করে। একটি প্রতিষ্ঠানের জন্য ২৫ বছর চাট্টিখানি কথা নয়। শুরুতে অনেক কাঠখড় পোহাতে হলেও বর্তমানে এই প্রতিষ্ঠান বাংলাদেশীদের বিশ্বাসের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বিশেষ করে গত কয়েক বছরে এই প্রতিষ্ঠানের সাফল্য ঈর্ষণীয়। এই সাফল্যের পেছনে বিরাট ভূমিকা রেখেছেন বর্তমান প্রসিডেন্ট ও সিইও মাসুদ রানা তপন। তার নেতৃত্বে এই প্রতিষ্ঠান সাফল্যের শীর্ষে। যে কারণে সানম্যান এক্সপ্রেস গত ২৫ বছর ধরে বাংলাদেশে শীর্ষ রেমিট্যান্স পাঠানো প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে। সেই সানম্যান এক্সপ্রেসের ২৫ বছর পূর্তি এবং গ্রাহকদের আরো সুবিধার্থে চালু করেছে মোবাইল অ্যাপস। বর্ণিল এই অনুষ্ঠানটি গত ২৪ সেপ্টেম্বর সন্ধ্যায় ওয়ার্ল্ড ফেয়ার মেরিনাতে অনুষ্ঠিত হয়। মাসুদ রানা তপনের সভাপতিত্বে এবং আশরাফুল হাসান বুলবুলের পরিচালনায় অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অ্যাপস উদ্বোধক সানম্যান গ্লোবাল এক্সপ্রেসের ডিরেক্টর তাসনিমা সানিয়া মান্নান, চীফ গেস্ট ছিলেন সোস্যাল ইসলামিক ব্যাংক লিমিটেডের ডিরেক্টর মাহমুদুল আলম, গেস্ট অব অর্নার ছিলেন সোস্যাল ইসলামিক ব্যাংকের ম্যানেজিয় ডিরেক্টর এন্ড সিইও জাফর আলম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সোনালী এক্সচেঞ্জের প্রেসিডেন্ট ও সিইও দেবশ্রী মিত্র, স্যান্ডার্ড এক্সপ্রেসের প্রেসিডেন্ট ও সিইও আবদুল মালেক, প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, দেশ সম্পাদক মিজানুর রহমান, আইভিটিভির প্রেসিডেন্ট জাকারিয়া মাসুদ জিকো, লায়ন্স ক্লাবের সাবেক প্রেসিডেন্ট আসহান হাবিব, গ্রাহক আকরাম হোসেন, ত্রিনা হাসান, শীর্ষ এজেন্ট এস এম মাইনুদ্দীন পিন্টু প্রমুখ।

অনুষ্ঠানে মাসুদ রানা তপন বলেন, আমাদের প্রতিষ্ঠান ১৯৯৬ সালের ৬ জুন চালু হয়েছিলো। এটি প্রতিষ্ঠা করেন মেজর (অব:) মান্নান। এটি প্রথমে ছিলো রূপালী এক্সচেঞ্জ নামে। পরবর্তীতে এটির নামকরণ করা হয় সানম্যান এক্সপ্রেস নামে। আগে এক সময় বাংলাদেশে গ্রাহকের কাছে টাকা পাঠাতে লাগতো ৭ থেকে ১০ দিন। ব্যাংকগুলোর আধুনিকায়নের ফলে বর্তমানে নিউইয়র্কে টাকা জমা দিয়ে পরদিন ব্যাংক খোলার সাথে সাথেই সেই অর্থ পেয়ে যাবেন। বিশেষ করে সোস্যাল ইসলামি ব্যাংক। এ ছাড়াও আমরা বাংলাদেশের প্রায় সব ব্যাকেই অর্থ পাঠিয়ে থাকি গ্রহকের ডিমান্ড অনুযায়ী। তিনি আরো বলেন, গত তিন বছরে আমরা ১ লাখ ৩০ হাজার ৬২৬ জন গ্রাহক সৃষ্টি করেছি এবং ৪ শত ১০ মিলিয়ন ডলার বাংলাদেশে পাঠিয়েছি। আমাদের কাস্টোমারের সংখ্যা প্রায় ৫ লাখ ২২ হাজার। তিনি বলেন, আমাদের কোন অভিযোগ নেই। যখনই গ্রাহক আমাদের ফোন করে তখনই আমাদের প্রতিনিধিদের পান। তিনি নতুন অ্যাপস সম্পর্কে বলেন, গত মাস থেকে আমরা এটি পরীক্ষামূলকভাবে চালু করেছি। আজ পর্যন্ত কোন অভিযোগ পাইনি। দেখিছি অনেকেই রাতে অর্থ প্রেরণ করছে। এটি সিকিউর এবং নিরাপদ। তিনি বলেন, এই অ্যাপসের মাধ্যমে আপনারা যেখানে থাকবেন, সেখান থেকেই অর্থ প্রেরণ করতে পারবেন, আপনাদের আর কষ্ট করে অফিসে আসতে হবে না। আপনারা সময়ও বাঁচাতে পারবেন। ৫ মিনিটেই নগদ ও বিকাশের মাধ্যমে আপনাদের অর্থ গ্রামাঞ্চলে চলে যাবে। এর জন্য সোস্যাল ইসলামিক ব্যাংক ধন্যবাদ। তারাই এই কাজটি করছেন। অ্যাপসে টাকা পাঠাতে কোন ফি লাগবে না। তিনি আরো বলেন, আমেরিকায় আমাদের ১৪টি স্টেট লাইসেন্স আছে এবং ১০টি ব্যাংকের সাথে কাজ করছি।

এ দিকে বাংলাদেশের সোশ্যাল ইসলামি ব্যাংক লি: ও মানি ট্রান্সফারে শীর্ষ প্রতিষ্ঠান সানম্যান এক্সপ্রেস চুক্তি সম্পাদন করেছে। ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর জাফর আলম ও ডিরেক্টর মাহমুদুল আলম এবং মাসুদ রানা তপন এই চুক্তিতে স্বাক্ষর করেন।

২৫ বছর পূর্তি মনোজ্ঞ  অনুষ্ঠানে কামিউনিটির  বিশিষ্ট পেশাজীবীরা উপস্থিত ছিলেন। বৃষ্টিস্নাত সন্ধ্যায় আলোঝলমলো এক পরিবেশে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে কম্যুনিটির গণমান্য ব্যক্তিবগ, এজেন্ট, গ্রাহকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সানম্যান রেমিট্যান্স অ্যাওয়ার্ডে ২৯ জন সেরা এজেন্টদের পুরস্কৃত করা হয়েছে। আগামীতে সানম্যান এক্সপ্রেস নতুন অ্যাপস-এর মাধ্যমে বাংলাদেশিদের সেবার পরিসর আরও বৃদ্ধি করবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

অনুষ্ঠানে কোরআন তেলওয়াত করে নতুন প্রজন্মের জুহাইমা মানহা।

শেয়ার করুন