২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৩:২১:২৯ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


৩৬ বছর পর নক আউটে মরক্কো
জার্মানির বিদায়
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০২-১২-২০২২
জার্মানির বিদায়


কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিল জার্মানি। তুমুল উত্তেজনাপূর্ণ গ্রুপ লড়াইয়ে শেষ রক্ষা হয়নি তাদের। পয়েন্ট সমান করেও যোগ্যতার মাপকাটিকে স্পেনকে পেছনে ফেলতে পারেনি তারা। 

এদিনের আরেক ঘটনা মরক্কোর দ্বিতীয় রাউন্ডে ওঠা। দীর্ঘদিন পর দলটি নক আউটে ঠাই পেয়েছে। 

জার্মানির বিদায়  

রাশিয়া বিশ্বকাপেও জার্মানরা উঠতে পারেনি দ্বিতীয় রাউন্ডে। ফেবারিট থেকেও বিদায় নেন তারা অগনতি ভক্তকূল কাদিয়ে। এবারও সেই একই অবস্থা। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন দলটির গতি ও ছন্দ অনেকটাই ম্লান। এ গ্রুপে অবশ্য দারুন করেছে জাপান। সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে উঠে গেলে তারা নকআউটে। গত রাতে স্পেনকে ২-১ গোলে হারিয়ে ওই নক আউট নিশ্চিত করে ফেলে তারা। অবশ্য আগ থেকেই অ্যাডভান্টেজে ছিল দলটি। হেরেও গোলব্যাবধানে জার্মনি থেকে এগিয়ে স্বস্থির হাসি ছিল স্প্যানিশদের। তাদের পয়েন্টও ৪। এতে করে এই গ্রুপ থেকে বিদায় নিল বেলজিয়াম ও জার্মানি।


নক আউট নিশ্চিতের পর মরক্কো ফুটবল দলের একটি মূহূর্তছবি সংগৃহীত 


মরক্কো নক আউটে 

কানাডাকে শেষ ম্যাচে হারিয়ে সর্বাদিক ৭ পয়েন্ট নিয়ে দাপটের সঙ্গেই নক আউটে উঠেছে মরক্কো। এ ম্যাচে ২-০ গোলে জয় পেয়েছে তারা কানাডার বিপক্ষে। মরক্কো নক আউটে গেলেও কোনো পয়েন্ট লাভে ব্যর্থ হয়ে বিদায় নিল এবার কানাডা। 

গ্রুপ ‘এফ’ থেকে নক আউটে যাওয়া মরক্কোর স্বপ্ন পূরণ দীর্ঘ ৩৬ বছর পর।  


শেয়ার করুন