২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৫:৪৬:১৫ অপরাহ্ন
শিরোনাম :


উৎসবমুখর পরিবেশে ইংরেজি ২০২৪ বর্ষবরণ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০১-০১-২০২৪
উৎসবমুখর পরিবেশে ইংরেজি ২০২৪ বর্ষবরণ


শুভ ইংরেজি নববর্ষ ২০২৪। বিশ্বে উৎসবমুখর পরিস্থিতিতে নতুন বছর গ্রহন করেছে মানুষ। ২০২৩ সনের বাজে সবস্মৃতি ঝেড়ে ভালটুকু আকড়ে মানুষের এ নববর্ষ সুচনার প্রত্যয়। বিশ্বের বিভিন্ন আকর্ষনীয় ও জনবহুল স্থানে বিভিন্ন কর্মকান্ডের মধ্যদিয়ে মানুষ এ উৎসব পালন করছে।   

এদিকে বাংলাদেশে ইংরেজি নববর্ষ উদযাপন উপলক্ষ্যে থার্টিফার্স্ট নাইটে ফানুস ওড়ানো ও আতশবাজি ফোটানো নিষিদ্ধ করেছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তবে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যেই রাজধানীর বিভিন্ন এলাকায় ফানুস উড়ানো হয় এবং ব্যাপক পটকা ফোটানো হয়। রাত ১১.৫৮ মিনিট থেকে শুরু হয় ব্যাপক আতশবাজীও।  


স্থানীয়রা জানান, প্রতিবছরই ফানুস ওড়ানো এবং পটকা আর আতশবাজি ফুটানোতে নিষেধাজ্ঞা থাকে ডিএমপির। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে প্রতিবারের মতো এবারও বিভিন্ন এলাকায় ফানুস ওড়ানো হচ্ছে এবং আতশবাজি ফোটানো হচ্ছে। এতে করে আগুন লাগার আতঙ্ক তৈরি হয়েছে অনেকের মধ্যে। আর নিষেধাজ্ঞা দেওয়ার পরও ফানুস উড়ানো/পটকা ফোটানো হচ্ছে কিন্তু থানা পুলিশ নীরব ভ‚মিকায় থেকে যায়।    


এর আগে রোববার সকালে থার্টি ফার্স্ট নাইটে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস্) ড. খ মহিদ উদ্দিন বলেন, পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ছাড়া, নগরবাসীকে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে, তারা যেন এগুলো মেনে চলেন। থার্টি ফার্স্ট নাইটে সন্ধ্যার পর বারিধারা, গুলশান বনানী, হাতিরঝিল এবং ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় চলাচল বন্ধ থাকবে এবং বহিরাগত কেউ এসব এলাকায় প্রবেশ করতে পারবে না। হাতিরঝিলে সন্ধ্যার পর কেউ যেতে পারবে না এবং ওইখানে কোনো ধরনের অনুষ্ঠান করা যাবে না। 


তিনি আরও বলেন, আতশবাজি-পটকা ফুটানো এবং ফানুস উড়ানো সম্পূর্ণ নিষেধ।  এ বিষয়ে প্রতিটি থানায় নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু বাস্তবে তেমন একটা প্রভাব উৎসবমুখরদের মধ্যে দেখা যায়নি।


শেয়ার করুন