২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৩:৪৩:১২ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


মেক্সিকান প্রেসিডেন্টের দাবি ১০ মিলিয়ন স্প্যানিসকে কাজের ভিসা দিতে হবে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১০-০১-২০২৪
মেক্সিকান প্রেসিডেন্টের দাবি ১০ মিলিয়ন স্প্যানিসকে কাজের ভিসা দিতে হবে মেক্সিকোর প্রসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল


মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ইউএস-মেক্সিকো সীমান্তে অভিবাসীদের প্রবাহ রোধে সহায়তার বিনিময়ে ২০ বিলিয়ন ডলার, কমপক্ষে ১০ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করা ১০ মিলিয়ন স্প্যানিসকে কাজের ভিসা প্রদান, ভেনেজুয়েলার বিরুদ্ধে নিষেধাজ্ঞার অবসান এবং কিউবার অবরোধ বন্ধ করার দাবি করেছেন।

মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ দাবিগুলো গত ৫ জানুয়ারি শুক্রবারের এক সংবাদ সম্মেলনে মেক্সিকো সীমান্তে অভিবাসীদের প্রবাহ রোধে মেক্সিকোর সাহায্যের বিনিময়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে কী দিতে হবে তার বিশদ বিবরণের একটি দীর্ঘ ধারাবাহিক দাবি জানিয়েছেন। গত ডিসেম্বরের শেষ সপ্তাহে মেক্সিকো সিটিতে হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস এবং সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজের সাথে দেখা করেন। তারা মেক্সিকোকে অবৈধ অভিবাসন বন্ধে সহায়তা বাড়ানোর অনুরোধ করেন। দেখা করার করার প্রায় এক সপ্তাহ পরে মার্কিন কর্মকর্তাদের মেক্সিকো প্রেসিডেন্ট লোপেজ এই দাবিগুলো জানান । 

নাম প্রকাশে অনিচ্ছুক বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা মেক্সিকো প্রেসিডেন্টের এই দাবিগুলির প্রতিক্রিয়ায় জানিয়েছেন, প্রেসিডেন্ট লোপেজের দাবিগুলো খুবই উচ্চাভিলাষী। এই বিষয়ে আমাদের কংগ্রেসকে জানাতে হবে এবং কাজ করতে হবে। মেক্সিকান পররাষ্ট্র মন্ত্রণালয়ও এর আগে টেক্সাসের বিরুদ্ধে রিও গ্র্যান্ডে টেক্সাস স্টেট দ্বারা স্থাপন করা ভাসমান ব্যারিকেড নির্মাণের বিষয়ে অভিযোগ দায়ের করেছিল। এই কারণে গত জুলাই মাসে, লোপেজ ওব্রাডর আমেরিকায় স্প্যানিসদের টেক্সাস গভর্নর অ্যাবটকে ভোট না দেয়ার আহ্বান জানিয়েছিলেন।

শেয়ার করুন