২৭ এপ্রিল ২০১২, শনিবার, ১১:২৬:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


মেয়রের বাসায় ইফতার বর্জনের ডাক শাহানার
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-০৩-২০২৪
মেয়রের বাসায় ইফতার বর্জনের ডাক শাহানার বক্তব্য রাখছেন কাউন্সিলওম্যান সাহানা হানিফ


গাজায় যুদ্ধবিরতির পক্ষে প্রকাশ্যে অবস্থান না নেওয়া পর্যন্ত নিউইয়র্ক সিটি মেয়রের ইফতার মাহফিল বর্জনের জন্য বিবেকসম্পন্ন সব নিউইয়র্কবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানালেন সিটি কাউন্সিলে প্রথম ও একমাত্র মুসলমান কাউন্সিলম্যান শাহানা হানিফ। গত ২৯ ফেব্রুয়ারি সকালে সিটি হলের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে বাংলাদেশি বংশোদ্ভূত শাহানা এই সিটির সব মসজিদে কোনো কাউন্সিলম্যানকেই প্রবেশ করতে না দেওয়ার আহ্বানও জানিয়েছেন। কারণ তার সহকর্মী কাউন্সিলম্যানরাও এখন পর্যন্ত গাজায় যুদ্ধবিরতির পক্ষে অবস্থান নেননি। উল্লেখ্য, রমজান এলেই নির্বাচিত জনপ্রতিনিধিরা সিটির মসজিদসমূহে আনাগোনা বাড়িয়ে দেন মুসলিম সম্প্রদায়ের সমর্থন জোরদারের অভিপ্রায়ে। ইফতারে অংশগ্রহণও করে থাকেন।

শাহানা হানিফ ক্ষুব্ধচিত্তে বলেন, রমজান আসন্ন। তাই সিটি মেয়রের বাসায় ইফতার মাহফিল বর্জন করতে হবে। কারণ, মেয়র এরিক অ্যাডামস গাজায় ইসরায়েলি বর্বরতার বিরুদ্ধে কোনো কথা বলেননি। এমনকি যুদ্ধবিরতির দাবিতে চলমান আন্দোলনের সঙ্গেও সংহতি প্রকাশ করেননি। শাহানা বলেন, সহকর্মী সিটি কাউন্সিলম্যানরা যতক্ষণ পর্যন্ত গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধের পক্ষে সুস্পষ্টভাবে অবস্থান না নেবেন, ততক্ষণ পর্যন্ত তাদেরও ইফতার মাহফিলে স্বাগত জানানো চলবে না। শাহানা এই মানববন্ধন থেকে অবিলম্বে গাজায় যুদ্ধবিরতির জন্যে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

শাহানা হানিফের এই আহ্বানের পরিপ্রেক্ষিতে সিটি মেয়র এরিক অ্যাডামসের মুখপাত্র ক্যাইলা ম্যামেলাক বলেন, রমজানের পবিত্রতা সুরক্ষায় মুসলিম সমাজকে উৎসাহিত করার পরিবর্তে কাউন্সিলওম্যান শাহানা হানিফ দুর্ভাগ্যজনকভাবে তাদের উসকে দিচ্ছেন। শুধু তাই নয়, ধর্মীয় একটি ইভেন্টকেও তিনি রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চাচ্ছেন।

উল্লেখ্য, রমজান শুরু হচ্ছে ১০ মার্চ। ৯ এপ্রিল শেষ হওয়ার কথা। নিউইয়র্ক সিটির মেয়র তার বাসভবন গ্র্যাসি ম্যানশনে আগের মতোই ইফতার মাহফিলের আয়োজন করবেন। সেটির তারিখ এখনো নির্ধারিত হয়নি। সিটি কাউন্সিলে প্রগতিশীল ককাসের কো-চেয়ার শাহানা হানিফ গণমাধ্যমকে অবশ্য জানিয়েছেন যে, মেয়রের বাসায় ইফতার মাহফিল বর্জন এবং মসজিদসমূহে কাউন্সিলম্যানদের ঢুকতে না দেওয়ার সিদ্ধান্তটি প্রোগ্রেসিভ ককাসের নয়, নিতান্তই ব্যক্তিগত। শাহানা বিশ্বাস করেন যে, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির পক্ষে মেয়র এবং সিটি কাউন্সিলের মেম্বারদের সরব করতে এমন কর্মসূচির গুরুত্ব অপরিসীম।

প্রতিদিনই সিটিতে ফিলিস্তিনে ইসরায়েয়েল গণহত্যা বন্ধের দাবিতে অনুষ্ঠিত সভা-সমাবেশের প্রতি ইঙ্গিত করে শাহানা বলেন, ‘এটা হচ্ছে এই সিটির সবচেয়ে বড় একটি ইস্যু এবং একে আমরা অবজ্ঞা করতে পারি না’। এদিকে শাহানা হানিফের এ বর্জন কর্মসূচি ঘোষণার দিন নিউইয়র্ক সিটি কাউন্সিলের স্পিকার আদ্রিয়েন অ্যাডামস সাংবাদিকদের জানান যে, আমরা সিটি কাউন্সিলে আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিরতির পক্ষে একটি রেজ্যুলেশন গ্রহণে একমত হয়েছি। তবে এখন পর্যন্ত সেই রেজ্যুলেশনের কোনো খসড়া তৈরি হয়নি বলে উল্লেখ করেছেন শাহানা হানিফ, এমনকি কবে নাগাদ তা হবে সেটিও জানেন না।

শেয়ার করুন