২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৬:২৭:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


কে জিতবে এশিয়া কাপ ২০২২ ?
হাইভোল্টেজের এক ফাইনালের প্রতীক্ষা
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ১১-০৯-২০২২
হাইভোল্টেজের এক ফাইনালের প্রতীক্ষা


সংযুক্ত আরব আমিরাতের মরুদ্যানে আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৮:০০ টা থেকে এশিয়া কাপ ২০২২ জয়ের জন্য লড়াই শুরু করবে টুর্নামেন্টের দুই সেরা দল শ্রীলংকা এবং পাকিস্তান।  শ্রীলংকা এর আগে ৫ বার এই শিরোপা জিতেছে,। পাকিস্তান জিতেছে ২ বার।

আসন্ন টি ২০ বিশ্বকাপ সামনে থাকায়, এবারের টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে টি ২০ ফরম্যাটে। অভিজ্ঞতা , দুই দলের খেলোয়াড়দের মানের তুলনা আর জনপ্রিয়তা বিচারে পাকিস্তান এগিয়ে আছে সন্দেহ নেই। কিন্তু চলমান টুর্নামেন্টে মোমেন্টাম কিন্তু শ্রীলংকার।  বিশেষ করে প্রথম ম্যাচে আফগানিস্তান দলের কাছে শোচনীয় হারের পর পিছু ফিরে তাকেনি ওরা। একে একে  বাংলাদেশ , আফগানিস্তান ,ভারত, পাকিস্তান সবাইকে হার মানিয়েছে বিচক্ষণতার সঙ্গে খেলে। পাকিস্তান প্রথম খেলায় ভারতের কাছে আর শেষ খেলায় শ্রীলংকার কাছে হেরে গেলেও ভারত আর আফগানিস্তানের বিরুদ্ধে জয়ী হয়ে ফাইনালে উঠে। ভারত সুপার ফোরের দুই খেলায় পাকিস্তান আর শ্রীলংকার সাথে হেরে সুপার ফোর থেকেই ঝরে পরে।





    আজকের ফাইনালে পাকিস্তানের এ দুই      ব্যাটিং স্তম্ভ ইফতেখার ও মোহাম্মাদ               রেজওয়ানের দিকে চোখ থাকবে                          সবার/  ছবি সংগৃহীত 






ফাইনাল কিন্তু স্নায়ুর খেলা। খেলা হবে সেয়ানে সেয়ানে।  পাকিস্তান কিন্তু এযাবৎ নিজেদের সেরাটা উপহার দিয়েছে বলা যাবে না। দলের রসায়ন সেভাবে সক্রিয় হয়নি। তুখোড় বাবর আজম এখনো তেতে উঠেই নি। রিজওয়ান কয়েকটা ম্যাচে ভালো খেললেও ওদের এখনো বিধ্বংসী রূপে দেখা যায়নি। ভালো খেলা উপহার দেন নি এযাবৎ ফাখর জামান। ইফতিখার, আসিফ আলী,খুশদিল এমন কিছু খেলেনি যে ওদের ম্যাচ জয়ী বলা যাবে। তবে তরুণ পেসার নাসিম শাহ নাটকীয় ভাবে একটি ম্যাচ জিতিয়েছে। আজ ফাইনালে বাবার আজম বা ফাখর জামান ম্যাচ জয়ী ইনিংস খেললে বিস্মিত হবো না।


পাকিস্তান দলের শক্তিমত্তার স্থান তুখোড় বোলিং আক্রমণ। তরুণ নাসিম শাহ, হারিস রউফ, হাসনাইন সবাই দুরন্ত গতিতে বল করে। শাদাব খান আর মোহাম্মদ নেওয়াজ ভালো মানের স্পিনার। দেখতে হবে পাকিস্তান ফিল্ডিং কেমন করে। জনপ্রিয়তার নিরিখে পাকিস্তান কিছুটা এগিয়ে। ওদের দেশে এখন চলছে প্রলয়ংকারী বন্যা। জয়ী হলে সেটি দেশবাসীকে উপহার দিবে।

অন্যদিকে পরিণত হতে থাকা শ্রীলঙ্কা টুর্নামেন্টে এযাবৎ রেসের ঘোড়া। প্রথম ম্যাচে আফগানিস্তানের সঙ্গে উড়ে যাবার পর দারুন ভাবে ফায়ার জয়ের ধারা অব্যাহত রেখেছে। পিথুন নিশাঙ্কা ,দাসুন শানাকা উদ্ধোধনী ব্যাটসম্যান হিসাবে ভালো সূচনা দিয়েছে। কুশল মেন্ডিস, ভানুকা রাজাপাকসে মাঝে মাঝে ভালো ব্যাটিং করছেন। অল রাউন্ডার হিসাবে ওয়ানিন্দু হাসারাঙ্গা এবং ধনঞ্জয় ডি সিলভা কার্যকরী ভূমিকা পালন করেছে। দলে তারকা বলার না থাকলেও স্পিন আক্রমণ যথেষ্ট সমৃদ্ধ। তরুণ পেস আক্রমণ মন্দ করছে না। ফিল্ডিং তুখোড়। অধিনায়ক শানাকা বিচক্ষণতার সঙ্গে সীমিত সম্পদ কাজে লাগাচ্ছে। ফাইনালে দলটি ছেড়ে কথা বলব না। ফলে হাইভোল্টেজের এক ফাইনালের প্রতীক্ষা।  


          অসাধারন পারফরমেন্স দেখিয়ে              চলছেন। শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হাফ সেঞ্চুরীর পর এ ছবি। আজও তার দিকে থাকবে দৃষ্টি /ছবি সংগৃহীত 







ধারনা করা যাচ্ছে ফাইনালে হবে তুখোড় প্রতিদ্বন্দ্বিতা। যে দল স্নায়ুর চাপ ধরে রাখবে জয়ী তারাই হবে। বাংলাদেশ শুরুতেই ঝরে গেলেও এই ম্যাচে বাংলাদেশ আম্পায়ার মাসুদুল রহমান  মুকুলের মাধ্যমে উপস্থিত থাকবে। 


শেয়ার করুন