৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৭:৪১:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


নতুন অ্যাসাইলাম আবেদনের প্রাপ্তিস্বীকার পেতে বিলম্ব হচ্ছে
মঈনুদ্দীন নাসের
  • আপডেট করা হয়েছে : ০৩-০৮-২০২২
নতুন অ্যাসাইলাম আবেদনের প্রাপ্তিস্বীকার পেতে বিলম্ব হচ্ছে


ইউএসসিআইএস (যুক্তরাষ্ট্র সিটিজেনশিপ ও ইমিগ্রেশন সার্ভিস) সাম্প্রতিককালে যারা অ্যাসাইলামের জন্য আবেদন করেছেন বা ফরম আই-৫৮৯ পেশ করেছেন, তাদেরকে সময়মতো প্রাপ্তিস্বীকার রিসিপ্টও দিতে পারছে না। এই রিসিপ্ট পাঠাতে বিলম্ব হচ্ছে বলে ইউএসসিআইএস স্বীকার করেছে। এই বিলম্ব হওয়ার কারণে ইতিমধ্যে যারা আবেদন জমা দিয়েছেন তাদের অনেকেই প্রাপ্তিস্বীকারপত্র বা অ্যাকনলেজমেন্ট লেটারের জন্য উদ্বিগ্ন হয়ে পড়েছে। এ সংক্রান্ত এক বার্তায় ইউএসসিআইএস জানিয়েছে, যে এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

কারণ এক বছরের মধ্যে আবেদন ফাইল করা, ইতিবাচক অ্যাসাইলাম ইন্টারভিউয়ের জন্য প্রায়োরিটি নির্ধারণ করে দিন, তারিখ ধার্য করা এবং এ জন্য অ্যাসাইলাম আবেদনের ভিত্তিতে ওয়ার্ক পারমিট পাওয়ার ক্ষেত্রে কোনো তারতম্য হবে না। যে তারিখে আপনি আবেদন ফাইল করেছেন সে তারিখ থেকে সব গণ্য হবে। যে তারিখ থেকে ইমিগ্রেশন অফিসে প্রসেসিং শুরু হয়েছে তা ফাইলিং তারিখ হিসেবে বিবেচিত হবে না। যদি আপনি সময়মতো কোনো রিসিপ্ট বা প্রাপ্তিস্বীকারপত্র না পান, তাহলে দ্বিতীয়বার আবেদন পেশ করবেন না। কারণ তা করলে আপনার মামলা আরো দেরি হতে পারে বলে ইমিগ্রেশন সার্ভিস জানিয়েছে। 

অ্যাসাইলাম প্রার্থীদের আবেদন বা আই-৫৮৯ যথাযথভাবে পেশ করার অনুরোধ জানিয়ে ইমিগ্রেশন সার্ভিস কতিপয় শর্ত জুড়ে দিয়েছে, যাতে আপনাদের রিসিপ্ট প্রাপ্তি বা অন্যান্য সুযোগ-সুবিধা পেতে দেরি না হয়। 

১. আপনাকে অবশ্যই আবেদন আমেরিকায় আসার এক বছরের মধ্যে (শেষবার প্রবেশের পর) আবেদন করতে হবে। অথবা এর ব্যত্যয় হলে আপনার অবস্থার পরিবর্তন, যাতে আপনার অ্যাসাইলাম আবেদনের জন্য সৃষ্ট পরিস্থিতি, যা যোগ্যতার বিবেচনা কোনোভাবে প্রভাবিত করেছে বা অন্য কোনো বিশেষ কারণে আপনি যথাসময়ে পেশ করতে পারেননি, তার কারণ দেখাতে হবে। 

২. আপনাকে সকল প্রশ্নের উত্তর টাইপ করতে হবে বা লিখতে হবে কালো কালিতে। 

৩. আপনাকে অবশ্যই সুনির্দিষ্ট যে তথ্য জানাতে চাওয়া হয়েছে, তা আপনার ক্ষেত্রে হোক, আপনার পরিবারের ক্ষেত্রে হোক, তার উত্তর ফরমে দিতে হবে। যদি জানতে চাওয়া কোনো প্রশ্ন আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হয় বা উত্তর জানা না থাকে, তাহলে লিখুন দঘড়হব, দঘড়ঃ অঢ়ঢ়ষরপধনষব ড়ৎ দঁহশহড়হি'।

৪. যদি কোনো তথ্য না জানিয়ে পেশ করা হয় ফরম, তাহলে পেশ করা ফরম অসম্পূর্ণ বলে ফেরত পাঠানো হবে। 

৫. আপনাকে কঠোরভাবে বলা হয়েছে যে, অতিরিক্ত লিখিত স্টেটমেন্ট আবেদনের সঙ্গে দিতে। তার সাথে দাবির স্বপক্ষে সমর্থনযোগ্য ডকুমেন্ট থাকতে হবে। আপনার লিখিত আবেদনে ঘটনা, ঘটনার তারিখ, অভিজ্ঞতার বিশদ বর্ণনা, যা আপনার অ্যাসাইলামের সাথে সম্পর্কিত তা পেশ করতে হবে। 

৬. আপনার এলিয়েন নম্বর যদি থাকে, আপনার নাম, তারিখ এবং দস্তখত প্রত্যেক সাপ্লিমেন্টালশিটে, কভার পেজে বা সাপোর্টিং ডকুমেন্টে থাকতে হবে। 

৭. কোথায় ফরম পেশ করতে হবে তা আই-৫৮৯-এর নির্দেশনা থেকে জেনে নিতে পারেন। 

৮. আফগানে সাহায্য করার জন্য যদি আপনি কোনো অ্যাসাইলাম আবেদন করে থাকেন, তাহলে সবসময় যে প্রশ্ন জিজ্ঞাসা করা হয় তা মেনে নিন। 

এখন ভারমন্ট সার্ভিস সেন্টারে কোনো ফরম না পাঠাতে বলা হয়েছে। ওই সেন্টার এখন অ্যাসাইলাম আবেদন প্রসেস করছে না। তাতে আরো দেরি হবে।


শেয়ার করুন