৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৫:৩৯:৩১ অপরাহ্ন
শিরোনাম :
যুক্তরাষ্ট্রে এবার বন্দুকধারীর গুলিতে তিন আইনশৃংলাবাহিনীর সদস্য নিহত ‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ


যাত্রা শুরু ইংরেজী মাসিক ‘দ্য নিউইয়র্ক এডিটোরিয়াল’
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০-১০-২০২২
যাত্রা শুরু ইংরেজী মাসিক ‘দ্য নিউইয়র্ক এডিটোরিয়াল’ দ্য নিউইয়র্ক এডিটোরিয়াল’র প্রচ্ছদ


যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিতে বাংলাদেশী কমিউনিটি এগিয়ে চলছে। আমেরিকান রাজনীতিতে এগিয়ে আসছে কমিউনিটির নতুন প্রজন্ম। ফলে বাড়ছে আমেরিকান রাজনীতিতে কমিউনিটির আরো অংশগ্রহণ এবং রাজনীতি সচেতন পাঠকদের ক্ষুধা মেটাতে নতুন প্রত্যাশা নিয়ে যাত্রা শুরু করেছে ইংরেজী মাসিক ‘দ্য নিউইয়র্ক এডিটোরিয়াল’। গত ১৫ অক্টোবর বাজারে এসেছে ম্যাগাজিনটির প্রথম সংখ্যা। 

ম্যাগাজিনটির এডিটোরিয়াল বোর্ডের অন্যতম সদস্য, কো-ফাউন্ডার ও কমিউনিটি অ্যাক্টিভিস্ট মুহাম্মদ কামরুল ইসলাম সনি জানান, বাংলাদেশী মালিকানাধীন ‘দ্য নিউইয়র্ক এডিটোরিয়াল’ নিউইয়র্ক থেকে নিয়মিতভাবে প্রকাশিত হবে প্রতি মাসে। পাঠকের চাহিদা বুঝে বিশ্লেষণধর্মী প্রতিবেদন দিয়ে ম্যাগাজিনটির প্রতি সংখ্যা সাজাতে কাজ করছেন এক ঝাঁক তরুণ সংবাদকর্মী। এর প্রতিটা সংখ্যায় থাকবে বিশেষজ্ঞদের বিশ্লেষণ ও মন্তব্য প্রতিবেদন। মূলত: আমেরিকান রাজনীতিকে প্রাধান্য দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতি, জলবায়ু সংকট, বিজ্ঞান-প্রযুক্তিসহ নানা বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে সব ধরনের পাঠকের চাহিদা পূরণ করতে চায় ‘দ্য নিউইয়র্ক এডিটোরিয়াল’।

ম্যাগাজিনটির কো-ফাউন্ডার মুহাম্মদ রাকিবুল ইসলাম জানান, নভেম্বরে অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন প্রসঙ্গে জোর দেওয়া হয়েছে ‘দ্য নিউইয়র্ক এডিটোরিয়াল’ এর প্রথম সংখ্যায়। এ সংখ্যায় জনমত জরিপ নিয়ে বিশেষজ্ঞ মন্তব্য লিখেছেন ইউনিভার্সিটি অব মিশিগানের প্রেসটিজাস ইনস্টিটিউট ফর স্যোশাল রিসার্চের রিসার্চ প্রফেসর মাইকেল ট্রোগট, আমেরিকার রাজনীতিতে বিভক্তি নিয়ে লিখেছেন সেন্ট্রাল পার্ক কমিউনিকেশনসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম এস বাইক এবং রাজনৈতিক মেরুকরণ নিয়ে লিখেছেন রাজনীতি বিজ্ঞানী ড. লুইস পেরেন।

এছাড়াও আসন্ন নির্বাচন যে প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য বড় পরীক্ষা, তা নিয়ে ‘দ্য নিউইয়র্ক এডিটোরিয়াল’ এর এই সংখ্যায় থাকছে একটি বিশ্লেষণধর্মী প্রতিবেদন। রয়েছে নিউইয়র্কের গভর্নর নির্বাচনের হালনাগাদ তথ্যও। আরও থাকছে সিনেট, হাউজ অব রিপ্রেজেন্টেটিভ এবং গভর্নর নির্বাচনে কোন দলের প্রার্থী কতটা এগিয়ে বা পিছিয়ে, সে বিষয়ে সর্বশেষ জনমত জরিপের তথ্য। আরও রয়েছে প্রতিটি প্রার্থীর নির্বাচনী প্রতিশ্রুতির বিবরণ। এ ছাড়া নির্বাচনে কীভাবে ভোট দিতে হবে, তার পদ্ধতিগুলোও তুলে ধরা হয়েছে এই সংখ্যায়। এতে পাঠকরা যেমন বিস্তারিত জানতে পারবেন, ভোটারগণ যোগ্য প্রার্থীকে ভোট দিতে সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।

ম্যাগাজিনটির অপর কো-ফাউন্ডার সালমা জাহান বলেন, নিউইয়র্ক শহরের অভিবাসী সংকটের কারণ অনুসন্ধানের পাশাপাশি সমাধানও খোঁজার চেষ্টা করা হয়েছে এই সংখ্যায়। এছাড়াও আন্তর্জাতিক বিষয়গুলোর মধ্যে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসের নির্বাচিত হওয়া, তাঁর সামনে কী ধরনের চ্যালেঞ্জ, লিজ ট্রাসের সরকারের সঙ্গে বাইডেন প্রশাসনের সম্পর্ক কেমন হবে, সেসব বিষয় নিয়েও একাধিক বিশ্লেষণধর্মী প্রতিবেদন রয়েছে ‘দ্য নিউইয়র্ক এডিটোরিয়াল’ এর প্রথম সংখ্যায়। এছাড়াও রানী দ্বিতীয় এলিজাবেথের প্রয়ান এবং রাজা চার্লসের দায়িত্বগ্রহণ নিয়েও রয়েছে একাধিক বিশেষ উপস্থাপনা। থাকছে, ইউক্রেনে রাশিয়ার হামলা এবং এই হামলার প্রেক্ষাপটে বৈশ্বিক অর্থনীতি ও রাজনীতিতে যে ধাক্কা লেগেছে, তা নিয়ে বিশেষ প্রতিবেদন। আরও রয়েছে শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট নিয়ে বিশেষ প্রতিবেদন। এই প্রতিবেদনে শ্রীলঙ্কার সংকটের কারণ, বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ নিয়ে বিশ্লেষণ করা হয়েছে। এসব প্রতিবেদন পাঠকদের খোরাক মেটাবে।

‘দ্য নিউইয়র্ক এডিটোরিয়াল’ প্রকাশ করছে বাংলাদেশী মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠান আইজে ভেনচারস আইএনসি আর বর্ণ বিন্যাস, অঙ্গসজ্জা এবং মুদ্রণ করেছে আইজে ক্রিয়েটিভ সলিউশন। ইন্টারনেটে ম্যাগাজিনটি পড়া যাবে magazine.thenyeditorial.com ঠিকানায়।

শেয়ার করুন