২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৭:২৩:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :


বাংলাদেশ সোসাইটির নবনির্বাচিত কমিটি শপথ গ্রহণ
কম্যুনিটি সেন্টার ও গঠনতন্ত্র সংশোধনের দাবি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৩-১১-২০২২
কম্যুনিটি সেন্টার ও গঠনতন্ত্র সংশোধনের দাবি বাংলাদেশ সোসাইটির নবনির্বাচিত কমিটির শপথ গ্রহণ


প্রবাসের মাদার সংগঠন হিসাবে পরিচিত বাংলাদেশ সোসাইটির নব নির্বাচিত কমিটির শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। অন্যভাবে বললে বলা যায় বাংলাদেশ সোসাইটির নব নির্বাচিত কমিটির স্বপ্নীল যাত্রা শুরু করেছে। বাংলাদেশ সোসাইটির এবারের নির্বাচন ছিলো সোসাইটির ইতিহাসে সবচেয়ে আলোচিত এবং বহুল প্রতিক্ষিত নির্বাচন। প্রায় ৪ বছর পর মামলা এবং করোনা মহামারির কারণে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। উৎসবমুখর এবং গ্রহণযোগ্য এই নির্বাচন অনুষ্ঠিত হয় গত ১৮ সেপ্টেম্বর। নির্বাচনে রব-রুহুল প্যানেলের সকল প্রার্থী জয়লাভ করেন। সৃষ্টি করেন নতুন ইতিহাস। এই ইতিহাস হচ্ছে কম ভোট জমা দিয়েও বিজয় ছিনিয়ে নেয়া। এই অসম্ভব কাজটি সম্ভব করেছে এই প্যালন। প্রায় ২৭ হাজার ভোটারের মধ্যে এই প্যানেলের ভোট ছিলো মাত্র ৯ হাজার। অন্য প্যানেলের ভোট ছিলো প্রায় ১৭ হাজার। বাংলাদেশ সোসাইটির ইতিহাসে যারা বেশি ভোট জমা দিয়েছেন তারাই জয়লাভ করেছেন। ব্যতিক্রম শুধু এবারের নির্বাচন। যদিও এই ক্ষেত্রে ভোটারদের ভূমিকা ছিলো অবিস্বরণীয়। কারণ তারা এবার যোগ্য প্রার্থী এবং প্যানেলকে বেছে নিয়েছেন।

সেই কমিটির অভিষেক অনুষ্ঠান গত ৩১ অক্টোবর সন্ধ্যায় উডসাইডের গুলশান টেরেসে অনুষ্ঠিত হয়। হলভর্তি অডিটোরিয়ামে নব নির্বাচিত কমিটি শপথ গ্রহণ করেন। সন্ধ্যা ৭টায় অনুষ্ঠান শুরু হবার কথা থাকলেও তার আগেই অডিটোরিয়াম ভর্তি হয়ে যায়। অনেকেই জায়গা না থাকায় ভিতরে ঢুকতে পারেননি। বাংলাদেশ সোসাইটির কোন অনুষ্ঠানে সম্প্রতিকালে মানুষের এত স্বত:স্ফূর্ত অংশগ্রহণ দেখা যায়নি। লোকে লোকারণ্য ছিলো সোসাইটির অভিষেক অনুষ্ঠান। নব নির্বাচিত কমিটিকে শপথ বাক্য পাঠ করান বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম আজিজ। তিন পর্বের এই অনুষ্ঠানের প্রথম পর্বে ছিলো নব নির্বাচিত কমিটির শপথ, দ্বিতীয় পর্বে ছিলো আলোচনা এবং তৃতীয় পর্বে ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কন্স্যুলেটের কন্সাল জেনারেল ড. মনিরুল ইসলাম। প্রথম পর্বে সভাপতিত্ব করেন সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহিম হাওলাদার। অভিষেক অনুষ্ঠানের সদস্য সচিব সরওয়ার খান বাবুর পরিচালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম আজিজ, নির্বাচন কমিশনের চেয়ারম্যান এডভোকেট জামাল আহমেদ জনি, ট্রাস্টি বোর্ডের সদস্য হাজী মফিজুর রহমান, আজিমুর রহমান বোরহান, ওয়াসি চৌধুরী, মোস্তফা কামাল পাশা বাবুল, আব্দুল হাসিম হাসনু, কাজী আজহারুল হক মিলন, সরাফ সরকার, অভিষেক অনুষ্ঠানের আহবায়ক মোহাম্মদ আলী, শিকাগো থেকে আগত মনির চৌধুরী।

অভিষিক্ত কর্মকতারা হলেন সভাপতি আব্দুর রব মিয়া, সিনিয়র সহ সভাপতি মহি উদ্দিন দেওয়ান, সহ সভাপতি ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, সহ সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম চৌধুরী, কোষাধ্যক্ষ নওশাদ হোসেন, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম, ক্রীড়া সম্পাদক মাইন উদ্দিন মাহবুব, প্রচার সম্পাদক রিজু মোহাম্মদ, সমাজ কল্যাণ সম্পাদক টিপু খান, সাংস্কৃতিক সম্পাদক ডা. শাহনাজ লিপি, সাহিত্য সম্পাদক ফয়সাল আহমেদ, স্কুল ও শিক্ষা বিষয়ক সম্পাদক প্রদীপ ভট্টচার্য, সদস্য ফারহানা চৌধুরী, সাদী মিন্টু, আক্তার বাবু, আবুল বাশার, সুশান্ত দত্ত, শাহ মিজানুর রহমান।

দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নবনির্বাচিত সভাপতি আব্দুর রব মিয়া। সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী ও সিনিয়র সহ সভাপতি মহিউদ্দিন দেওয়ানের পরিচালনায় আলোচনা পর্বে মঞ্চে উপবিষ্ট ছিলেন বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি মজিব-উর রহমান, নার্গিস আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম, রানা ফেরদৌস চৌধুরী, আতাউর রহমান সেলিম, সহ সভাপতি ফারুক চৌধুরী, প্রয়াত সভাপতি কামাল আহমেদের স্ত্রী আফসারি আহমেদ, ছদরুন নূর।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কাজী তোফায়েল ইসলাম, তাজু মিয়া, বাসেত রহমান, জে. মোল্লা সানি, হেলাল উদ্দিন, আবু জাফর মাহমুদ, শাহ নেওয়াজ, শাহ আলম, আসাদুল বারী আসাদ, নাজমুল হাসান মানিক, বদরুল হোসেন খান, জহিরুল ইসলাম মোল্লা, ফখরুল ইসলাম দেলোয়ার, গিয়াস আহমেদ, গিয়াস উদ্দিন, আহবাব চৌধুরী খোকন, মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, শাহাদাত হোসেন, শাখাওয়াত বিশ্বাস, আরিফ চৌধুরী, টি মোল্লা, মফিজুল ইসলাম রুমি, আব্দুর রব বাবুল, শেখ আতিকুল ইসলাম, শামসুদ্দীন, নাজমুল ইসলাম অপু, মাহবুবুর রহমান টুকু, হুমায়ুন আহমেদ চৌধুরী, মোস্তফা কামাল, উজ্জ্বল বিপুল, সাজ্জাদ হোসেন, মাকসুদা আহমেদ, আবুল কাশেম, ইকবাল হোসেন, মুজাহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মীর মশিউর রহমান, জাহাঙ্গীর আলম, বদরুজ্জামান রুহেল।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশী কম্যুনিটির জন্য বাংলাদেশ সেন্টার প্রতিষ্ঠার দাবি জানান। সেই সাথে সোসাইটির গঠনতন্ত্র সংশোধনের দাবি করে বলেন, নির্বাচনের তারিখ ঘোষণার পর যাতে মামলা করতে না পারে তার ব্যবস্থা গ্রহণ করতে। সেই সাথে মামলা করে যারা সোসাইটির হাজার হাজার ডলার নষ্ট করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে। বক্তারা বাংলাদেশ সোসাইটিতে জবাবদিহিতা নিশ্চিতের আবহান জানান। অন্যদিকে যারা বাংলাদেশ সোসাইটির দায়িত্ব পালন করেছেন তারা তাদের কর্মকান্ড তুলে ধরেন। বক্তারা শ্রদ্ধার সাথে স্মরণ করেন প্রয়াত সভাপতি কামাল আহমেদ, সহ সভাপতি আব্দুল খালেক খায়ের, বাকির আজাদসহ অন্যান্য প্রয়াত কর্মকর্তাদের। সেই সাথে কৃতজ্ঞতা প্রকাশ করেন সাবেক কর্মকর্তাদের প্রতি। তা ছাড়া সকল কর্মকর্তাই বর্তমান কমিটিকে সহযোগিতার আশ্বাস প্রদান করেন। অন্যদিকে সাবেক কমিটিকে ধন্যবাদ জানানো হয় করোনার সময় মানবতার পাশে দাঁড়ানোর জন্য।

কন্সাল জেনারেল ড. মনিরুল ইসলাম নব নির্বাচিত কমিটিকে অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশ সোসাইটি সবচেয়ে বড় সংগঠন। এই সংগঠনের নেতৃবৃন্দ পারেন কম্যুনিটি এবং দেশ যথাযথভাবে নেতৃত্ব দিতে। তিনি বলেন, আমি সব সময় বাংলাদেশ সোসাইটির সাথে রয়েছি এবং আগামীতেও আমরা মিলেমিশে কাজ করবো।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম আজিজ নতুন কমিটিকে অভিনন্দন জানিয়ে বলেন, আশা করছি এই কমিটি বাংলাদেশ সোসাইটিকে আরো এগিয়ে নিবেন। তিনি বলেন, আব্দুর রব আমার ৩৫ বছরের বন্ধু এবং তিনি একজন ভাল মানুষ যে কারণে আমি তার পক্ষে কাজ করেছি। তিনি আগামীতেও সোসাইটিকে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

নব নির্বাচিত সভাপতি আব্দুর রব মিয়া উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। কৃতজ্ঞতা প্রকাশ করেন নির্বাচন কমিশনের কাছে, সাবেক কমিটির কাছে এবং সর্বপরি ভোটারদের কাছে। তিনি বলেন, আমরা দুটো প্যানেলে নির্বাচন করেছি। এখন আমরা এক এবং অভিন্ন। আমরা সবাই মিলে বাংলাদেশ সোসাইটিকে এগিয়ে নিতে চাই। তিনি বলেন, আমি ভবন কমিটি এবং গঠনতন্ত্র সংশোধনী করার জন্য কমিটি গঠন করবো।

ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহিম হাওলাদার নব নির্বাচিত কমিটিকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করে বলেন, আমি সোসাইটির সাথে আছি এবং আগামীতেও থাকবো।

নব নির্বাচিত সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী বাংলাদেশ সোসাইটিকে আরো এগিয়ে নিতে সবার সহযোগিতা কামনা করেন এবং নির্বাচন কমিশন, ভোটার, সমর্থক এবং নির্বাচনে যারা জড়িত ছিলেন তাদের ধন্যবাদ জানান

মোহাম্মদ আলী নতুন কমিটিকে ধন্যবাদ জানিয়ে বলেন, যে প্যানেল নির্বাচিত হয়েছে এটি যোগ্য প্যানেল। তিনি বলেন, সোসাইটির আমার রক্তে মিলে আছে সুতরাং আমি সোসাইটির সাথে আছি।

মনিকা রায় এবং ডা. শাহনাজ লিপির পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে শাহ মাহবুব, চন্দ্রা রয়সহ প্রবাসের জনপ্রিয় শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।

অনুষ্ঠানে বিদায় ভারপ্রাপ্ত সভাপতি এবং কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী কাগজপত্র এবং ব্যাংক হিসাব বুঝিয়ে দেন। এই সময় মোহাম্মদ আলী বলেন, এই সময় আমরা দুটো একাউন্টে প্রায় ২ লাখ ৫ হাজার ৮ শত ডলার রেখে যাচ্ছি।

অভিষেক উপলক্ষে জাগরণ নামে একটি ম্যাগজিন প্রকাশ করা হয়। তবে অনুষ্ঠানে সব কিছু ভাল থাকলেও নির্বাচন কমিশনের সদস্যদের যথাযথ মূল্যায়ন করা হয়নি। এ ছাড়াও অনুষ্ঠানে বিদায়ী কর্মকর্তাদের সাইটেশন প্রদান করা হয়।

শেয়ার করুন