২৮ এপ্রিল ২০১২, রবিবার, ১১:১৩:৫২ অপরাহ্ন


সবার জন্য টিএলসির প্লেট : গাড়ি হতে হবে ইলেকট্রিক
মো. জামান তপন
  • আপডেট করা হয়েছে : ২৫-১০-২০২৩
সবার জন্য টিএলসির প্লেট : গাড়ি হতে হবে ইলেকট্রিক টিএলসির নোটিশ


গত ১৯ অক্টোবর ২০২৩ নিউইয়র্ক সিটি ট্যাক্সি অ্যান্ড লিমুজিন কমিশনের (টিএলসি) বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, ফর-হায়ার ইলেকট্রিক ভেহিকেলের (ইভি) জন্য ১৯ অক্টোবর থেকেই টিএলসি প্লেট উন্মুক্ত করা হয়েছে। যোগ্যতাসম্পন্ন যে কেউ টিএলসির প্লেটের জন্য আবেদন করতে পারবেন। এতে কোনো লটারি বা নির্ধারিত সংখ্যা নেই। সবার জন্যই এটি উন্মুক্ত। সবাই টিএলসির প্লেটের জন্য আবেদন করতে পারেন। তবে গাড়ি হতে হবে ইলেকট্রিক।

এর ফলে এখন থেকে উবার, লিফট ইত্যাদি অ্যাপভিত্তিক ইলেকট্রিক গাড়ির জন্য টিএলসি লাইসেন্স প্লেট পেতে বাধা রইলো না। এ ঘোষণার আগ পর্যন্ত শুধু হুইল কেয়ার এক্সিসিবল ভেহিকেলের (ডব্লিউএভি) জন্য টিএলসি প্লেট দেওয়া হতো। এখন থেকে বৈদ্যুতিক গাড়ি এর সঙ্গে সংযুক্ত হলো। টিএলসি লাইসেন্সধারী যে কেউ নতুন করে প্লেটের জন্য আবেদন করতে পারবেন। তবে আবেদন করার আগে উক্ত ব্যক্তিকে অবশ্যই ইভি (ইলেকট্রিক ভেহিকেল) অথবা ডব্লিউএ ভেহিকেল (হুইল চেয়ার) এক্সিসিবল ভেহিকেলের মালিক হতে হবে। ইলেকট্রিক গাড়ির টিএলসি লাইসেন্সের জন্য আবেদন করার আগে টিএলসি আবেদনকারীদের একটি ইলেকট্রিক গাড়ির মালিকানা এবং ড্রাইভিংয়ের অর্থনৈতিক এবং অপারেশনাল বিবেচনাগুলো বুঝতে হবে। আবেদন করার সময় গাড়ি ভিন্ন নম্বর লাগবে। এছাড়া আবেদনকারীদের ফেডারেল এবং স্টেট প্রণোদনাগুলো (ইন্টেনসিভ) ব্যবহার করতে উৎসাহিত করে, যা ইভির চালকদের জন্য প্রযোজ্য হতে পারে। যেমন ফেডারেল ক্লিন ভেহিকেল ক্রেডিট এবং ড্রাইভ ক্লিন রিবেট। ইভি লাইসেন্সের জন্য আবেদন করতে হলে আবেদনকারীর নির্ধারিত বেসকে (যেমন উবার বা লিফট) প্রথমে টিএলসি অনলাইন পোর্টাল TLC Up-এ একটি বেস এফারমেশন (Base Affirmation) জমা দেওয়ার পর লাইসেন্স অ্যাপ্লিকেশন রিনিউয়াল অ্যান্ড সামনসেস (LARS) সাইটে। উল্লেখ্য, প্রায় ৫ বছর আগে টিএলসি নতুন লাইসেন্স প্লেট দেওয়া বন্ধ করে দেয়। এতে করে প্লেটধারী চালকদের মধ্যে কিছুটা স্বস্তি আসে যে, মাত্রাতিরিক্ত গাড়ি নামার ফলে ব্যবসার যে মন্দা ভাব আসে, তা লাঘব হবে এবং ব্যবসা কিছুটা ভালো হতে থাকে, কিন্তু করোনা মহামারির সময় বহু চালক মারা যান। অনেকে ইন্স্যুরেন্সের কিস্তি দিতে না পেরে প্লেট জমা দিয়ে দেন। করোনা উত্তর মানুষ কর্মহীন হয়ে উবার লিফট চালাতে চায়, কিন্তু নতুন প্লেট ইস্যু না করায় অনেককে গাড়ি ভাড়া করতে হয়। প্রতি মাসে ভাড়া করা প্লেটের জন্য অর্থ দিতে হতো। শুধু প্লেট ভাড়ার কারণে করোনার আগে যে গাড়ি ভাড়া ছিল সপ্তাহে ৩০০ থেকে ৩৫০ ডলার, তা গিয়ে দাঁড়ায় ৪৫০ থেকে ৫০০ ডলার। আর যে প্লেট ভাড়া ছিল মাসে ১৫০ ডলার তা হয়ে যায় ৪০০ থেকে ৬০০ ডলার।

অনেকে গাড়ি বা প্লেট না পেয়ে ভিড় করেন ইয়েলো ট্যাক্সি চালাতে। সুযোগ নেয় ট্যাক্সি গ্যারেজের মালিকরা। এতে করে ট্যাক্সির লিজমানিও বেড়ে যায়, কিন্তু বাড়েনি আয়। ফলে চালকদের অধিক সময় কাজ করতে হয়। কয়েক মাস আগে টিএলসি লটারির মাধ্যমে ১ হাজার ইলেকট্রিক গাড়ির প্লেট দেওয়ার ঘোষণা দেয়। এর মধ্য ব্যক্তির জন্য ৬০০টি আর ফ্লিটের জন্য ৪০০টি। অনলাইনে নির্ধারিত আবেদনের দিন মাত্র ২০ মিনিটে আবেদন শেষ হয়ে যায়। এসব প্লেট দেওয়া হয় পাইলট প্রোগ্রাম হিসেবে, কিন্তু এতে উবার বা লিফটে কাজ করা যায় না। ইভির জন্য নতুন প্লেট দেওয়ার ব্যাপারে উবার চালক সিদ্দিক পাটোয়ারি বলেন, ইয়েলো ট্যাক্সির ব্যবসা খারাপ হওয়ায় উবার চালানোর সিদ্ধান্ত নিই, কিন্তু প্লেট না পাওয়ার কারণে বার্ষিক ৫ হাজার ডলারে প্লেট ভাড়া নিই। নতুন সাইসেন্স প্লেট (ইভি) দেওয়ার ফলে আমাদের উপকার হবে। তবে গাড়ি চার্জ দেওয়ার জন্য কিছুটা সমস্যা হতে পারে। রাস্তায় অ্যানাফ স্পট নেই। যদিও কিছু এলাকায় চার্জারসহ নাকি গ্যারেজ পাওয়া যায়। উবার চালক সোহেল গাজী বলেন, নতুন করে ইলেকট্রিক গাড়ির জন্য টিএলসি প্লেট বরাদ্দ করা হলে আমাদের স্বাভাবিক ব্যবসা ব্যাহত হতে পারে। কারণ এখন এমনিতেই ব্যবসা ভালো না। উবার চালক মামুন মিয়াজি বলেন, ইলেকট্রিক গাড়ি কেনার আগে নিজস্ব চার্জের ব্যবস্থা করা ভলো। সেক্ষেত্রে কয়েকজনে মিলে একটা গ্যারেজ ভাড়া করে গাড়ির চার্জার লাগানো যেতে পারে। নতুন প্লেট দেওয়ার কারণে ফ্লিটের গাড়ি ভাড়া এবং প্লেট ভাড়া আবার কমে যাবে। হাবিব রহমান হারুন বলেন, প্লেট সংকটের কারণে বহু লোক অন্য পেশায় চলে গিয়েছে কিংবা অন্যত্র মুভ করে প্লেট ভাড়া দিচ্ছে চড়া দামে, কিন্তু নতুন করে প্লেট দিলে প্লেট ভাড়া দিতে না পারলে অবশ্য তাদের প্লেট ফেরত দিতে হবে। এতে সাধারণ চালকরা উপকৃত হবে। ইয়েলো ট্যাক্সি চালক রুহি সাহা বলেন, অনেকে উবারের প্লেট না পেয়ে ইয়েলো ট্যাক্সি চালাতে বাধ্য হচ্ছে। এতে আমাদের ব্যবসা কমছে। অন্যদিকে অতিরিক্ত ড্রাইভার আসার কারণে হু হু করে ট্যাক্সির শিফটের লিজ বাড়িয়ে দেওয়া হচ্ছে। পার্টটাইম উবার চালক আলমগীর হোসেন বলেন, ইলেকট্রিক গাড়ি বিভিন্ন কোম্পানিতে খবর নিতে হবে। সেই সঙ্গে চার্জিং রেঞ্জ আছে। যেমন চার্জিং রেঞ্জ ১০০ মাইল, ২০০ মাইল বা ৩০০ মাইলের ওপর নির্ভর করে দাম কম-বেশি হয়, তা লক্ষ রাখতে হবে। উবার চালক মাসুদ বলেন, নতুন প্লেট দেওয়ার ঘোষণাকে সাধুবাদ জানাই, তবে তা হবে সীমিত, যাতে সবাইকে ব্যবসায়িক মন্দার কবলে পড়তে না হয়।

এদিকে বাংলাদেশি মালিকানাধীন টিএলসি সংক্রান্ত যেসব প্রতিষ্ঠান রয়েছে তারা বিনা পয়সায় আবেদনপত্র পূরণ করে দিচ্ছেন। যার মধ্যে রয়েছে জ্যাকসন হাইটসের এনওয়াই ইন্স্যুরেন্স এবং গ্রিন ইন্স্যুরেন্স।

শেয়ার করুন