২৮ এপ্রিল ২০১২, রবিবার, ১১:২৩:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


‘ডাকা’ সমস্যা সমাধানে সিনেটকে এগিয়ে আসতে হবে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-১২-২০২২
‘ডাকা’ সমস্যা সমাধানে সিনেটকে এগিয়ে আসতে হবে


১২ বছর আগে সৃষ্ট ‘ডাকা’ বা ডেফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল কর্মসূচি টিকিয়ে রেখে ৬ লাখ লোককে বৈধতা দিয়ে এ দেশে নাগরিকত্ব প্রদানের বিষয়টি আমেরিকার কংগ্রেসে ফয়সালা না হওয়া পর্যন্ত সুরাহা হবে না। 

বিষয়টি এখন টেক্সাসের যে বিচারক বাতিল করে দিয়েছিলেন তার কাছেই ফেরত পাঠিয়েছে ৫ম সার্কিট কোর্ট। আর সেই জাজ হচ্ছেন জাজ হানেন। পরবর্তীতে যা হচ্ছে তাহলো জাজ হানেন প্রেসিডেন্ট বাইডেন যে নতুন করে ‘ডাকা’ বিধি সংবিধানসম্মত করে জারি করেছে, তা বিবেচনার জন্য গ্রহণ করে সীমিতভাবে ‘ডাকা’ চালু দেখেছেন। নতুন আবেদন গ্রহণ করে সীমিতভাবে ‘ডাকা’ চালু রেখেছেন, নতুন আবেদন গ্রহণ করা হলেও তা অনুমোদন করা হচ্ছে না। অন্যদিকে পুরোনো যারা এই ‘ডাকা’ভুক্ত হয়েছে, তাদের রাখা হবে অর্থাৎ তাদের ওয়ার্কপারমিট নবায়ন করা হবে। কিন্তু তাদের বৈধতা আইনগতভাবে চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে থাকবে। জাজ হানেন, যিনি একসময় ডাকা বাতিল করেছিলেন, তার সম্প্রসারণ বন্ধ করেছিলেন, তিনিই এখন সিদ্ধান্ত নেবেন। তার সিদ্ধান্ত সুপ্রিম কোর্ট পর্যন্ত নেয়া যাবে। কিন্তু তা পঞ্চম সার্কিট কোর্ট ও সুপ্রিম কোর্টে মেকআপ করা হবে মাত্র। নির্বাহী অ্যাকশনের এ পর্যায়ে রয়েছে সীমিত সুযোগ। আর তা করতে হবে আইনগত প্রক্রিয়ায়। এই কাজ করার সময় হচ্ছে এই ডিসেম্বর মাস। এ মাসের শেষেই আইন প্রণয়ন করতে হবে। কারণ নতুন কংগ্রেসে হাউস রিপাবলিকানদের হাতে চলে গেলে এই সমস্যার আর সমাধান হবে না। বাইডেন প্রশাসন ও সিনেট নেতাদের অবশ্যই এক হয়ে প্রাপ্ত সকল সুযোগ কাজে লাগিয়ে একটা স্থায়ী সমাধান ওয়ার্কআউট করতে হবে। যাতে সমগ্র আমেরিকার এই অবৈধ তরুণরা বৈধ হয়। এই দরকষাকষির এখনই সময়। যখন সারা দেশে লাখ লাখ ডাকাভুক্তির জন্য উন্মুখ হয়ে থাকা লোকের ভাগ্য ঝুলে আছে। 

শেয়ার করুন