২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৭:৩৯:২৮ পূর্বাহ্ন


দেশকে শ্রীলেখা
বাংলাদেশকে আমার নিজের দেশ মনে হয়
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ১৮-০১-২০২৩
বাংলাদেশকে আমার নিজের দেশ মনে হয় শ্রীলেখা মিত্র


শ্রীলেখা মিত্র। ভারতের পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেত্রী শ্রীলেখা মিত্র। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২১তম আসরে অংশ নিতে তিনি এখন ঢাকায়। এই উৎসবে তিনি যোগ দিয়েছেন পরিচালক হিসাবে। এ বিষয়ে তিনি কথা বলেছেন দেশ পত্রিকার সাথে। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির 

প্রশ্ন: আপনার পরিচিতিটা অভিনেত্রী হিসেবে। কিন্তু ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এসেছেন পরিচালক হিসাবে। নতুন পরিচয়ে কেমন লাগছে?

শ্রীলেখা মিত্র: অবশ্যই ভালো লাগছে। কারণ এবারই প্রথম একজন পরিচালক হিসেবে কোনো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এলাম। এটা তো আমার জন্য অনেক বড় বিষয়। প্রতিটি মুহূর্ত আমি বেশ উপভোগ করছি। বাংলাদেশের এবারের ভ্রমণ পুরোটা কাজের। আমি কয়েকটি মিটিং করব, সিনেমা দেখব, উৎসবে আসার মানুষের সঙ্গে আলাপ করব।

প্রশ্ন: ঢাকার অভিজ্ঞতা কেমন?

শ্রীলেখা মিত্র: ঢাকা আমার ভালোবাসার শহর। এই শহরে আমার ছবির আন্তর্জাতিক প্রিমিয়ার হলো। এটা আমার কাছে বিরাট পাওয়া। কত নির্মাতা আছে তারা কত ছবি করেছে। কিন্তু এইরকম একটা প্লাটফর্মে তাদের ছবি নেই। কিন্তু আমার প্রথম কাজ দেখানো হচ্ছে। এটা অবশ্যই আমার জন্য বিশাল পাওয়া। 

প্রশ্ন: এখন থেকে কি নিয়মিত আপনাকে পরিচালনায় দেখা যাবে?

শ্রীলেখা মিত্র: এবার আমি ঢাকায় এসেছি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘এবং ছাদ’ নিয়ে। এটি পরিচালনার পাশাপাশি প্রযোজনাও আমি করেছি। তবে আপাতত নতুন করে আর প্রযোজনার ইচ্ছে নেই। তবে যদি অন্য কেউ প্রযোজনা করে এবং দর্শকের যদি আমার প্রতি বিশ্বাস-আস্থা তৈরি করে তাহলে নতুন চলচ্চিত্র পরিচালনা করবো। 

প্রশ্ন: আপনি অভিনেত্রী শ্রীলেখা মিত্র বলেই কি ঢাকায় আপনার ছবি নির্বাচিত হয়েছে?

শ্রীলেখা মিত্র: না না, একদমই তা নয়। আমি সব নিয়ম কানুন মেনে এই উৎসবে ছবিটা জমা দিয়েছি। এখানে যারা জুরি আছেন তারা হয়তো অনেক ছবির আবেদনই পেয়েছে। কিন্তু তারা দেখে শুনে যেটা ভালো লেগেছে সেটাকেই এখানে প্রদর্শনের অনুমতি দিয়েছে। এখানে আলাদা করে অভিনেত্রী শ্রীলেখা মিত্র নামটি ম্যাটার করেনি। ম্যাটার করেছে নির্মাণ। কোনো তদবির করে পাওয়া হয়নি।

প্রশ্ন: আপনার বানানো ‘এবং ছাদ’ তো নিজের শহরের ফিল্ম ফেস্টিভ্যালেই সিলেক্ট হয়নি। 

শ্রীলেখা মিত্র: আমার শহরে আমাদের ছবির প্রদর্শনীতে আমার ছবি সিলেক্ট হবে না, এমন ধারণা আগেই ছিল। হয়ওনি। তাই ঢাকায় নিজের ছবি নিয়ে আসা। সব নিয়ম মেনেই ঢাকার এই আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে জমা দেই এবং সিলেক্টও হয়। তবে এখানে একটা বিষয় যোগ করব, সেটা হচ্ছে আমি কলকাতার মেয়ে। আমার জন্মস্থানও বাংলাদেশ নয়, কলকাতা। তবে বাবার বাড়ি বাংলাদেশে। তাই আমার মনে হচ্ছে, ঢাকার লোকজন হয়তো আমাকে একটু বেশি ভালোবাসেন। 

প্রশ্ন: কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে চলচ্চিত্রের সঠিক মূল্যায়নের অভাব রয়েছে?

শ্রীলেখা মিত্র: কিছুটা তো রয়েছেই। ওখানে যারা চলচ্চিত্র মূল্যায়ন করে তাদের চলচ্চিত্র মূল্যায়ন করার ক্ষমতার ওপর আমার যথেষ্ট প্রশ্ন রয়েছে। তাদের মূল্যায়ন করার মতো যোগ্যতা আছে কিনা সেটাও প্রশ্নসাপেক্ষ।

প্রশ্ন: আপনার রিলেশন স্ট্যাটাস নিয়ে অনেকের আগ্রহ আছে। এ বিষয়ে কিছু বলতে চান?

শ্রীলেখা মিত্র: আমি এখন সিঙ্গেল, বাট নট হ্যাপি টু সিঙ্গেল। তবে এই সিঙ্গেল জীবনে ভালোই আছি। বেশ ভালো আছি। অনেক বয়স হয়েছে। আমার মেয়ের এখন বয়ফ্রেন্ড হওয়ার কথা।’

প্রশ্ন: আপনার প্রেমের গুঞ্জন শোনা যায় প্রায়ই। প্রেমে থাকার কথা কয়েকটি গণমাধ্যমে স্বীকারও করেছেন। আসল ঘটনা কি?

শ্রীলেখা মিত্র: প্রেমে আছি বলতে, ওই যে আমার জীবে আমার প্রেম। স্বামী বিবেকানন্দ বলেছেন, জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বরে। যার জন্য ধর্ম নিয়ে রাজনীতি, যেটা আমাদের দেশেও আছে, আমি সেটার বিরুদ্ধে কথা বলি। আমি একটা মুমেন্টও শুরু করেছি, হ্যাশট্যাগ মাই রিলিজিয়ন অব লাভ। সুতরাং আমার ধর্মই তো প্রেম।

প্রশ্ন: ঢাকার ছবিতে অভিনয় করছেন কবে?

শ্রীলেখা মিত্র: ঢাকায় একটি সিনেমায় অভিনয়ের ব্যাপারে কথা চূড়ান্ত হয়েছে। সঙ্গে থাকবেন ফেরদৌস এবং মোশাররফ করিম। এই বিষয়ে বিস্তারিত পরে জানাবো। 

প্রশ্ন: সব মিলিয়ে বাংলাদেশ আপনার কেমন লাগে?

শ্রীলেখা মিত্র: বাংলাদেশকে আমার নিজের দেশ মনে হয়। কারণ আমার পূর্ব পুরুষের বাড়ি মাদারীপুরের ঘটমাঝি গ্রামে। বাবার মুখে ঘটমাঝি গ্রামের গল্প শুনে বেড়ে উঠেছি। তবে এ দেশের বেশকিছু ভুয়া নিউজপোর্টাল আমাকে নিয়ে বিভিন্ন ধরনের চটকদার শিরোনামে নিউজ করে। দয়া করে আপনারা এ ধরনের নিউজ করবেন না। আমার ১৭ বছরের একটি মেয়ে আছে। আপত্তিকর শিরোনাম দিয়ে আমাকে নিয়ে নিউজ করবেন না আশা করি। বাংলাদেশ আমার বাবার দেশ, এই দেশকে নিয়ে কেউ খারাপ কথা বলুক এটা আমি চাই না।

শেয়ার করুন