২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ১১:৩৯:৪২ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


শিল্পীদের ইমিগ্রেশনের ক্ষেত্রে নতুন নীতিমালা আসছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৮-০৩-২০২৩
শিল্পীদের ইমিগ্রেশনের ক্ষেত্রে নতুন নীতিমালা আসছে


চলচ্চিত্র বা টেলিভিশন শিল্পে ও শিল্পকলায় অসাধারণ দক্ষতার অভিবাসী ব্যক্তিদের ০-১ বি ক্যাটাগরিতে ভিসা ও গ্রিনকার্ড আবেদনকারীর যোগ্যতা নির্ধারণের মানদ- গত ১ মার্চ ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস অসাধারণ দক্ষতায় অভিবাসীদের যোগ্যতা নির্ধারণের প্রমাণগুলোকে কীভাবে মূল্যায়ন করবে তার স্পষ্টভাবে নীতিমালা ঘোষণা করেছে। নতুন এই নীতিমালার আপডেটের সঙ্গে একটি চার্ট যোগ করা হয়েছে, যা যোগ্যতা প্রমাণের শর্তগুলোকে উদাহরণগুলোর বর্ণনা করা বা ০-১ বি’র যোগ্যতা পূরণের মানদ- পূরণ করতে সাহায্য করবে।

মোশন পিকচার বা টেলিভিশনে ০-১ বি সুবিধাভোগী দরখাস্তকারীদের যোগ্যতার মানদ- আবেদনকারী অঅভিবাসী ফরম আই-১২৯-এর জন্য একটি ০-১বি (এমপিটিভি) দরখাস্তের সমর্থনে আবেদনকারীকে অবশ্যই টেলিভিশন বা মোশন পিকচার্সে অসাধারণ কৃতিত্বের রেকর্ড থাকতে হবে। আবেদনকারী মোশন পিকচার বা টেলিভিশন প্রোডাকশনে বা সমমানের কাজ করতে যুক্তরাষ্ট্রে এসেছেন। এ ধরনের কাজে তিনি দক্ষ এবং তার অসাধারণ যোগ্যতা রয়েছে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে তার যথেষ্ট খ্যাতি ও চাহিদা রয়েছে। ০-১ বি নন ইমিগ্র্যান্ট ভিসা বা বিশেষ ব্যক্তির জন্য যিনি নাটক, সিনেমা বা মোশন পিকচার বা টেলিভিশন শিল্পে অসাধারণ কৃতিত্বের জন্য প্রমাণিত রেকর্ড রয়েছে এবং সেই কৃতিত্বের জন্য তিনি জাতীয় বা আন্তর্জাতিকভাবে বিশেষ স্বীকৃতি পেয়েছেন। ০-১ বি আবেদনকারীর প্রয়োজনীয় ডকুমেন্ট: একটি ০-১বি (এমপি টিভি) পিটিশনের সমর্থনে আবেদনকারীর বেনিফিশিয়ারি বিশেষ ক্ষেত্রে একটি জাতীয় বা উল্লেখযোগ্য পুরস্কার পেয়েছেন। জাতীয় বা আন্তর্জাতিক পুরস্কার যেমন একাডেমি পুরস্কার, এমি, গ্র্যামি বা ডিরেক্টরস গিল্ড পুরস্কার বা কমপক্ষে তিনটি নিম্নবর্ণিত কাজগুলো করেছেন বা করবেন। জাতীয় বা আন্তর্জাতিক পুরস্কার স্বদেশীয় উল্লেখযোগ্য পুরস্কার বিবেচ্য হবে। 

তিনটি কর্মের প্রমাণের নিম্নোল্লিখিত বিষয়গুলো যেমন-১. বেনিফিশিয়ারি খ্যাতিমান একটি প্রোডাকশন বা ইভেন্টগুলিতে প্রধান বা অভিনয়কারী হিসেবে অংশগ্রহণ করেছেন। তার অংশগ্রহণের সমালোচনামূলক পর্যালোচনা, বিজ্ঞাপন, প্রচার প্রকাশনা, চুক্তি বা অনুমোদন দ্বারা প্রমাণিত। 

২. প্রধান সংবাদপত্র, ট্রেড জার্নাল, ম্যাগাজিন বা অন্যান্য প্রকাশনায় সুবিধাভোগীর দ্বারা বা তার সম্পর্কে সমালোচনামূলক পর্যালোচনা বা অন্যান্য প্রকাশিত নিউজ ভিউজ বা অন্যান্য সামগ্রী দ্বারা প্রমাণ করতে হবে যে, বেনিফিশিয়ারি জাতীয় বা আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছেন। 

৩. বেনিফিশিয়ারির একটি বিশিষ্ট খ্যাতি আছে এমন সংস্থা এবং প্রতিষ্ঠানের জন্য নেতৃত্বে, অভিনীত বা সমালোচনামূলক ভূমিকা পালন করেছেন বা সম্পাদন করবেন তার নিবন্ধগুলো জাতীয় ও আন্তর্জাতিক সংবাদপত্র, বিজনেস জার্নাল, প্রকাশনা বা প্রশংসাপত্রের নিবন্ধন প্রকাশিত হয়েছে তার দ্বারা প্রমাণিত করতে হবে। 

৪. সংবাদ শিরোনাম, রেটিং, মাঠে দাঁড়ানো, বক্স অফিস থেকে প্রাপ্তি, মোশন ছবি বা টেলিভিশন রেটিং এবং ট্রেড জার্নালে রিপোর্ট করা বা অন্যান্য পেশাগত সাফল্যের মতো সূচকগুলো দ্বারা প্রমাণ করতে হবে যে বেনিফিশিয়ারির প্রধান বাণিজ্যিক বা সমালোচকদের দ্বারা প্রশংসিত এমন সাফল্যের রেকর্ড রয়েছে। তা প্রধান প্রধান সংবাদপত্র বা অন্যান্য প্রকাশনায় প্রদর্শিত হয়েছে।

৫. বেনিফিশিয়ারির প্রতিষ্ঠান, সমালোচক, সরকারি সংস্থা বা সুবিধাভোগীর ক্ষেত্রে অন্যান্য উল্লেখযোগ্য স্বীকৃতি পেয়েছেন তা প্রমাণ করতে হবে বা এই ধরনের প্রশংসাপত্র অবশ্যই এমন একটি আকারে হতে হবে যা স্পষ্টভাবে লেখকদের কর্তৃত্ব, দক্ষতা এবং সুবিধাভোগীর অর্জনের বিশেষ দক্ষতা বা জ্ঞানকে বোঝাবে। বেনিফিশিয়ারিকে উচ্চ বেতন বা অন্যান্য উল্লেখযোগ্য পারিশ্রমিকের চুক্তি বা অন্যান্য নির্ভরযোগ্য প্রমাণ দ্বারা প্রমাণিত করতে হবে। 

শেয়ার করুন