২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০১:২৮:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


নতুন আইনে গ্রিনকার্ড হারিয়ে গেলে বা মেয়াদোত্তীর্ণ হলে যা করতে হবে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-০৩-২০২৩
নতুন আইনে গ্রিনকার্ড হারিয়ে গেলে বা মেয়াদোত্তীর্ণ হলে যা করতে হবে


গ্রিনকার্ড চুরি হলে, হারিয়ে গেলে, বিকৃত বা ধ্বংস হয়ে গেলেও গ্রিনকার্ডধারীর পূর্বে ইস্যুকৃত গ্রিনকার্ডের মেয়াদোত্তীর্ণ কিংবা পরবর্তী ছয় মাসের মধ্যে মেয়াদ শেষ হয়ে যাবে, তখন তাকে অবশ্যই গ্রিনকার্ড প্রতিস্থাপন করতে হবে। অতীতে গ্রিনকার্ড প্রতিস্থাপনের আবেদনের পর অস্থায়ী গ্রিনকার্ডধারী হিসেবে প্রমাণের জন্য আবেদনকারীকে ইমিগ্রেশন অফিসে উপস্থিত হয়ে (এডিআইটি) স্ট্যাম্প বা আই-৫৫১ গ্রহণ করতে হতো। 

ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিস গত ১৭ মার্চ এলিয়েন ডকুমেন্টেশন, আইডেন্টিফিকেশন অ্যান্ড টেলিকমিউটিকেশন (এডিআইটি) স্ট্যাম্প অ্যাপ্লিকেশনের জন্য একটি নতুন প্রোগ্রাম শুরু করেছে। এটি (এডিআইটি) স্ট্যাম্প বা এটি আই-৫৫১ স্ট্যাম্প নামেও পরিচিত। যা একজনকে বৈধ স্থায়ী গ্রিনকার্ডধারীকে স্থায়ী পারমানেন্ট রেসিডেন্ট হিসেবে প্রমাণ করতে পারে। যার গ্রিনকার্ড পাওয়া যায়নি, মেয়াদ শেষ হয়ে গেছে বা হারিয়ে গেছে তারা সাধারণত স্থানীয় ইমিগ্রেশন অফিসে একটি অ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে ইমিগ্রেশন অফিসে উপস্থিত হয়ে স্ট্যাম্প গ্রহণের জন্য ব্যক্তিগতভাবে ইন্টারভিউ দিয়ে এডিআইটি স্ট্যাম্প পেতো। 

নতুন এই প্রক্রিয়ার অধীনে আবেদনকারীদের ইমিগ্রেশন অফিসে উপস্থিতির আর প্রয়োজন হবে না। ইউএসসিআইএস আবেদনকারীদের একটি নির্দিষ্ট ফরমে আবেদনকারীর ছবিসহ (এডিআইটি) স্ট্যাম্প ডাকযোগে মেইল করতে হবে, যা আই-৯৪ নামে পরিচিত। এডিআইটি আই-৯৪ স্ট্যাম্প এক বছরের জন্য বৈধ থাকবে। এই নতুন প্রক্রিয়ার অধীনে একটি এডিআইটি স্ট্যাম্পের জন্য আবেদন করতে আবেদনকারীকে নিম্নোল্লিখিত পদক্ষেপগুলো অবশ্যই সম্পন্ন করতে হবে। 

আবেদনকারী বা তার আইনজীবীকে অবশ্যই ইউএসসিআইএস কল সেন্টারের সঙ্গে টেলিফোনে ১৮০০-৩৭৫-৫২৮৩ এ কল করে একজন টিয়ার ২ অফিসারের সঙ্গে কথা বলে একটি এডিআইটি স্ট্যাম্পেটর জন্য অনুরোধ করতে হবে। কল সেন্টার যথাযথ ডকুমেন্ট ও তথ্য গ্রহণ করে তা ফিল্ড অফিসকে অবহিত করবে। ফিল্ড অফিসার সম্পূর্ণ তথ্য ও ডকুমেন্ট পাওয়ার পর এডিআইটি স্ট্যাম্প এবং আবেদনকারীর ছবিসহ একটি ফরম আই-৯৪ তৈরি করবে এবং আবেদনকারীর ঠিকানায় ডাকযোগে মেইল করবে। 

যাদের জরুরি প্রয়োজন আছে বা ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস সিস্টেম ব্যবহারযোগ্য ফটো নেই বা যাদের ঠিকানা বা পরিচয় নিশ্চিত করা যায় না- এমন কিছু স্থায়ী গ্রিনকার্ডধারী তাদের অবস্থার প্রমাণ পাওয়ার জন্য একটি ইউএস সিটিজেনকারী ও ইমিগ্রেশন সার্ভিসেস ফিল্ড অফিসে ব্যক্তিগতভাবে উপস্থিত হতে হবে।

শেয়ার করুন