২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০২:১৯:০৩ পূর্বাহ্ন


আ.লীগে এবার নুল্যান্ড টেনশন
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ২৭-০৬-২০২৩
আ.লীগে এবার নুল্যান্ড টেনশন


ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের এবার নুল্যান্ড নিয়ে টেনশন। আর উচ্ছ্বাস বিএনপিসহ সহমনাদের। নুল্যান্ড এসে এবার কি করে বসেন, কার সাথে বৈঠক করে সভা করে তা নিয়ে দুশ্চিন্তায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। অন্যদিকে বিএনপি তৈরি হচ্ছে নুল্যান্ডের সাথে বৈঠকে বসলে কি কি বলবে। খবর নির্ভরযোগ্য সূত্রের।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড আগামী মাসের প্রথম দিকে বাংলাদেশ সফরে আসছেন। এটাকে বলা হচ্ছে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের একটি উচ্চ-পর্যায়ের প্রতিনিধিদল, যার নেতৃত্ব দেবেন এই নুল্যান্ড। তবে এই টীমে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুও থাকছেন সেকারণে এটি আরো শক্তিশালি টীম হয়ে উঠেছে কূটনৈতিক ও রাজনৈতিক পাড়ায়।  

কি থাকবে আলোচনা

বাংলাদেশের সরকারের আলোচনা অনেক কিছুই থাকতে পারে নুল্যান্ডের এই সফরে। তবে বিভিন্ন সূত্রে জানা যায়, রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনার জন্য উচ্চ-পর্যায়ের প্রতিনিধিদলটি ঢাকা সফর করতে আসছেন। শোনা যাচ্ছে, নুল্যান্ডের সাথে আসা সদস্যরা ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিরোধী দল বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতাদের ছাড়াও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে খোলামেলাভাবে কথা বলতে পারে।

নুল্যান্ড কি করতে পারেন?

আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হতে বাধা দিলে অভিযুক্ত ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। বিধিনিষেধের এই ঘোষণা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। কিন্তু কুটনৈতিক চ্যানেলে চাওর আছে যে অ্যান্টনি ব্লিংকেন এ ঘোষণা দিলেও এর পেছনে রযেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুও। নির্বাচনকে ঘিরে সহিংসতা করলে বিরোধী দলের নেতা-কর্মীরাও মার্কিন ভিসা পাবে না বলে সতর্ক করে দিয়েছেন তিনি-ই। উপমহাদেশের রাজনীতির ক্ষেত্রে বলা হয়ে থাকে, পাকিস্তানে পিটিআই সরকারকে ক্ষমতা থেকে সরানোর পেছনে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন এই সহকারী পররাষ্ট্রমন্ত্রীকে দায়ী করেছিলেন খোদ ইমরান খান।

এরপরই চলতি বছরের জানুয়ারিতে ঢাকা সফরে এসেছিলেন অ্যান্টনি ব্লিংকেনের বুদ্ধিদাতা ডোনাল্ড লু। আর এবরপরই আসন্ন নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ ইস্যুতে নতুন ভিসানীতি প্রকাশের পর মার্কিন এই কূটনীতিক ডোনাল্ড লু নাম অলোচনায় এসেছে। তাছাড়া বলা হয়ে থাকে যে, যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলেনিয়াম চ্যালেঞ্জ কর্পোরেশন (এমসিসি) কমপ্যাক্টে স্বাক্ষর করতে নেপালকে রাজি করানোর জন্য ডোনাল্ড লু গুরুত্বপূর্ণ ভূমিকা রযেছে। যদিও এমসিসিতে নেপাল যেসব প্রতিশ্রুতি দিয়েছিল তা পূরণ করতে দেশটির জন্য বেশ চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়। তা সত্ত্বেও লু গত বছর নেপাল সফর করেন এবং চুক্তিটি অনুমোদনের জন্য নেপালের পার্লামেন্টকে রাজি করাতেও ভূমিকা রাখেন।

এছাড়া শ্রীলঙ্কা অস্থিরতায় পড়লে সেখানে মার্কিন স্বার্থ রক্ষায় রনিল বিক্রমাসিংহেকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে পুনর্বহাল করতে ডোনাল্ড লুর বড় ভূমিকা ছিল বলেও জানা গেছে। তাই নুল্যান্ড আর ডোনাল্ড লুর মতো শক্তিশালি কূটনৈতিক বহরে ঠাসা টিমটি ঢাকায় আসছে এখানে ঠিক জাতীয় নির্বাচনের আগে।

শেষ কথা

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের চোখ এখন বাংলাদেশের দিকে যে স্থির হয়ে আছে তা বলাই বাহুল্য। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পরামর্শ দিয়ে আসছে। সুষ্ঠু নির্বাচনে কেউ বাধা দিলে তাকে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। এই মর্মে বাংলাদেশের জন্য এরই মধ্যে তারা ভিসানীতি ঘোষণা করেছে। এর আগে এর আগে ২০২১ সালে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এছাড়াও দেশটির পক্ষ থেকে বিভিন্ন সময়ে জাতীয় সংসদ নির্বাচন যেনো সুষ্ঠু অংশগ্রহণমূলক হয় তা নিয়ে সোচ্চার। নির্বাচন যেনো এমন ধরনের হয় তা নিয়ে বেশ কয়েকটি পদক্ষেপও যুক্তরাষ্ট্র নিয়েছে,যার কারণে তাদের নজরদারির বিষয়টি এখন বেশি আলোচিত হচ্ছে। 

আর একারণে নুল্যান্ডের সফর রাজনৈতিক অঙ্গনে বেশ আলোচিত হচ্ছে। আর অন্যদিকে শোনা যাচ্ছে বিএনপি জুলাই মাসে আগের মাসগুলির চেয়ে একটু জোরালো আন্দোলন করবে, যদিও সেটা চূড়ান্ত নয়। কিন্তু নুল্যান্ডের আগমনে বিএনপি’র পক্ষ থেকে আন্দোলনের মাত্রা একটু বেশি থাকবে এমনটাই মনে করেন কেউ কেউ। যদিও নির্বাচনসহ অভ্যন্তরীণ বিষয়ে কোনো বন্ধু দেশের হস্তক্ষেপ বাংলাদেশ চায় না বলে সাফ জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। 

এপ্রসঙ্গে আরো নির্বাচন পর্যবেক্ষকদের স্বাগত জানানো হবে। আগামী জাতীয় নির্বাচন নিয়ে কোনো চাপ অনুভব করছে না সরকার। তারপরেও সরকারি দলের পক্ষ থেকেও উচ্চপর্যায়ের মার্কিন প্রতিনিধি দলের ঢাকা সফর ঘিরে স্বাভাবিকভাবেই জোড়ালো নজর থাকবে। এর পাশাপাশি জনগণেরও দৃষ্টি থাকবে এবার নুল্যান্ডের শক্তিশালি প্রতিনিধি দল কি বলে বসেন।

শেয়ার করুন