২৯ এপ্রিল ২০১২, সোমবার, ১০:০৯:৩২ পূর্বাহ্ন


পুলিশ বলছে আমানকে আটক করা হয়নি, ৪ ঘন্টা পর ডিবি থেকে ছাড়া পান গয়েশ্বর
প্রধানমন্ত্রীর প্রতিনিধি দল আমানকে দেখতে হাসপাতালে, পুলিশ ছেড়ে দিল গয়েশ্বরকে
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৯-০৭-২০২৩
প্রধানমন্ত্রীর প্রতিনিধি দল আমানকে দেখতে হাসপাতালে, পুলিশ ছেড়ে দিল গয়েশ্বরকে


বিএনপির একের পর এক মহাসমাবেশ করে অবস্থান কর্মসূচি করতে যেয়ে ব্যাপক সংঘর্ষে জড়িয়েছে পুলিশ ও ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে। শনিবার সকাল ১১ থেকে এ কর্মসূচি বিকেল ৪টা পর্যন্ত ছিল। এ সময় গাবতলী,নয়াবাজার, যাত্রাবাড়ী, ধোলাইখাল, উত্তরা প্রমুখ স্থানে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। পুলিশ আগেই জানিয়েছিল বিএনপিকে এমন কর্মসূচির জন্য তারা অনুমতি দেয়নি। ফলে তারা সকাল থেকেই ওইসব স্থানে বিপুল পরিমান পুলিশ মোতায়েন করে। এবং বিএনপির নির্ধারিত সময় ওই কর্মসূচিতে যেতে চাইলে বাধা দেয়া হয়। এতে করে কার্যত অবরুদ্ধ হয়ে পরে ঢাকা।

এদিকে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ  ও দুই স্পট থেকে বিএনপির কেন্দ্রীয় দুই নেতা গয়েশ্বর চন্দ্র ও আমানউল্লাহ আমানকে পুলিশের ভ্যানে তুলে নেয়া হয়। গয়েশ্বরকে ডিবি কার্যলয়ে নিয়ে চারঘন্টা রেখে এরপর ছেড়ে দেয়া হয়। আটক কালে গয়েশ্বরের মাথায় আঘাত লাগে এবং তার মাথা থেকে রক্ত ঝড়ছিল। এ সময় পুলিশ তাকে পিটুনিও দিয়েছে বলে স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে।


হাসপাতালে দেখতে প্রধানমন্ত্রীর প্রতিনিধি দল ফল নিয়ে/ছবি সংগৃহীত 



অপরদিনে গাবতলী থেকে আমান উল্লাহ আমানকে আটকের পর তিনি অসুস্থ হলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন থাকা অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি প্রতিনিধি দল তার সঙ্গে দেখা করে। এ সময় তারা আমানউল্লাহ’র জন্য ফল নিয়ে যান এবং যা প্রধানমন্ত্রীর তরফ থেকে পাঠানো হয়েছে বলে জানানো হয়। আমান ফল পাঠানো ও আমানের খবর নেয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।   



ডিবি অফিসে দুপুরের খাবার খাচ্ছেন গয়েশ্বর চন্দ্র রায়/ছবি সংগৃহীত


এদিকে গয়েশ্বর চন্দ্র রায়কে ছেড়ে দেয়া প্রসঙ্গে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন বিভাগের উপকমিশনার ফারুক হোসেন সাংবাদিককে বলেন, “প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে গয়েশ্বর চন্দ্র রায়কে ছেড়ে দেওয়া হয়।” তবে মুক্তি লাভের পর গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, তার কোমর থেকে পা পর্যন্ত বেরধক পেঠানো হয়েছে।

অপরদিকে  ঢাকার গাবতলীতে অবস্থান কর্মসূচি থেকে আটকের পর পুলিশ হেফাজতে হাসপাতালে ভর্তি বিএনপি নেতা আমানউল্লাহ আমান ছাড়া পেয়েছেন।

শনিবার দুপুরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে ভর্তি হওয়ার পর বিকালে তিনি ‘স্বেচ্ছায় চলে যান’ বলে হাসপাতালটির পরিচালক জানিয়েছেন। আমানকে বেসরকারি এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়েছে বলে তার সহকারী জানিয়েছেন। বিএনপির এই নেতাকে গ্রেপ্তার করা হয়নি বলে জানিয়েছেন শেরেবাংলা নগর থানার ওসি উৎপল বড়ুয়া।

উল্লেখ্য, নির্দলীয় সরকারের দাবিতে সরকার পতনের এক দফা আন্দোলনে নামা বিএনপি শনিবার ঢাকার প্রবেশমুখগুলোতে অবস্থান কর্মসূচি দিয়েছিল।
বিএনপির কর্মসূচির স্থান ছিল পুরান ঢাকার নয়া বাজার, যাত্রাবাড়ী, গাবতলী এবং আবদুল্লাহপুর। তবে পুলিশ ও আওয়ামী লীগ সমর্থকদের বাধার মুখে কোথাও অবস্থান নিতে পারেনি দলটির নেতা-কর্মীরা।


শেয়ার করুন