২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৯:২৯:০৭ অপরাহ্ন
শিরোনাম :
বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত


শেখ হাসিনাকে কেন পদত্যাগ করতে হবে?
খন্দকার সালেক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৮-২০২৩
শেখ হাসিনাকে কেন পদত্যাগ করতে হবে? প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বাংলাদেশ আজ সম্ভাবনার স্বর্ণদুয়ারে। জীবনের ঝুঁকি নিয়ে পরাশক্তিগুলোকে বাংলাদেশের উন্নয়নে শামিল করে, বৃহৎ প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে বাংলাদেশকে আজকের পর্যায়ে উন্নীত করার সাহসী নেতৃত্ব দেওয়ার কৃতিত্ব বহুলাংশে বন্ধুকন্যা শেখ হাসিনার। অথচ একসময় এটা ছিল তলাবিহীন ঝুড়ি। স্বীকার করতে দ্বিধা নেই চারপাশে অনেক সুবিধাবাদী স্বার্থপর উপদেষ্টা, দুর্নীতিপরায়ণ মন্ত্রী, সাংসদ। সব দুর্নীতিবাজের আইনের আওতায় এনে পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। কিন্তু শতকরা শতভাগ বিদ্যুৎ সুবিধা প্রদান, টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সড়ক এবং রেল যোগাযোগ স্থাপন, উত্তাল পদ্মা নদীতে সড়ক রেলসেতু স্থাপন, পায়রা বন্দর, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর, রূপপুর আণবিক বিদ্যুৎকেন্দ্র স্থান, কর্ণফুলী নদী তলদেশে সুড়ঙ্গ সড়ক, যমুনা নদীতে রেল সেতু স্থাপনের মতো মেগা প্রকল্পগুলো গ্রহণ এবং বাস্তবায়ন করা সম্ভব হয়েছে শেখ হাসিনার সাহসী এবং দৃঢ় মনোভাবের কারণে।  

স্বীকার করি ২০১৪, ২০১৮ নির্বাচন নিয়ে বিতর্ক আছে। এবার কিন্তু সরকার বারবার স্বচ্ছ, নিরপেক্ষ নির্বাচনের অঙ্গীকার করেছে। কেন সেই নির্বাচনের পূর্বশর্ত হিসেবে শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে? দেশে-প্রবাসে কোনো বাংলাদেশি বাঘ, সিংহ, মেষ-একই ঘাটে পানি খাওয়াতে পারবে? ভারত, চীন, রাশিয়া, জাপান, যুক্তরাষ্ট্র, পশ্চিম ইউরোপিয়ান দেশগুলো একই সঙ্গে বাংলাদেশের উন্নয়নে সম্পৃক্ত আছে। বঙ্গোপসাগরে একচ্ছত্র আধিপত্য বিস্তারের জন্য মার্কিন জ্বালানি মেজর এক্সন মোবিল শর্তজুড়ে দিয়েছে। উপলক্ষ ভারত মহাসাগর এলাকায় চীনের সঙ্গে পাল্লা দেওয়া। কেন বাংলাদেশ ভূরাজনীতির থিয়েটার হবে? বাংলাদেশ সাগরে তেল গ্যাস অনুসন্ধানের জন্য মডেল উৎপাদন বণ্টন কন্ট্রাক্ট অনুমোদন করেছে। সেই অনুযায়ী, স্বচ্ছ প্রণালিতে পিএসসি বিডিং হবে। বাংলাদেশ চীন যুক্তরাষ্ট্রের বৈষয়িক দ্বন্দ্বে শামিল হবে না। শেখ হাসিনা বঙ্গবন্ধু কন্যা। কোনো অবৈধ সুবিধা হুমকি দিয়ে কেউ আদায় করতে পারবে না। 

বাংলাদেশ কিন্তু করোনা অতিমারির অশুভ প্রভাব শেখ হাসিনার নেতৃত্বে সফলভাবে সামাল দিয়েছে। বিশ্বজোড়া অর্থনৈতিক সংকটেও বাংলাদেশের অর্থনীতি ভেঙে পড়েনি। কিছু পরামর্শকের ভুল উপদেশে দেশের প্রাথমিক জ্বালানি অনুসন্ধান এবং উন্নয়ন উপেক্ষা করে বিদেশি জ্বালানি আমদানি করে জ্বালানি নিরাপত্তা অনিশ্চিত হয়ে পড়েছে। বাংলাদেশ ২০২৬ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে। জ্বালানি সংকট এবং অর্থনৈতিক সংকট সামাল দেওয়ার জন্য শেখ হাসিনার নেতৃত্বের ছাড়া কি বিকল্প আছে? অবশ্যই তাকে নতুন মেয়াদে মহাদুর্নীতিবাজদের কঠোর হাতে দমন করতে হবে। দেশ থেকে পাচার হওয়া বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ফিরিয়ে আনার বাস্তব সম্মত কার্যক্রম গ্রহণ করতে হবে। আমলাদের একচ্ছত্র নিয়ন্ত্রণ থেকে বেরিয়ে সঠিক পেশাদারদের সঠিক স্থানে স্থাপন করতে হবে। 

সর্বোপরি সরকারি নিয়ন্ত্রণ বিহীন নিরপেক্ষ নির্বাচনের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। সর্বোপরি আমি মনে করি না, শেখ হাসিনার পদত্যাগ করার কোনো যুক্তিসংগত কারণ আছে।

শেয়ার করুন