২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৮:০২:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


স্মার্ট সিটি অবকাঠামো গড়ে তুলতে হবে
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৩
স্মার্ট সিটি অবকাঠামো গড়ে তুলতে হবে


আরবান আইএনজিও ফোরামের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশ আগামী ২০২৬ সালে নিম্ন মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জন করতে যাচ্ছে। এর ফলে শিল্পায়ন এবং নগরায়ান বৃদ্ধি পাবে। বিগত এক দশকে বাংলাদেশের অবকাঠামো উন্নয়নের বেশ কিছু মাইলফলক অর্জিত হয়েছে। এর ফলে বিকেন্দ্রীকৃত উন্নয়ন ধারা গতি পেয়েছে। এ ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হলে আগামীতে উন্নয়নজনিত আঞ্চলিক বৈষম্য হ্রাস পাবে।  আর এজন্য দেশটিকে নগর উদ্ভাবন এবং প্রযুক্তি সহাযতার মাধ্যমে নাগরিকদের জন্য স্মার্ট সিটি অবকাঠামো গড়ে তুলতে হবে। একইসঙ্গে নগরবাসীর মানসম্মত জীবনযাত্রার সঙ্গে সাশ্রয়ী মূল্যে আবাসন, উপযুক্ত ভূমি ব্যবহারের পরিকল্পনাসহ শিক্ষা, স্বাস্থ্যসেবা, বিনোদন, উপযোগিতা এবং সম্প্রদায় পরিষেবার মতো পর্যাপ্ত জনসুবিধার ব্যবস্থা করতে হবে।
ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘নগর ইশতেহার ২০২৩’ উপস্থাপন করতে গিয়ে আরবান এনজিও ফোরামের সংম্লিস্টরা এসব কথা বলেছেন।
আরবান এনজিও ফোরামের পক্ষ থেকে বিভিন্ন প্রশ্নের জবাব দেন একশনএইড বাংলাদেশের ডিজাস্টার রিস্ক রিডাকশন ম্যানেজার আ ম নাছির উদ্দিন, ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট এন্ড ইমার্জেন্সি রেসপন্স ইউনিট ম্যানেজার মাহমুদ মিনার, ইউনাইটেড পারপাস বাংলাদেশ এবং  ইঞ্জিনিয়ারিং এন্ড রিজিওনাল প্ল্যানিং স্পেশালিস্ট, অক্সফাম বাংলাদেশের দেবরাজ দে, হেড অফ এক্সটার্নাল রিলেশন্স অ্যান্ড কমিউনিকেশনস, গ্লোবাল ওয়ান বাংলাদেশের মোসাম্মৎ তানজিনা আক্তার।
বাংলাদেশের নগরে কাজ করা আন্তর্জাতিক এনজিওদের প্ল্যাটফর্ম আরবান আইএনজিও ফোরাম বাংলাদেশের নগরের জনগণের মৌলিক চাহিদা সহ বাসযোগ্যতা, স্থায়িত্বশীলতা এবং নগরবাসীর জীবন জীবিকা বিষয়ক ৩০ টি এজেন্ডাসহ নগর ইশতেহার ২০২৩  উপস্থাপন করেছে।


শেয়ার করুন